বিনিয়োগ

এই সরকারি প্রকল্পের টাকা 5000 থেকে বেড়ে হচ্ছে 10000 টাকা, খুশির হাওয়া আকাশে বাতাসে।

সাধারণ মানুষের উন্নয়নে কেন্দ্র ও রাজ্য সরকার বিভিন্ন সময়ে বিভিন্ন সরকারি প্রকল্প চালু করে। যেখানে জনমুখী ও উন্নয়নমূলক উদ্যোগ নেওয়া হয়। তেমনই একটি সরকারি প্রকল্প হলো পেনশন প্রকল্প। এই নিয়ে বড় আপডেট কেন্দ্রীয় সরকারের। আর জনগনের দাবি অনুযায়ী এই প্রকল্পে ৫০০০ টাকা ঠেকে বাড়িয়ে ১০০০০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। কোন প্রকল্প এবং কি কি সুবিধা পাবেন, জেনে নিন বিস্তারিত।

কাজ করতে পারছেন যতক্ষণ, অসুবিধা নেই ততক্ষণ। কিন্তু যখনই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে কাজ থেকে অবসরের দিকে এগোবেন, তখনই বদলে যেতে থাকে সম্পূর্ণ জীবন যাপনের পদ্ধতি। সরকারি চাকরি যারা করেন, খুব একটা চিন্তা তাদের নেই। নিয়মিত সরকারি প্রকল্প ও সরকারি পেনশন এর ব্যবস্থা রয়েছে। যদিও বেশ কিছু ক্ষেত্রে সরকারি কর্মীদেরও পেনশন তুলে দেওয়া হচ্ছে।

তবুও তারা এককালীন যা টাকা পেয়ে যান, সেটি এদিক ওদিক ঠিকমতো বিনিয়োগ করলে, সেখান থেকে মোটামুটি মাসের শেষে একটা ভালো আয় করে নিতে পারেন। কিন্তু যারা বেসরকারি ছোট ছোট সংস্থায় কাজ করেন, ছোটখাটো কোনো ব্যবসা করে দিন গুজরান করেন, বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রে শ্রমিক (Unorganized Sector Worker) তাদের সেই সুবিধা নেই। তারা যখনই আর কাজ করতে পারবেন না, তখনই শুরু হবে নতুন সমস্যা।

যদি কাজ চলাকালীন একটু একটু করে বিভিন্ন সরকারি প্রকল্প তে সঞ্চয় করে রাখেন, অবসর নেওয়ার পরে সেখান থেকেই জীবন চালিয়ে যেতে হয়। এরকম ধরনের বহু বিনিয়োগ সরকারি প্রকল্প রয়েছে। তবে সাম্প্রতিক সময়ে যে পরিমাণে বেসরকারি সংস্থাগুলো বেতন (Salary) দেয়, তাতে করে সেখান থেকে সঞ্চয় করে ভবিষ্যতের জন্য কিছু গড়ে তোলা যথেষ্ট কষ্টসাধ্য ব্যাপার। আর এই ধরনের সাধারণ মানুষের দিকে লক্ষ্য রেখেই মোদি সরকার ক্ষমতায় আসার পরে একটি পেনশন যোজনা (Pension Yojana) প্রকল্প চালু করেন।

সরকারি প্রকল্প – অটল পেনশন যোজনা (Atal Pension Yojana)

যে প্রকল্পে যারা অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন, তারা ৬০ বছর পার হলেই পেনশন পেতে শুরু করবেন। ফলে দেশবাসী উপকৃত হবে। যে পেনশন যোজনা চালু করা হয়েছিল, তার নাম অটল পেনশন যোজনা Atal Pension Yojana অসংগঠিত ক্ষেত্রে যারা কাজ করেন, সেই সমস্ত মানুষ ৬০ বছর পার হয়ে গেলেই এই যোজনা থেকে নিয়মিত পেনশন পেতে শুরু করবেন। তবে প্রতিমাসে কত করে আপনি পেনশন নেবেন, তার উপরেই নির্ভর করছে নির্ধারিত প্রিমিয়াম।

তবে সম্প্রতি ওই পেনশনের টাকার পরিমাণ বাড়ছে বলে বিভিন্ন মহলে একটা জল্পনা শুরু হয়েছে। সত্যিই কি অটল পেনশন যোজনার মাসিক পেনশন এর পরিমাণ বাড়াচ্ছে মোদি সরকার? একটু জেনে নেওয়া যাক।
দেশের বহু মানুষ অটল পেনশন যোজনায় নাম অন্তর্ভুক্ত করেছেন। সেই সংখ্যার কথা মাথায় রেখে PFRDA এই পেনশনের পরিমাণ বাড়ানোর জন্য কেন্দ্রীয় সরকারের কাছে অনুরোধ করেছিল। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকে সেই প্রস্তাব পাঠানো হয়।

আরও পড়ুন, প্রধানমন্ত্রী বাংলা আবাস যোজনার টাকা পেতে এইভাবে আবেদন করুন।

সেই প্রস্তাবে বলা হয়েছিল, পেনশনের পরিমাণ ৫০০০ টাকা থেকে বাড়িয়ে ১০০০০ টাকা করা হোক। এই বিষয়ে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী ভগওয়ান সিং কারাত স্পষ্ট জানিয়ে দেন, কেন্দ্রীয় সরকার এখনো পর্যন্ত পেনশনের পরিমাণ বাড়ানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। তবে এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা হয়েছে। অটল পেনশন যোজনায় কোনো ব্যক্তির ৬০ বছর পার হয়ে গেলে তিনি নিয়মিত প্রতিমাসে পেনশন পেতে থাকবেন।

আরও পড়ুন, মোবাইল থেকে অনলাইনে লক্ষ্মীর ভান্ডার লিস্ট চেক কিভাবে করবেন।

এবার তাকে সেই পেনশনের পরিমাণ বেছে নিতে হবে। যে ৫টি ধাপে ওই পেনশন দেওয়া হয় সেগুলি হলো, ১ হাজার, ২ হাজার, ৩ হাজার, ৪ হাজার এবং ৫ হাজার টাকা। নির্দিষ্ট প্রিমিয়ামের পরিমাণের ওপরেই পেনশনের পরিমাণ ঠিক করা হয়। এই পেনশন যোজনার সবচেয়ে বড় সুবিধে হলো, বীমাকারীর মৃত্যু হলে তার নিকট আত্মীয় এই পেনশন পেতে পারেন। পুরো প্রক্রিয়াটি দেখাশোনা করে পেনশন ফান্ডস রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া PFRDA এবার PFRDAর তরফেই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকে পেনশন বাড়ানোর বিষয়ে প্রস্তাব পাঠানো হয়েছিল।

সেই বিষয়ে এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকার কোনো সিদ্ধান্ত গ্রহণ না করলেও প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী। আর নুন্যতম পেনশন বেড়ে গেলে, যদি প্রিমিয়াম ও বাড়ে তবুও আগামী ১০ বছর পর ১০ হাজার টাকা একটা ভালো পরিমান টাকা হবে। এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button