Trending News

Gold Price Drop – সোনার দাম আরও কমলো, টানা 5 দিন সবচেয়ে কমে সোনা দেবে মোদী সরকার।

Gold Price Drop বা সোনার দাম কমা নিয়ে ২০২৩ সাল প্রায় শেষের মুখে এক দারুণ খবর দেওয়া হল সরকারের তরফে। আর বর্ষশেষে আজ বৃহস্পতিবার মানে লক্ষ্মী বারে কলকাতায় বাড়লো সোনার দাম, পাশাপাশি বাড়লো রূপোর দামও। কিন্তু তাই সোনা কিংবা রুপো ক্রেতা ও বিক্রেতাদের কাছে এটি খুব একটা সুখকর নয়। তবে, চিন্তার কোনো কারণ নেই, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া তাদের সার্বভৌম গোল্ড বন্ডে (RBI Gold Bond) বাজারের থেকে অনেক কম দামে সোনা দিচ্ছেন গ্রাহকদের।

Gold Price Drop In This 5 Days.

মূলত বাংলা মাস অনুযায়ী, এখন পৌষ মাস পড়ে গিয়েছে। তবে, পৌষ মাস পড়ে গেলেও বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর সেই সব পার্বণ উপলক্ষে অনেকেই সোনার গহনা (Gold Price Drop) কিনতে পছন্দ করেন। বিগত বেশ কিছুদিন ধরেই কম ছিল সোনার দাম, তবে আজ বাড়লো সোনার দাম। পাশাপাশি বাড়লো রুপার দামও। কিন্তু চিন্তার কোনো বিষয় নেই কারণ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি স্কিমের পরিপ্রেক্ষিতে সোনা ক্রেতাদের জন্য দেওয়া হতে চলেছে একটি বিশেষ সুযোগ।

এই স্কিমটির নাম হল সার্বভৌম গোল্ড বন্ড (Sovereign Gold Bond). বাজারে যে দরে সোনা (Gold Price Drop) পাওয়া যায় তার থেকে কম রেটে এই প্রকল্পের আওতায় সোনা কিনতে পারবেন নাগরিকরা। তবে এই সোনা হাতে হাতে পাওয়া যাবে না, বন্ড পেপারের মাধ্যমে এই সোনা গ্রাহকদের হাতে তুলে দেওয়া হয়। তবে গ্রাহকরা যদি চান তাহলে সেই বন্ধের টাকা ভাঙ্গিয়ে সোনা কিনতে পারবেন।

১৮ ডিসেম্বর ২০২৩ থেকে ২২ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত পাঁচ দিনের জন্য থাকছে বাম্পার এই অফার। স্কিমের আওতায় গ্রাহকরা ২৪ ক্যারেট অর্থাৎ খাঁটি সোনা (Gold Price Drop) কিনতে পারবেন। গ্রাহকরা চাইলে মাত্র এক গ্রাম থেকে শুরু করে ৪ কেজি পর্যন্ত সোনা কিনতে পারবেন। অন্যদিকে ট্রাস্ট অথবা এই জাতীয় যে সকল সংস্থা রয়েছে তারা ২০ কেজি পর্যন্ত সোনা (Gold Price Drop) কিনতে পারবেন। আজ ২১ ডিসেম্বর, বৃহস্পতিবার জিএসটি এবং টিসিএস বাদে কলকাতায় সোনার রেট।

1) ২৪ ক্যারেট পাকা সোনার বাটের দাম ১ গ্রামে ৬৩০০ টাকা অর্থাৎ ১০ গ্রামের দাম ৬৩০০০ টাকা।
2) ২৪ ক্যারেট খুচরো পাকা সোনার বাটের দাম ১ গ্রামে ৬৩২০ টাকা অর্থাৎ ১০ গ্রামের দাম ৬৩২০০ টাকা।
3) ২২ ক্যারেট হলমার্ক সোনার গয়নার দাম ১ গ্রামে ৬০১০ টাকা অর্থাৎ ১০ গ্রামের দাম ৬০১০০ টাকা।
২০ ডিসেম্বর, বুধবার অর্থাৎ গতকালের তুলনায় আজ কলকাতায় সোনার দামের (Gold Price Drop) পরিবর্তনের পরিসংখ্যান।

