ব্যাংকিং

Home Loan – বিনা খরচে বাড়ি বানানোর বড় সুযোগ। সবচেয়ে সহজে গৃহঋণ নিন কোন টাকা খরচ ছাড়াই।

যারা নিজের বাড়ি তৈরি করতে চাইছেন তাদের জন্য দারুণ খবর (Home Loan). বিশেষ প্ল্যানের মাধ্যমে এখন থেকে প্রায় বিনামূল্যেই হোম লোন পেতে চলেছেন গ্রাহকেরা। মূলত মানুষের বেঁচে থাকার জন্য যে উপাদান গুলি সবচেয়ে প্রয়োজনীয় বলে বিবেচিত হয়ে থাকে সে গুলি হলো খাদ্য, বস্ত্র, বাসস্থান। কম বেশি প্রত্যেকেই চায় তার নিজের একটা বাড়ি (Home) থাকুক।

Get Instant Home Loan By SIP Mutual Fund Investment.

দেশের সকল গরীব ও মধ্যবিত্ত মানুষরাও স্বপ্ন দেখে বাড়ি কেনার। কিন্তু বর্তমানে এই স্বপ্ন পূরণ মধ্যবিত্তের ধরা ছোঁয়ার বাইরে হয়ে যাচ্ছে। JLL এর তরফ থেকে সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে এই তথ্য সামনে এসেছে। উক্ত রিপোর্ট অনুসারে, নয়ডায় একটি অ্যাপার্টমেন্ট কিনতে ২০২২ সালে খরচ হত গড়ে প্রায় ১.২৪ কোটি টাকা (Home Loan). ২০২৩ সালে অ্যাপার্টমেন্ট কেনার খরচ বেড়ে দাঁড়ায় ১.৬৮ কোটি টাকা।

ভবিষ্যতে এই অ্যাপার্টমেন্ট কেনার দাম আরও বৃদ্ধি পাবে। বর্তমানে সাধারণ মধ্যবিত্ত মানুষ শহরে বাড়ি কেনার জন্য Home Loan নিয়ে থাকেন। বর্তমানে দাম যে হারে বৃদ্ধি (Home Loan Interest Rate) পাচ্ছে তাতে পরবর্তীতে একটি ছোট ফ্ল্যাট কিনতে ৪০ লাখ থেকে ৪৫ লাখ টাকা খরচ হবে। যার ফলে হোম লোন নিলে ইএমআই (Home Loan EMI) পরিশোধ করতে সময় লাগবে অনেক বেশি। যদিও এসআইপি তে বিনিয়োগ করলে এই ঋণের বোঝা অনেকটা কমতে পারে।

মূলত SIP বা সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের দ্বারা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যায়। যদিও এই প্ল্যানে এককালীন অর্থ বিনিয়োগ করতে হয় না। এই প্ল্যানে বিনিয়োগকারীরা প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণ অর্থ মিউচুয়াল ফান্ড স্কিমে (Mutual Fund Scheme) বিনিয়োগ করতে পারবেন। এর ফলে বাড়ি কেনার সময় তাদের অর্থের অভাব হবে না।

উদাহরণ স্বরূপ বলা যায়, যদি কোনো ব্যক্তি ২০ বছরের জন্য ৮.৫ শতাংশ সুদের হারে ৪০ লক্ষ টাকার হোম লোন (40 Lakh Home Loan Interest Rate) নেন। সেক্ষেত্রে তাকে ২০ বছর ধরে প্রতি মাসে ৩৪৭১৩ টাকা ইএমআই বাবদ দিতে হবে অর্থাৎ তাকে ২০ বছর ধরে সুদ বাবদ দিতে হবে ৪৩৩১১০৩ টাকা। সুদে আসলে মিলিয়ে মেয়াদ শেষে তাকে দিতে হচ্ছে ৮৩৩১১০৩ টাকা।

How To Get Home Loan By SIP Investment?

যদি কোনো ব্যক্তি SIP প্ল্যানে বিনিয়োগ করেন তবে তার হোম লোনের ২৫ শতাংশ থেকে ৩০ শতাংশ অর্থ করলেই তিনি পাবেন মোটা অংকের অর্থ রিটার্ন। এক্ষেত্রে বলা যায়, বিনিয়োগকারী ৩৪৭১৩ টাকার ২৫ থেকে ৩০ শতাংশ অর্থাৎ ৮৬৭৮ টাকা SIP তে প্রতিমাসে বিনিয়োগ করছেন। তবে ৮৬৭৮ টাকার উপর বিনিয়োগকারী পাবেন প্রায় ১২ শতাংশ সুদ।

Aadhaar Card Loan (আধার কার্ড লোন)

এই Home Loan সুদের হারে বিনিয়োগ করলে তার ২০ বছরে মোট বিনিয়োগ করা অর্থের পরিমাণ হবে ২০৮২৪৮০ টাকা এবং সুদ হিসাবে পাবেন ৬৫৮৭১২৬ টাকা। সুতরাং তিনি মেয়াদ শেষে রিটার্ন পাবেন সুদ ও আসল মিলিয়ে মোট ৮৬৬৯৬০৬ টাকা। হোম লোনের ক্ষেত্রে সুদ ও আসল মিলিয়ে বিনিয়োগকারীর মোট অর্থ খরচ হত ৮৩৩১১০৩ টাকা।

40 কোটি দেশবাসীকে টাকা দেবে কেন্দ্র সরকার। এইভাবে আবেদন করলেই পাবেন।

এবার তিনি যদি সেই একই সময় ধরে SIP তে নূন্যতম অর্থ বিনিয়োগ করেন তবে মেয়াদ শেষে পাবেন ৮৬৬৯৬০৬ টাকা। এক কথায় হোম লোনের (Home Loan) পুরো টাকাটাই তিনি পেয়ে যাচ্ছেন। পাশাপাশি তার সঞ্চয়ও হচ্ছে অনেক। তাই SIP প্ল্যানেই হোম লোনের সুবিধা নেওয়া উচিত বিনিয়োগকারীদের। আর নিজেদের বাড়ি তৈরির স্বপ্ন সত্যিতে রূপান্তরিত হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা।
Written by Sampriti Bose.

আধার কার্ড গ্রাহকদের সুখবর। টাকার দরকার হলেই টাকা দিচ্ছে ব্যাংক। 5 মিনিটে ব্যাংক একাউন্টে ঢুকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button