Trending News

Free LPG Cylinder – নভেম্বর মাসে একটি করে সিলিন্ডার ভর্তি রান্নার গ্যাস পাবেন সম্পূর্ণ বিনামূল্যে। কাদের জন্য এই ঘোষণা?

এবার দীপাবলিতে উজ্জ্বলা যোজনার (PM Ujjwala Yojana 2.0) আওতায় বিনামূল্যে রান্নার এলপিজি গ্যাস সিলিন্ডার তথা Free LPG Cylinder দেওয়ার কথা ঘোষণা করলেন উওরপ্রদেশের যোগী সরকার। মূলত দেড় বছর আগে উওরপ্রদেশের বিধানসভা নির্বাচনে দেওয়া প্রতিশ্রুতি রাখতেই উৎসবের মরসুমে এই বিরাট ঘোষণা করলেন উওরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। দীপাবলিতে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাওয়ার ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন উওরপ্রদেশের উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত সাধারণ মানুষেরা। শুধু তাই নয়, এই একই সুবিধা দিচ্ছে একাধিক রাজ্য সরকার। কারা এই সুবিধা পাবেন, জেনে নিন বিস্তারিত।

Free LPG Cylinder in PM Ujjwala Yojana 2.0

দীপাবলির আনন্দে মেতে উঠেছেন দেশবাসী। কিন্তু, উৎসবের আবহে আনন্দের মাঝেও মুদ্রাস্ফীতি সাধারণ মানুষের পিছু ছাড়ছে না। এমতাবস্থায় নিত্য প্রয়োজনীয় রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে এবার বড় সিদ্ধান্ত নিল উত্তর প্রদেশের যোগী সরকার। সম্প্রতি লখনউয়ের লোক ভবনে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানান, উওরপ্রদেশের রাজ্যবাসীকে দীপাবলিতে উজ্জ্বলা যোজনার আওতায় বিনামূল্যে রান্নার গ্যাস (Free LPG Cylinder) উপহার দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন তারা।

কি কারনে বিনামূল্যে রান্নার গ্যাস দেওয়া হবে?

মূলত ২০২২ সালে উত্তরপ্রদেশে ভোটের আগে যোগী সরকার লোক কল্যাণ সংকল্পপত্রে যে প্রতিশ্রুতি দিয়েছিল, সেটাই তারা এখন পালন করছেন বলে এদিন জানানো হয়। এবার দীপাবলিতে উজ্জ্বলা যোজনার আওতায় দেওয়া গ্যাস সিলিন্ডারধারীদের বিনামূল্যে সিলিন্ডার দেওয়া হবে। যার টাকা সরাসরি চলে যাবে উজ্জ্বলা যোজনার একাউন্টধারীদের। দেড় বছর পর বিনামূল্যে সিলিন্ডারের প্রতিশ্রুতি পূরণ করতে চালু হওয়া এই প্রকল্পে মোট খরচ হবে ২ হাজার ৩১২ কোটি টাকা।

মূলত ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পিএম উজ্জ্বলা যোজনা (PM Ujjwala Yojana 2.0) শুরু করেছিলেন। এই প্রকল্পের মাধ্যমে গরিব মানুষেরা যাতে গ্যাসে রান্না (Free LPG Cylinder) করতে পারেন সেই উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে, এবার উজ্জ্বলা যোজনার অধীনে উত্তরপ্রদেশের গরীব মানুষদের হাতে বিনামূল্যে রান্নার গ্যাস সিলিন্ডার তুলে দেওয়ার কথা ঘোষণা করলেন সেই রাজ্যের মুখ্যমন্ত্রী।

Ration Card (রেশন কার্ড)

বছরে দুই বার বিনামূল্যে রান্নার গ্যাস দেওয়া হবে জানা গিয়েছে। একটি দীপাবলির আগে এবং অপরটি দোলের আগে। এক্ষেত্রে উল্লেখ্য, বর্তমানে উজ্জ্বলা যোজনার আওতায় প্রতিটি সিলিন্ডারে অতিরিক্ত ৩০০ টাকা করে ভর্তুকি মেলে। বর্তমানে পরিসংখ্যান অনুযায়ী, উত্তরপ্রদেশে উজ্জ্বলা যোজনার আওতায় প্রায় এক কোটি ৭৫ লক্ষ গ্যাস সংযোগ দেওয়া হয়েছে।

আরও পড়ুন, স্টেট ব্যাংকের সকল গ্রাহকদের জন্য নতুন সুবিধা ঘোষণা, না জানলে লস আপনার।

এবার দীপাবলি উপলক্ষে বিনামূল্যে সিলিন্ডারের টাকা সরাসরি বেনিফিট ট্রান্সফার অর্থাৎ ডিবিটির মাধ্যমে এই গ্যাস সংযোগধারীদের একাউন্টে পাঠানো হবে। উৎসবের মরসুমে বিনামূল্যে এই রান্নার গ্যাস উপহার হিসেবে মেলায় অত্যন্ত খুশি হয়েছেন উওরপ্রদেশের জনগণ।

আরও পড়ুন, রেশন তোলার নিয়মে বড় পরিবর্তন করলো সরকার, নতুন নিয়ম চালু।

এছাড়া পাঞ্জাব ও মধ্য প্রদেশ সরকার বিপিএল গ্রাহকদের বছরে একটি করে Free LPG Cylinder দেওয়ার ঘোষণা করেছে। যার জেরে উপকৃত হয়েছেন প্রায় ৪ কোটি মহিলা উপভোক্তা। যদিও গত মাসে প্রায় ২০০ টাকা রান্নার গ্যাসের ভর্তুকি কমিয়েছে কেন্দ্র সরকার। আর এই ঘোষণায় কার্যত জোড়া খুশি বয়ে আনবে মধ্যবিত্তের হেঁসেলে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button