Trending News

Gold vs Silver Investment – সোনা নাকি রুপো কোনটায় বিনিয়োগে বেশি লাভবান হবেন?

ধাতু বিনিয়োগকারীদের জন্য এসে গেল বড়ো সুযোগ (Gold vs Silver Investment). এখন থেকে সোনা কিংবা রুপায় বিনিয়োগ করে প্রচুর লাভবান হতে চলেছেন দেশের অসংখ্য বিনিয়োগকারী। তবে, সোনা কিংবা রুপোর মধ্যে কোনটিতে বিনিয়োগ করলে লাভ বেশি, সেই বিষয়টি জেনে রাখা উচিত বিনিয়োগকারীদের। মূলত নিজের ভবিষ্যৎ জীবনকে আর্থিক দিক থেকে সুরক্ষিত রাখতে প্রায় প্রতিটি মানুষই কোনো না কোনো বিনিয়োগ স্কিমকে বেছে নেন (Gold as an Investment).

Gold vs Silver Investment Comparison in India.

বর্তমানে অর্থ বিনিয়োগ করার জন্য সরকারি ভাবে পরিচালিত ব্যাংক এবং পোস্ট অফিসের পাশাপাশি বিভিন্ন বিমা প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড (SIP Mutual Fund) ইত্যাদি রয়েছে। তবে অর্থ বিনিয়োগের পাশাপাশি বহু মানুষ আবার লাভের জন্য বিভিন্ন ধাতুতে বিনিয়োগ করার পরিকল্পনা করেন। ধাতুতে বিনিয়োগ (Gold vs Silver Investment) করার ক্ষেত্রে সোনা এবং রুপোতেই বিনিয়োগ করে থাকেন বেশিরভাগ মানুষ।

কিন্তু কোন ধাতুতে বিনিয়োগ করলে সবথেকে বেশি লাভবান হবেন বিনিয়োগকারী, সে বিষয়টি তার আগে জেনে রাখা প্রয়োজন। মূলত সোনার প্রতি সাধারণ মানুষের আকর্ষণ চিরকালীন (Gold vs Silver Investment). নারী পুরুষ নির্বিশেষে প্রত্যেকেই এই উজ্জ্বল হলুদ রঙের ধাতুটির নানা অলংকার পড়তে পছন্দ করেন। অন্যদিকে বাজারে রুপোর চাহিদাও কম নয়। বর্তমানে রুপোর দামও ক্রমশ বেড়েই চলেছে।

Gold vs Silver Investment Which One is Profitable?

Gold & Silver Price Comparison
বিদেশী বাজারে মূল্যবান ধাতুর দামের পতনের কারণে রাজধানী দিল্লির বুলিয়ন বাজারে সোনার দাম ৫০ টাকা কমে গেছে। তবে রুপোর দাম আবার ৬০০ টাকা বেড়ে গেছে। দাম কমার ফলে প্রতি ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৭৪৬০০ টাকা। আর ৬০০ টাকা বেড়ে রুপোর দাম হয়েছে প্রতি কেজিতে ৯৫১০০ টাকা। গত ট্রেডিং সেশনে রুপোর দাম ছিল ৯৪৫০০ টাকা (Gold vs Silver Investment). বাজারে প্রতি কেজি রুপো লেনদেন হয়েছে ৯৪৪০০ টাকায়।

Zero Balance Savings Account (জিরো ব্যালেন্স সেভিংস একাউন্ট)

Gold vs Silver Investment Which give More Return?

বর্তমানে রিটার্নের দিক থেকে রুপো সোনার থেকে অনেকটাই এগিয়ে গেছে। খুচরো বাজারে জিএসটি ছাড়া রুপোর মূল্য সর্বোচ্চ বৃদ্ধির ফলে হয়েছে ৯২৮৭৩ টাকা। এই কারণেই বিশেষজ্ঞ ব্যক্তিরা মনে করছেন ভবিষ্যতে রুপোর দাম আরো বাড়তে পারে। গত ত্রৈমাসিকে সোনা থেকে রিটার্নের পরিমাণ ১৭%, আর রূপো থেকে রিটার্নের পরিমাণ হয়েছে ২২.২৯%।

টাকা ডবল করার পোস্ট অফিস স্কিম! কিভাবে বিনিয়োগ করতে হবে?

এ প্রসঙ্গে HDFC সিকিউরিটিজের হেড অব কমোডিটি অ্যান্ড কারেন্সি অনুজ গুপ্তা জানিয়েছেন, গত কয়েক সপ্তাহের মধ্যেই রুপোর দাম বৃদ্ধি পেয়েছে। শিল্প চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, লং টার্ম এর ক্ষেত্রে মনে করা হচ্ছে, রুপোর দাম প্রতি কেজিতে ১১০০০০ টাকা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে (Gold vs Silver Investment). তবে যে ধাতুতেই বিনিয়োগ করুক না কেন, সঠিক স্থান, সরকারি সুরক্ষা, সঠিক মেয়াদ ও বিনিয়োগ কৌশলের বিষয়ে ভালো করে জেনে তবেই বিনিয়োগ করা উচিত বিনিয়োগকারীর।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button