সরকারি প্রকল্প

Government Scheme – সকল সরকারি প্রকল্পের সুবিধা পেতে করতে হবে এই নতুন কাজ নইলে টাকা পাওয়া বন্ধ।

বর্তমানে সারা রাজ্যেপ্রত্যেক বুথে দুয়ারে সরকার (Duare Sarkar) ক্যাম্প চলছে এবং এই ক্যাম্পে Government Scheme অর্থাৎ রাজ্য সরকারি প্রকল্পের নানান সুবিধা প্রদান করা হচ্ছে গ্রাহকদের। ১ লা এপ্রিল থেকে ২০ শে এপ্রিল পর্যন্ত পর্যন্ত চলবে এই ক্যাম্প। এই ক্যাম্পে স্বাস্থ্য সাথী (Swasthyasathi), খাদ্য সাথী, লক্ষ্মীর ভাণ্ডার (Lakhir Bhandar), কন্যাশ্রী, রুপশ্রী, বিধভা ভাতা (Widow Pension), প্রতিবন্ধী ভাতা, কিষান ক্রেডিট কার্ড, স্টুডেন্ট ক্রেডিট কার্ড এছাড়াও আরও অনেক প্রকল্প সহ অনেক কিছু সুবিধা পাওয়া যাবে।

এছাড়াও এবারের এই দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) আরও অনেক ধরণের আরও বিভিন্ন ধরণের প্রকল্পের সুবিধা দেওয়া হচ্ছে। এবারের ক্যাম্পে আরও ৬টি প্রকল্প নতুন করে যুক্ত করা হয়েছে। তবে সরকারি প্রকল্পের সুবিধা পেতে এবং যোগ্য মানুষ কে সরকারের প্রকল্প দিতে মানতে হবে একাধিক নিয়ম। তাই সময় থাকতে এগুলো জেনে নিন।

Government Scheme এর সুবিধা পাওয়ার জন্য মানতে হবে এই নিয়ম।

কিন্তু রাজ্য সরকারের সদর দফতর নবান্ন থেকে এই সকল Government Scheme এর সুবিধা প্রাপ্ত গ্রাহকদের জন্য এক নতুন নির্দেশিকা জারি করে কিছু তথ্য দেওয়া হল। বিগত বছর গুলিতে আমরা দেখছি যে আধার কার্ড সকল দেশ ও রাজ্যবাসীদের কাছে এক অন্যতম নথিপত্র হয়ে উঠেছে। কিন্তু বর্তমানে এক সরকারি পরিসংখ্যান অনুসারে ভারতের জনসংখ্যা ১৪১ কোটি ৭২ লক্ষের বেশি কিন্তু এর মধ্যে শুধুমাত্র ১৩০ কোটি মানুষেরই আধার কার্ড আছে।

এবার মূল সমস্যা হচ্ছে এই নিয়েই কারণ নবান্নর তরফে রাজ্য সরকারি বেশিরভাগ Government Scheme এর সুবিধা পাওয়ার জন্য এই সকল প্রকল্পের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে বলা হয়েছে। কিছু দিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে আবাস যোজনা প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছিল। এরই সঙ্গে ১০০ দিনের কাজ, আনন্দধারা, বিধবা ভাতা প্রকল্পের সঙ্গে আধার লিঙ্ক করাতে হবে।

শুধুমাত্র আবাস যোজনা নয় কেন্দ্রীয় সরকারের তরফে নিজেদের সকল Government Scheme এর সুবিধা ভোগীদের এই নিয়ম মানতে বলা হয়েছিল। এই নির্দেশ আসার পর থেকে নবান্নর তরফেও এই একই নির্দেশ কার্যকর করার চেষ্টা করা হচ্ছে। তাই রাজ্য সরকারের তরফে অতি শীঘ্রই সকল নাগরিকদের নিজেদের প্রকল্পের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করিয়ে নিতে বলা হচ্ছে।

Government Scheme সম্পর্কে এই তথ্য জেনে নিন।

Ration Card – এপ্রিল মাসের মাঝামাঝি রেশনে পাবেন অতিরিক্ত খাদ্য সামগ্রী, কোন কার্ডে কতো কিলো বেশি পাবেন দেখুন।

অনেক দিন ধরেই এই ধরণের কথা শুনতে পাওয়া যাচ্ছিল বলে রাজ্যের প্রায় অনেক মানুষদের এই Government Scheme এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা সম্পন্ন করেছে। কিন্তু যারা এখনো পর্যন্ত এই কাজ করেননি তারা এই আধার কার্ড লিঙ্কের কাজ BDO – Block Development Officer দের অফিসে গিয়ে এই কাজ সম্পন্ন করে নিতে পারবেন। নইলে ভবিষ্যতে এই সকল প্রকল্পের সুবিধা পেতে সকলের অসুবিধা হবে।

Government Scheme নিয়ে রাজ্য সরকারের এই নির্দেশ নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের নিয়ম বদল, বাদ গেল অনেক নাম, কারা টাকা পাবেন, কারা পাবেন না?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button