ছুটি

Summer Vacation – পশ্চিমবঙ্গ গরমের ছুটি বাড়িয়ে দেওয়া হল। কবে শুরু? আবার কবে স্কুল খুলবে?

এই বছর বেড়ে গেল গরমের ছুটি (Summer Vacation) ঠিকই শুনছেন। পড়ুয়াদের জন্য সুখবর। ইতিমধ্যেই চলছে মার্চ মাস। গরমে রীতিমত নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। এগিয়ে আনা হয়েছে গরমের ছুটি। তবে ছুটি এগোনোর কারণ অন্য কিছু। গরম পড়ে গেলেও গরমের জন্য ছুটি এগোয়নি। বরং ছুটি এগিয়েছে লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে বলেই মনে করছেন অনেকে।

West Bengal Summer Vacation 2024.

চলতি বছরের মোট ২২ দিন থাকবে গরমের ছুটি। গরমের ছুটি (Summer Vacation) শুরু হবে ৬ই মে থেকে। এই ছুটি একটানা চলবে ২রা জুন পর্যন্ত। অন্যান্য বছরের হিসাব নিকাশ করে দেখা যায় ৯ মে থেকে শুরু হয় গরমের ছুটি। কিন্তু এবারের চিত্রটা একেবারে বদলে গিয়েছে। ৯ এর জায়গায় ৬ই মে থেকে শুরু হচ্ছে গরমের ছুটি। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বাংলার সরকারি এবং সরকারি পোষিত বিভিন্ন স্কুল গুলিতে।

মধ্যশিক্ষা পর্ষদের সামনে আসা বিজ্ঞপ্তি অনুযায়ী এই সিদ্ধান্তের কথা জেনেছে সকলেই। এই নয়া নির্দেশিকা অনুসারে স্কুল গুলিতে তিন দিন আগে থেকেই পড়ছে গরমের ছুটি। ছুটি থাকবে একটা না ২২ দিন। গরমের তীব্রতার পাশাপাশি ভোটের উত্তেজনাও বেড়েছে রাজ্যে। সব মিলিয়ে গরমের ছুটি (Summer Vacation) এগিয়ে আনা হলে ছাত্র ছাত্রী, শিক্ষক শিক্ষিকারা সকলেই সেই সুবিধা পেয়ে থাকবেন।

পরেও বেশ কিছু প্রশ্ন থেকে যাচ্ছে! যেমন গরমের ছুটি (Summer Vacation) এত এগিয়ে আনা হল কিন্তু আখেরে প্রত্যেকের ঠিক কতটা সুবিধা হবে! আসলে উত্তরবঙ্গের স্কুল গুলিতেও এই সময় গরমের ছুটি ঘোষণা করা হয়েছে মে মাস থেকেই। এবার এই সময় উত্তরবঙ্গে স্কুল গুলিতে বিশাল কিছু গরম পরে এমনটা নয়। প্রত্যেকের মনেই একটা অসন্তোষের সৃষ্টি হচ্ছে। উত্তরবঙ্গের তুলনায় দক্ষিণবঙ্গে অনেকটাই গরম পড়ে।

তাই এই ছুটিতে সামগ্রিকভাবে স্বস্তি পাবেন দক্ষিণবঙ্গের পড়ুয়ারা। এই নিয়ে উঠছে নানা রকম ভিন্নমত। শিক্ষা অনুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী এই প্রসঙ্গে জানিয়েছেন, আর মাত্র এক মাস বাকি ৬ই মে আসতে। এই এক মাসের মাথায় দাঁড়িয়ে এখন থেকেই নোটিশ (Summer Vacation 2024 Notice) জারি করে দেওয়া তাঁর কোনওভাবেই বাস্তবসম্মত বলে মনে হয়নি।

পরিস্থিতি যদি বেঁকে যায় তাহলে গরমের ছুটি (Summer Vacation) হয়ত আরো এগিয়ে আনতে হতে পারে। এত তাড়াতাড়ি ছুটি ঘোষণা নির্দেশিকা সামনে না এনে তাঁর মতে কিছুদিন আগে নির্দেশিকা প্রকাশ করলেই হয়তো ভালো হতো। প্রথম দফার লোকসভার ভোট শুরু হচ্ছে আগামী ১৯ এপ্রিল থেকে। ১৬ থেকে ২০ এপ্রিল কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির সমস্ত স্কুল বন্ধ থাকবে।

Birth Certificate (বার্থ সার্টিফিকেট)

ওদিকে ২৪ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত দার্জিলিং, কালিংপং, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরের স্কুল গুলিও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে বঙ্গে যেরকম গরম পড়তো, তার নিরিখে গরমের ছুটি (Summer Vacation) থাকতো মাত্র ১২ দিন। ভোটের কার্যকলাপের জন্য স্কুল গুলিকে ব্যবহার করা হবে। এই জন্যেই ছুটির মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছে।

40 কোটি দেশবাসীকে টাকা দেবে কেন্দ্র সরকার। এইভাবে আবেদন করলেই পাবেন।

বারোর জায়গায় করে দেওয়া হয়েছে ২২ দিন। ৬ই মে থেকে ২রা জুন পর্যন্ত স্কুল গুলি একটানা বন্ধ থাকবে। বঙ্গে গরমের ছুটি পড়ছে ছয় মে থেকে। মোট ২২ দিন গরমের ছুটি (Summer Vacation) থাকবে। ২রা জুন পর্যন্ত গরমের ছুটি থাকবে। ৩ তারিখ, জুন মাসে, স্কুল খুলবে। আগামীদিনে গরমের পরিস্থিতি পর্যালোচনা করার মাধ্যমে এই ছুটি কমানো বা বাড়ানো হতে পারে।
Written By Tithi Adak.

ভোটের মুখে নগদ 3000 টাকা পাবেন। এই বিশেষ কার্ড থাকলেই হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button