স্কলারশিপ

মাধ্যমিক ও HS পাশ করলেই সেরা 5টি Scholarship এর মাধ্যমে টাকা পাবেন, কিভাবে আবেদন করবেন?

মাধ্যমিক ও HS পরীক্ষায় (Madhyamik Pass) পাশ করলেই পাবেন এই ৫ টি স্কলারশিপ (Government Scholarship). এখন পড়ুয়াদের শিক্ষায় ভীষণভাবে সহায়তা করে এই স্কলারশিপ গুলি। একটি নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে পড়ুয়াদের স্কলারশিপে আবেদনের সুযোগ করে দেওয়া হয় যাতে তারা আরো উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পারে। কেন্দ্র ও রাজ্য সরকারের তরফ থেকে এমন একাধিক স্কলারশিপ (New Scholarship) ঘোষণা করা হয়েছে।

New Government Scholarship For Madhyamik & HS Passed Students.

আজকের রিপোর্টের মাধ্যমে আমরা আপনাদের রাজ্য ও কেন্দ্র সরকারের সবচেয়ে জনপ্রিয় ৫ টি স্কলারশিপের (Scholarship 2024) কথা জানাবো। আমাদের দেশে এমন অনেক পড়ুয়া আছে যারা আর্থিক দুরাবস্তার কারণে নিজেদের উচ্চশিক্ষা মাঝপথেই ছেড়ে দেয়। এই জন্যই সরকারের তরফে স্কলারশিপ নিয়ে আসা হয়েছে, যে গুলিতে আবেদন করলে ছাত্র ছাত্রীরা ভালো মানের টাকার সহায়তা পাবেন।

West Bengal Government Scholarship List

  • নবান্ন স্কলারশিপ।
  • ওয়েসিস স্কলারশিপ।
  • বিকাশ ভবন স্কলারশিপ।
  • ঐক্যশ্রী স্কলারশিপ।
  • ন্যাশনাল স্কলারশিপ।

Nabanna Scholarship 2024

নবান্ন স্কলারশিপ নাম শুনলেই বোঝা যাচ্ছে এই রাজ্য সরকারের প্রচলিত একটি স্কলারশিপ। দশম শ্রেনী থেকে এই স্কলারশিপের বৃত্তি পেতে শুরু করেন ছাত্র ছাত্রীরা। এখানে বৃত্তির মূল্য রয়েছে প্রতি বছরে ১০,০০০ টাকা করে। অনলাইনে www.wbcmo.gov.in এই ওয়েবসাইটে গিয়ে আপনারা নবান্ন স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। এছাড়া বিভিন্ন স্কুল মারফৎ আবেদন করা যেতে পরে।

এই স্কলারশিপের আবেদনের মানদণ্ড হলো আবেদনকারীকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। মাধ্যমিক পরীক্ষায় মোট ৫০ শতাংশ কিন্তু ৬০ শতাংশ নম্বর প্রাপ্ত হতে হবে। এছাড়া বার্ষিক আয় ১,২০,০০০ এর মধ্যে হতে হবে। আর এই স্কলারশিপে আপনারা অফলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন সরাসরি নবান্নে (Nabanna) গিয়ে।

Oasis Scholarship 2024

ওয়েসিস যার পুরো নাম অনলাইনে অ্যাপ্লিকেশন ফর স্কলারশিপ ইন স্টাডিস। মাধ্যমিক স্তর থেকে স্নাতক এবং স্নাতকোত্তর স্তর পর্যন্ত ছাত্র ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। তার জন্য পড়ুয়াদের পারিবারিক আয় ২,৫০,০০০ টাকার মধ্যে হতে হবে। যে ক্লাসে পাঠরত অবস্থায় পড়ুয়ারা আবেদন জানাতে চান যেখানে ৫০ শতাংশ নম্বর পেতে হবে।

