পড়াশোনা

দশম ও দ্বাদশ শ্রেণীর CBSE Results প্রকাশ কবে? পড়ুয়ারা দিনক্ষণ সম্পর্কে জেনে নিন

দীর্ঘ প্রতীক্ষার অবসান। এবার সামনে এলো CBSE দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষার ফলাফলের (CBSE Results) বিষয়ে বড় খবর। শীঘ্রই প্রকাশিত হতে চলেছে সিবিএসইর দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষার ফলাফল। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফ থেকে প্রকাশিত হয়েছে এবছরের মাধ্যমিকের ফলাফল। গত ২ মে তারিখ সাংবাদিক বৈঠক করে ফলাফল জানানোর পর প্রায় সম্পন্ন হয়ে গিয়েছে মাধ্যমিক পরীক্ষার্থীদের মার্কশিট দেওয়ার কাজও (Central Board Of Secondary Education).

10Th & 12Th Class CBSE Results Publish Expected Date.

সামনেই প্রকাশিত হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Result 2024) ফলাফল। আসন্ন ৮ মে উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হবে। তাই বলা যায়, যথেষ্ট উদ্বিগ্নতার সাথে দিন কাটছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের। অন্যদিকে প্রতিবেশী রাজ্য অসম, উত্তরপ্রদেশ সহ দেশের বেশ কিছু রাজ্যের দশম এবং দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষার ফলাফল ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। এবারে CBSE Results কবে প্রকাশ পাবে সেই নিয়ে

তবে, এরই মাঝে সিবিএসইর দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষার ফলাফলের (CBSE Results) বিষয়ে বড় খবর সামনে এলো। তবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন অর্থাৎ সিবিএসইর তরফ থেকে দশম এবং দ্বাদশ শ্রেণীর রেজাল্ট কবে প্রকাশ করা হবে তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। www.cbseresults.nic.in তথ্য বলছে, সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল (CBSE Results) প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে আগামী ২০ মে এর পর।

তবে এখনো পর্যন্ত নির্দিষ্ট করে কোন দিনক্ষণ (CBSE Results) জানানো হয়নি বলেই খবর। সিবিএসইয়ের দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার মেধা তালিকা প্রকাশ করা হয় না। কেন্দ্রীয় বোর্ড কোন বোর্ড পরীক্ষার ক্ষেত্রে মেধাতালিকা প্রকাশ করবে না। প্রসঙ্গত, সিবিএসইয়ের ২০২৪ বর্ষের দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা শুরু হয়েছিল গত ১৫ ই ফেব্রুয়ারি থেকে। ১৩ ই মার্চ পর্যন্ত চলেছিল পরীক্ষা।

Samudra Sathi Scheme (সমুদ্র সাথী প্রকল্প)

অন্যদিকে দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষা শুরু হয় ১৫ ফেব্রুয়ারি থেকে। সেই পরীক্ষা চলে ছিল এপ্রিলের ২ তারিখ পর্যন্ত। আপাতত এই দুটি পরীক্ষার ফলাফল (CBSE Results) প্রকাশ নিয়ে উল্লিখিত বোর্ডের পরীক্ষার্থীরা অনিশ্চয়তার মধ্যেই রয়েছেন। মূলত লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) কারণেই এই অনিশ্চয়তা তৈরি হয়েছে বলেও জানা যাচ্ছে।

মাধ্যমিক পরীক্ষা 2025 কবে শুরু? পড়ুয়ারা এখনই জেনে নিন।

আর এই CBSE Results প্রকাশ নিয়ে আমাদের রাজ্যের অনেক পড়ুয়ারাও অপেক্ষা করে আছে। আর এক পরিসংখ্যান অনুসারে পশ্চিমবঙ্গে বাঙালি মিডিয়াম স্কুলের সঙ্গে পাল্লা দিয়ে এই সকল ইংরেজি মিডিয়াম বা CBSE বোর্ডের স্কুলে পড়ুয়াদের সংখ্যা খুব একটা কম নয়। এবারে আর কিছুদিনের অপেক্ষার পর এই রেজাল্ট প্রকাশ পেতে চলেছে।
Written by Sampriti Bose.

স্কুলে ফাঁকি দেওয়ার দিন শেষ, Digital Attendance চালু হচ্ছে স্কুল খুললেই। শিক্ষক ও ছাত্রদের জন্য কড়া নিয়ম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button