1) গতকাল পাকা সোনার বাটের দাম (Gold Price Drop) ছিল ২৪ ক্যারেট ১০ গ্রামে ৬২৫০০ টাকা। আজ পাকা সোনার বাটের দাম ২৪ ক্যারেট ১০ গ্রামে ৬২৯০০ টাকা অর্থাৎ গতকালের তুলনায় আজকে পাকা সোনার বাটের দাম বেড়েছে ৪০০ টাকা।
2) গতকাল খুচরো পাকা সোনার বাটের দাম ছিল ২৪ ক্যারেট ১০ গ্রামে ৬২৮০০ টাকা। আজ খুচরো পাকা সোনার বাট ২৪ ক্যারেট ১০ গ্রামে ৬৩২০০ টাকা অর্থাৎ গতকালের তুলনায় আজকে খুচরো পাকা সোনার বাটের দাম (Gold Price Drop) বেড়েছে ৪০০ টাকা।

3) গতকাল হলমার্ক সোনার গয়নার দাম (Hallmark Gold Price Drop) ছিল ২২ ক্যারেট ১০ গ্রামে ৫৯৭৫০ টাকা। আজ হলমার্ক সোনার গয়নার দাম ২২ ক্যারেট ১০ গ্রামে ৬০১০০ টাকা অর্থাৎ গতকালের তুলনায় আজকে হলমার্ক সোনার গয়নার দাম বেড়েছে ৩৫০ টাকা। উল্লেখ্য, অগ্রহায়ণ মাসের শেষে গত ১৫ ডিসেম্বর, শুক্রবার হলমার্ক সোনার দাম কমেছিল ১৪০০ টাকা। তবে ১৯ ডিসেম্বর, মঙ্গলবারের তুলনায় গতকাল হলমার্ক সোনার দাম (Gold Price Drop) বেড়ে ছিল ১০০ টাকা।

জিএসটি এবং টিসিএস বাদে আজকে কলকাতায় রূপোর রেট – রুপোর দাম প্রতি কেজি বাটে ৭৪৩৫০ টাকা।খুচরো রুপোর দাম প্রতি কেজি বাটে ৭৪৪৫০ টাকা। ২০ ডিসেম্বর, বুধবার অর্থাৎ গতকালের তুলনায় আজ কলকাতায় রূপোর দাম (Silver Price) পরিবর্তনের পরিসংখ্যান – বুধবার রূপোর দাম প্রতি কেজি বাটে ছিল ৭৩৮৫০ টাকা। আজ রুপোর দাম প্রতি কেজি বাটে ৭৪৩৫০ টাকা অর্থাৎ গতকালের তুলনায় আজকে রুপোর দাম প্রতি কেজি (Gold Price Drop) বাটে বেড়েছে ৫০০ টাকা।

Gold Rate Today (সোনার রেট)

বুধবার খুচরো রূপোর দাম প্রতি কেজি বাটে ছিল ৭৩৯৫০ টাকা। আজ খুচরো রুপোর দাম প্রতি কেজি বাটে ৭৪৪৫০ টাকা। অর্থাৎ গতকালের তুলনায় আজকে খুচরো রুপোর দাম (Gold Price Drop) প্রতি কেজি বাটে কমেছে ৫৫০ টাকা।উল্লেখ্য, ১৯ ডিসেম্বর, মঙ্গলবারের তুলনায় গতকাল রূপোর বাটের দাম কমে ছিল ৩০০ টাকা। অপরদিকে আজ দিকে বাজারে সোনার দাম বাড়লেও রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এক গ্রাম সোনা দিচ্ছে অনেক সস্তায়।

ইনকাম ট্যাক্স নিয়ে গুরুত্বপূর্ণ বিষয়, জেনে নিয়ে ট্যাক্স দিন।

এর পাশাপাশি যদি কোনো গ্রাহক সোনা কিনে ডিজিটাল পেমেন্ট করেন তাহলে তিনি ৫০ টাকা ছাড় পাবেন। একইভাবে কোনো গ্রাহক যদি ১০ গ্রাম সোনা কেনেন তাহলে তিনি প্রতি ১০ গ্রামে সঞ্চয় করতে পারবেন ১০২০ টাকা। তাই এখনো যারা রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার থেকে সোনা (Gold Price Drop) কেনেনি তাদের আগামীকালের মধ্যেই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার থেকে সস্তায় সোনা কিনে নেওয়া উচিত।
Written by সম্প্রীতি বোস

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই নিয়মে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button