get-12000-rupees-yearly-from-medhavi-scholarship-know-the-details-and-apply

আজ আপনাদের সাথে অত্যন্ত আকর্ষণীয় একটি স্কলারশিপ সম্পর্কে আলোচনা করবো।স্কলারশিপটির নাম মেধাবী স্কলারশিপ (Medhavi Scholarship 2022) । এই স্কলারশিপের জন্য প্রায় সকলেই আবেদন করতে পারবেন। মেধাবী স্কলারশিপের মাধ্যমে প্রদত্ত আর্থিক রাশির পরিমানও যথেষ্ট ভালো। প্রতিবছর বহু ছাত্রছাত্রীকে এই স্কলারশিপ দেওয়া হয়। তাই ভালো কোনো স্কলারশিপের জন্য আবেদন করতে চাইলে মেধাবী স্কলারশিপের জন্য আবেদন করতেই পারেন। নীচে এই স্কলারশিপ সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি সম্পর্কে আলোচনা করা হলো

মেধাবী স্কলারশিপ কী?

এটি একটি সরকারি স্কলারশিপ যা কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে প্রতি বছর দেওয়া হয়। মেধাবী স্কলারশিপ প্রকল্পের অধীনে ছাত্রছাত্রীদের বিভিন্ন স্কলারশিপ দেওয়া হয়। যেমন – স্বাক্ষম, সমাধান, স্বলম্বন ইত্যাদি। এদের মধ্যেই স্বাক্ষম স্কলারশিপ ২০২২ এর জন্য আবেদন শুরু হয়েছে।

এই স্কলারশিপের মাধ্যমে কত টাকা করে দেওয়া হবে?

মেধাবী স্বাক্ষম স্কলারশিপের মাধ্যমে সর্বোচ্চ ১২,০০০ টাকা অবধি দেওয়া হবে। এই স্কলারশিপের জন্য একটি পরীক্ষা হবে যেটিতে প্রথম ৮৯৭ জনকে টাইপ A ক্যাটাগরির ১২,০০০ টাকা করে দেওয়া হবে। পরবর্তী ৩৫৮ জনকে টাইপ B ক্যাটাগরির ৬,০০০ টাকা দেওয়া হবে এবং এরপরে ১৯৬ জনকে টাইপ C ক্যাটাগরির ৩,০০০ টাকা করে দেওয়া হবে। প্রত্যেক ক্ষেত্রে স্কলারশিপের মোট টাকা দুটি কিস্তিতে যোগ্য প্রাপকদের ব্যাংক অ্যাকাউন্টে দিয়ে দেওয়া হবে। এছাড়া যে সকল আবেদনকারী স্কলারশিপের পরীক্ষায় নূন্যতম পাশ মার্কস (৩০ শতাংশ) অথবা তার বেশী পাবেন তাদের ৩০০ টাকা করে দেওয়া হবে।

নিজের মোবাইল দিয়ে প্যানকার্ড ডাউনলোড করুন মাত্র দু মিনিটে, জেনে নিন পদ্ধতি

কারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন?

১. ভারতবর্ষের নাগরিক হতে হবে।
২. আবেদনকারীর বয়স ১৬ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।
৩. আবেদনকারীকে নূন্যতম দশম শ্রেণী পাশ হতে হবে অর্থাৎ উচ্চমাধ্যমিক স্তর, স্নাতক-স্নাতকোত্তর কোর্স, ডিপ্লোমা কোর্স সহ ইত্যাদি যেকোনো মাধ্যমিক স্তরের থেকে উচ্চ শ্রেণীর পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

কীভাবে আবেদন করতে হবে?

মেধাবী স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করতে হবে। শুধুমাত্র মেধাবী অনলাইন অ্যান্ড্রোয়েড অ্যাপের মাধ্যমে এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। অ্যাপটি খুলে Registration অপশনে গিয়ে প্রয়োজনীয় সমস্ত তথ্য পূরণ করবেন এবং তারপরে আবেদন ফি হিসেবে ৩০০ টাকা অনলাইনে পেমেন্ট করে আপনার অ্যাপ্লিকেশনটি submit করে দেবেন। উল্লেখ্য, আবেদনপত্র ফিল আপ করার সময় বাকি তথ্যগুলো সহ নিজের ইমেল আইডি একদম সঠিকভাবে লিখবেন কারণ এরপরে আবেদনকারীর সাথে স্কলারশিপ কর্তৃপক্ষ শুধুমাত্র ইমেলের মাধ্যমে যোগাযোগ করবে। আবেদন করার পরে প্রত্যেকের ইমেলে একটি কনফার্মেশন মেল পাঠিয়ে দেওয়া হবে যেটিতে আবেদনকারীর রেজিস্ট্রেশন আইডি উল্লেখ করা থাকবে। আবেদনপত্র সাবমিট করার পরে প্রত্যেকে তার একটি স্ক্রিনশট নিয়ে রাখবেন যা পরবর্তীতে কাজে লাগবে।

পরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য –

মেধাবী স্বাক্ষম স্কলারশিপের জন্য অনলাইনে MCQ পরীক্ষা নেওয়া হবে। চারটি বিষয়ের মধ্যে থেকে সমস্ত প্রশ্ন আসবে। যথা – ইংরেজি, General Aptitude, General Studies, Quantitative Aptitude; সম্ভবত ৯ ই অক্টোবর, ২০২২ তারিখে এই স্কলারশিপের জন্য অনলাইন পরীক্ষাটি নেওয়া হবে।

আবেদনের সময়সীমা –

এই স্কলারশিপের জন্য আবেদন ১ লা সেপ্টেম্বর, ২০২২ থেকে শুরু হয়েছে। মেধাবী স্বাক্ষম স্কলারশিপের জন্য আবেদনের শেষ তারিখ ৩০ শে সেপ্টেম্বর, ২০২২।

উল্লেখ্য, ইচ্ছুক শিক্ষার্থীদের মেধাবী স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট অথবা অ্যান্ড্রোয়েড অ্যাপে নজর রাখতে পরামর্শ দেওয়া হয়েছে। পরীক্ষা সংক্রান্ত কোনো রকম পরিবর্তন হলে সর্বপ্রথম তা সেখানে জানিয়ে দেওয়া হবে।

অফিসিয়াল ওয়েবসাইট – Link

স্কলারশিপ সংক্রান্ত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে