স্কলারশিপ

প্রগতি স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান বার্ষিক ৩০,০০০ টাকা পর্যন্ত

আজকে আপনাদের সাথে প্রগতি স্কলারশিপ নিয়ে আলোচনা করব। এই স্কলারশিপে আবেদন করলে সর্বোচ্চ ৩০,০০০ টাকা অবধি পেতে পারেন। কীভাবে প্রগতি স্কলারশিপের জন্য আবেদন করবেন, আবেদন করতে কী কী লাগবে, আবেদনের শেষ তারিখ সহ এই স্কলারশিপ সংক্রান্ত সমস্ত তথ্য সম্পর্কে নীচে আলোচনা করা হলো।

প্রগতি স্কলারশিপ কী?

প্রগতি স্কলারশিপ United Breweries Limited নামক একটি সংস্থার তরফ থেকে দেওয়া হয়। নারীদের শিক্ষালাভের জন্য উৎসাহ প্রদান করাই এই স্কলারশিপ দেওয়ার প্রধান লক্ষ্য। অর্থ যাতে শিক্ষালাভের ক্ষেত্রে অন্তরায় হয়ে না দাঁড়ায় সেইজন্যই উক্ত সংস্থা প্রগতি স্কলারশিপ দেওয়া শুরু করেছে। নবম শ্রেণী থেকে শুরু করে স্নাতকস্তর পর্যন্ত এই স্কলারশিপ দেওয়া হয়।

প্রগতি স্কলারশিপের মাধ্যমে কত টাকা করে দেওয়া হয়?

প্রতি ক্লাস বা কোর্সের ক্ষেত্রে প্রগতি স্কলারশিপের মাধ্যমে দেওয়া অর্থের পরিমান আলাদা। প্রগতি স্কলারশিপের মাধ্যমে নবম ও দশম শ্রেণীর ছাত্রীদের ও আইটিআইয়ের শিক্ষার্থীদের বার্ষিক ১০,০০০ টাকা, একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রীদের প্রতি বছরে ১৫,০০০ টাকা এবং স্নাতকস্তরের পড়ুয়াদের বার্ষিক ৩০,০০০ টাকা করে দেওয়া হয়।

আপনার আধার কার্ডটি আসল তো? চেক করে নিন মিনিটের মধ্যে

কারা প্রগতি স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন?

১. শুধুমাত্র ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।
২. আবেদনকারী ছাত্রীকে নবম শ্রেণী থেকে শুরু করে স্নাতক স্তর অবধি পাঠরত হতে হবে।
৩. আগের পরীক্ষায় নূন্যতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে।
[ আইটিআইয়ের ছাত্রীদের দশম শ্রেণীতে অন্তত ৩৫% মার্কস পেতে হবে।]
৪. পরিবারের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার কম হতে হবে।
৫. স্কলারশিপ প্রদানকারী সংস্থা তথা – United Breweries Limited -এর কর্মচারীদের পরিবারের সদস্যরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না।

প্রগতি স্কলারশিপের জন্য আবেদন করতে কী কী লাগবে?

১. পরিচয়ের প্রমাণপত্র
২. ঠিকানার প্রমাণপত্র
৩. আগের পরীক্ষার মার্কশীট
৪. ইনকাম সার্টিফিকেট
৫. আবেদনকারী ছাত্রীর ব্যাংকের পাসবুকের কপি
৬. বর্তমান বছরের ফি কাঠামো
৭. বর্তমান শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নেওয়া টিউশন এবং নন-টিউশন Bonafide সার্টিফিকেট

প্রগতি স্কলারশিপের জন্য কীভাবে আবেদন করবেন?

প্রগতি স্কলারশিপের জন্য জনপ্রিয় স্কলারশিপ পোর্টাল তথা- বিদ্যাসারথী ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করতে হবে। প্রথমে বিদ্যাসারথী স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট www.vidyasaarathi.co.in -এ যাবেন। তারপরে BROWSE AVAILABLE SCHEMES -এই অপশনে ক্লিক করবেন এবং আপনি যে ক্লাস বা কোর্সের জন্য প্রগতি স্কলারশিপে আবেদন করতে চান সেটির Apply অপশনে ক্লিক করে অনলাইনে আবেদন করবেন। আবেদন করার সময় প্রয়োজনীয় সমস্ত তথ্য পূরণের পাশাপাশি উপরোক্ত ডকুমেন্টগুলো আপলোড করে দেবেন এবং সবশেষে অনলাইন আবেদন ফর্মটি পুনরায় ভালো করে চেক করে নিয়ে তা সাবমিট করে দেবেন।

আবেদনের সময়সীমা –

প্রগতি স্কলারশিপ ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য অনলাইন আবেদন গত ২৫ শে আগস্ট, ২০২২ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে। আবেদনের শেষ তারিখ ২৫ শে সেপ্টেম্বর, ২০২২ ।

অফিসিয়াল ওয়েবসাইট – LINK

স্কলারশিপ সংক্রান্ত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button