Get-rs-80000-annually-from-JK-Lakshmi-Vidya-scholarship-2022-learn-the-application-details

আপনি কী ভালো কোনো স্কলারশিপে আবেদন করতে চাইছেন? তাহলে এই খবরটি আপনার জন্য। আজকে আপনাদের সাথে এমন একটি স্কলারশিপ নিয়ে আলোচনা করবো যেটির জন্য পঞ্চম শ্রেণী থেকে শুরু করে স্নাতক, স্নাতকোত্তর স্তর পর্যন্ত প্রায় সকল ছাত্রছাত্রী আবেদন করতে পারবেন। স্কলারশিপটির নাম JK লক্ষ্মী বিদ্যা স্কলারশিপ । নীচে এই স্কলারশিপ সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি সম্পর্কে আলোচনা করা হলো।

JK লক্ষ্মী বিদ্যা স্কলারশিপ কী?

বিখ্যাত সংস্থা JK লক্ষ্মী সিমেন্ট লিমিটেড -এর তরফ থেকে এই স্কলারশিপটি দেওয়া হয়। প্রায় ১২৫ বছর পুরোনো এই ঐতিহ্যবাহী কোম্পানিটির তরফ থেকে আর্থিকভাবে পিছিয়ে থাকা ছাত্রছাত্রীদের পড়াশোনায় সাহায্য করার জন্য এই স্কলারশিপ দেওয়া হয়।

JK লক্ষ্মী বিদ্যা স্কলারশিপের মাধ্যমে কত টাকা করে দেওয়া হয়?

শ্রেণী বা কোর্স হিসেবে JK লক্ষ্মী বিদ্যা স্কলারশিপের টাকার পরিমান ভিন্ন ভিন্ন। পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীদের বার্ষিক ৫,০০০ টাকা, নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ও আইটিআইয়ের পড়ুয়াদের বার্ষিক ১০,০০০ টাকা, ডিপ্লোমা কোর্সের ছাত্রছাত্রীদের প্রতি বছরে ১৫,০০০ টাকা, স্নাতকস্তরের পড়ুয়াদের বার্ষিক ৩০,০০০ টাকা এবং স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের প্রতি বছরে ৪০,০০০ টাকা করে স্কলারশিপ দেওয়া হয়।

এখনই জেনে নিন নতুন ভোটার লিস্টে আপনার নাম রয়েছে কী

কারা JK লক্ষ্মী বিদ্যা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন?

১. আগের শ্রেণীতে বা কোর্সে নূন্যতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে
২. পরিবারের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার কম হতে হবে।
৩. JK লক্ষ্মী বিদ্যা সংস্থার কর্মীদের পরিবারের সদস্যরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না।

JK লক্ষ্মী বিদ্যা স্কলারশিপের জন্য আবেদন করতে কী কী লাগবে?

১. আবেদনকারীর পাসপোর্ট সাইজ ফটো
২. পরিচয়ের প্রমাণপত্র
৩. বাসস্থানের প্রমাণপত্র
৪. ইনকাম সার্টিফিকেট
৫. আগের পরীক্ষার মার্কশীট
৬. ভর্তির রিসিপ্ট
৭. আবেদনকারীর ব্যাংক পাসবুকের প্রথম পাতার জেরক্স

আবেদন পদ্ধতি :

এই স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করতে হবে। প্রথমে বিদ্যাসারথী পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইট www.vidyasaarathi.co.in -এ যাবেন। তারপরে BROWSE AVAILABLE SCHEMES -এই অপশনে গিয়ে JK লক্ষ্মী বিদ্যা স্কলারশিপের যে ক্লাস বা কোর্সের জন্য আবেদন করতে চাইছেন সেটির Apply অপশনে ক্লিক করবেন। তারপরে প্রয়োজনীয় সমস্ত তথ্য ফিল আপ করবেন এবং উপরোক্ত ডকুমেন্টগুলো আপলোড করে অনলাইন আবেদনপত্রটি সাবমিট করে দেবেন।

আবেদনের সময়সীমা –

JK লক্ষ্মী বিদ্যা স্কলারশিপের জন্য আবেদন ইতিমধ্যেই গত ১৩ ই জুলাই, ২০২২ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে। আবেদনের শেষ তারিখ ৩০ শে সেপ্টেম্বর, ২০২২ ।

অফিসিয়াল ওয়েবসাইট – LINK

স্কলারশিপ সংক্রান্ত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে