জানা-অজানা

Interview – প্রথম ইন্টারভিউতেই চাকরি পেতে হলে মেনে চলুন এই কয়েকটি নিয়ম।

ভালো চাকরিতো আমরা সকলেই পেতে চাই কিন্তু চাকরি পাওয়ার জন্য সকলকেই Interview অর্থাৎ প্রথম সাক্ষাৎকারেই ভালো ফল করতে হয়। CMIE – Centre For Monitoring Indian Economy অর্থাৎ ভারতীয় অর্থনীতি পর্যবেক্ষণ কেন্দ্রর তরফে দেওয়া এক পরিসংখ্যান অনুসারে করোনা মহামারীর পর ২০২১ সালে আমাদের দেশে সর্বাধিক ৫ কোটির বেশি লোকে নিজেদের কাজ হারিয়ে ছিলেন এবং এই সমস্যার কয়েক বছর পেরিয়ে গেলেও কোন সমাধান হয়নি। বরং প্রতিদিন এই সমস্যা বেড়েই চলেছে।

Interview তে সফলতা পাওয়া এখন আরও সহজ।

CMIE এর আরও এক পরিসংখ্যান অনুসারে – ১ লা মার্চ ২০২৩ অনুসারে ভারতের বেকারত্বের হার ৭.৪৫% পৌঁছেছে। শহরের ক্ষেত্রে ৭.৯৩% এবং গ্রামের ক্ষেত্রে ৭.৪৪% বেকারত্বের হার নির্ধারণ করা হয়েছে। যা স্বাধীনতার ইতিহাসে সর্বোচ্চ বলে মত অনেক বিশেষজ্ঞদের। কিন্তু এর কারণ কি শুধুই চাকরির অভাব? না এমনটা নয় বলে মত অনেকের। সঠিকভাবে Interview না দেওয়াটাও একটা কারণ।

কারণ Interview দেওয়ার সময় HR দের তরফে থেকে এমন কিছু প্রশ্ন করা হয় যার উত্তর চাকরিপ্রার্থীদের কাছে থাকে না। এছাড়াও সাক্ষাৎকারের সময় মূলত সকল আবেদনকারীর আত্মবিশ্বাস, সাধারণ জ্ঞান ও কর্ম দক্ষতা জানার চেষ্টা করা হয়ে থাকে। আজকের এই প্রতিবেদনে আমরা ইন্টারভিউতে সফলতা লাভ করার জন্য কিছু টিপস নিয়ে আলোচনা করতে চলেছি। যেটা জানা থাকলে সফলতা লাভের সম্ভাবনা বৃদ্ধি পায়।

Interview তে সফলতা লাভের কিছু তথ্য

Bangla Sahayata Kendra – বাংলা সহায়তা কেন্দ্রে পুরনো নিয়োগ পদ্ধতি বাতিল , কি পদ্ধতিতে নিয়োগ করা হবে দেখুন।

১) আপনার নিজের সম্পর্কে বলুনঃ-
Interview তে এইটা একটি অনবদ্য প্রশ্ন যা ৯৯% ইন্টারভিউতে জিজ্ঞাসা করা হয়ে থাকে। নিজের ব্যাপারে বলার সময়ে আপনাকে আত্মবিশ্বাসের সাথে কথা বলতে হবে এবং খুব কম কথায় সম্পূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করতে হবে।

২) আপনার শক্তি ও দুর্বলতা কি কিঃ-
নিজের পড়াশুনার সময়ের কিছু গুরুত্বপূর্ণ ঘটনা আপনার জানা থাকলে সেই সম্পর্কে আপনি গুছিয়ে বলবেন। কিন্তু দুর্বলতা সম্পর্কে বেশি কিছু বলার প্রয়োজন নেই। সামান্য কিছু কথা আপনারা বলতে পারেন।

৩) আপনাকে আমরা চাকরি কেন দেবঃ-
এই প্রশ্নের পরে আপনারা বলতে পারেন যে, আমাদের কিছু কাজ করতে দিন যদি আমি পারি তাহলে চাকরি দেবেন নইলে দিতে হবে না। কিন্তু যোগ্যতা তো আর মুখে বলে যায় না। কাজে দেখিয়ে দিতে হয়। তারপরে আপনাকে কাজে রাখা হবে কিনা সেটা তাদের সিদ্ধান্ত।

৪) আপনি আমাদের কোন প্রশ্ন করতে চানঃ-
যেই সকল HR রা ইন্টারভিউ নেবেন, তারা প্রশ্ন করতে পারেন যে, আপনার কি কোন কিছু জিজ্ঞাসা করা আছে। সেই সময় আপনাদের কাজ, বেতন, কাজের সময় সম্পর্কে জেনে নিতে পারবেন। যদি সামনে থেকে এই প্রশ্ন না করা হয়, তাহলে আপনি নিজের থেকেও কিছু জেনে নিতে পারবেন।

৫) আপনি জীবনে ঠিক কি করতে চানঃ-
আপনাদের জীবনের সঠিক দিশা আপনারা প্রশ্ন কর্তাদের বলতে পারেন। মনে রাখতে হবে, এই সকল প্রশ্নের উত্তর আপনাদের খুবই জোর ও দৃঢ় বিশ্বাসের সঙ্গে বলতে হবে।

Interview এর এই টিপস নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

SSC Scam – বাতিল হওয়া পদে যোগ্য প্রার্থীদের নিয়োগ শুরু হলো, পর্ষদের বিজ্ঞপ্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button