এখানে বৃত্তি বাবদ ২০০০ টাকা থেকে ৩৫০০ টাকা অব্দি বৃত্তি পাবেন পড়ুয়ারা এবং আবেদনকারীদের অবশ্যই রাজ্যবাসী হতে হবে। www.Oasis.gov.in হলো এই স্কলারশিপের অনলাইন পোর্টাল এখানে যাবতীয় তথ্য আপনারা দেখতে পারবেন। আপনাদের আরও কয়েকটা স্কলারশিপ সম্পর্কে আমরা জানিয়ে দিতে চলেছি।

Swami Vivekananda Scholarship 2024

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (SVMCM Scholarship) যাকে আপনার বিকাশ ভবন স্কলারশিপ নামেও চিনি। এই স্কলারশিপের মানদণ্ড হলো এখানে আবেদনকারীদের পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। পারিবারিক বার্ষিক আয় হবে ২,৫০,০০০ টাকার নীচে। এবং আবেদনকারীর প্রাপ্ত নম্বর হতে হবে ৬০ শতাংশ বা তার বেশি। স্বামী বিবেকানন্দ স্কলারশিপে কলা ও বাণিজ্য বিভাগের জন্য।

প্রত্যেক মাসে ১০০০ টাকা করে অর্থাৎ বছরে ১২,০০০ টাকা এবং বিজ্ঞান বিভাগের জন্য প্রত্যেক মাসে ১৫০০ টাকা করে বছরে ১৮,০০০ টাকা ধার্য করা হয়েছে। এই বৃত্তির মূল্য স্নাতকোত্তর আরো বেশি। এই স্কলারশিপের অনলাইন ওয়েবসাইট হলো www.svmcm.wbhed.gov.in. আর বিবেকানন্দ স্কলারশিপ হল পশ্চিমবঙ্গে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রচলিত স্কলারশিপ।

Aikyashree Scholarship 2024

রাজ্য সরকারের অনেক Scholarship বৃত্তি গুলির মধ্যে এটি অন্যতম। এখানে মাধ্যমিক পাশ করলেই ১৬,০০০ টাকা পর্যন্ত আর্থিক অনুদান পাবেন। যেহেতু এটি পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) তরফ থেকে স্কলারশিপ সেহেতু প্রার্থীদের অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে এবং আবেদনকারীকে পরীক্ষায় অন্তত ৫০ শতাংশ নম্বর পেতে হবে। ঐক্যশ্রী স্কলারশিপের অনলাইনে ওয়েবসাইট হলো www.wbmdfcsholarship.in.

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

National Scholarship 2024

ন্যাশনাল স্কলারশিপ স্কিম হলো কেন্দ্র সরকারের একটি স্কলারশিপ। এই স্কলারশিপের মানদণ্ড হলো আবেদনকারীদের ভারতবর্ষের স্থায়ী রেসিডেন্ট হতে হবে। এছাড়া প্রতীক্ষা প্রাপ্ত নম্বর নূন্যতম ৫০ শতাংশ এবং পারিবারিক আয় ২,৫০,০০০ লাখ টাকার মধ্যে অবশ্যই হতে হবে। ন্যাশনাল স্কলারশিপে বৃত্তির মূল্য ১০,০০০ টাকা থেকে শুরু করে ৫০,০০০ টাকা অব্দি হতে পারে। এর অনলাইন ওয়েবসাইট হলো www.scholarship.gov.in.

এই বছরের মাধ্যমিক পরীক্ষায় কত নম্বর পেলে কোন স্কলারশিপে আবেদন করবেন?

এখানে উল্লেখযোগ্য যে আবেদনকারীদের কেন্দ্র বা রাজ্য সরকারের যেকোনো একটি স্কলারশিপে আবেদন জানাতে হবে। যদি শুধুমাত্র রাজ্য সরকারের স্কিম আবেদন জানান সেক্ষেত্রেও একের অধীক কোনো স্কলারশিপে আবেদন জানাতে পারবে না। আপনারা যে কোন একটিতে আবেদন জানানোর মাধ্যমে আপনারা নিজেদের ভবিষ্যতের পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে পারবেন।
Written by Sathi Roy.

পড়ুয়াদের উচ্চ শিক্ষায় সুলভে শিক্ষা ঋণ দিচ্ছে এই সকল ব্যাংক। অনলাইনে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button