পড়াশোনা

Madhyamik Exam – মাধ্যমিক পরীক্ষা নিয়ে পর্ষদের নতুন নিয়ম ঘোষণা, সকলে জেনে নিন।

Madhyamik Exam বা মাধ্যমিক পরীক্ষা নিয়ে রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফে বেশ কিছু নতুন নিয়ম জারি করা হলো। মূলত মাধ্যমিক পরীক্ষা যাতে নির্বিঘ্নে এবং সুষ্ঠুভাবে সম্পন্ন হয় তার জন্যই পর্ষদের তরফে এবার প্রকাশ করা হল হল নয়া শর্তাবলী। এই শর্তাবলী গুলি মেনে চলতে হবে সকল মাধ্যমিক পরীক্ষার্থীকে। মূলত রাজ্যের পড়ু্য়াদের কাছে জীবনের প্রথম সবচেয়ে বড়ো পরীক্ষা হল মাধ্যমিক পরীক্ষা।

Madhyamik Exam 2024.

চলতি মাসের শেষেই সমস্ত বিদ্যালয় গুলিতে শুরু হচ্ছে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা। আর এরপরেই ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam), যা চলবে আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ১১:৩০ থেকে দুপুর ৩টে পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা অর্থাৎ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে মোট সময় থাকবে ৩ ঘন্টা ১৫ মিনিট যার মধ্যে ১৫ মিনিট প্রশ্নপত্র ভালোভাবে পড়ার জন্য এবং ৩ ঘন্টা উত্তর লেখার জন্য।

এবার আগামী বছরের মাধ্যমিক পরীক্ষাকে ঘিরে পর্ষদের তরফকে একাধিক শর্তাবলী জারি করা হলো। মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে পর্ষদের তরফে জারি করা শর্তাবলী গুলি নিম্নরূপ। Madhyamik Exam যাতে কোন রকমের সমস্যার মধ্যে না পরে সেই দিকে খেয়াল রেখে মধ্যশিক্ষা পর্ষদের (West Bengal Board Of Secondary Education) তরফে এই সকল নিয়ম জানানো হয়েছে।

পর্ষদের তরফ থেকে যেটি জানানো হয়েছে, পরীক্ষা কেন্দ্র এবার ছোটো হবে না। এর আগে দেখা যেত কিছু কিছু স্কুলে ১০০ থেকে ১৫০ জন পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে কিন্তু এবার আর সে রকম হবে না। পর্ষদের ব্যবস্থাপনায় প্রতিটি পরীক্ষাকেন্দ্রে সর্বনিম্ন ৩০০ এবং সর্বোচ্চ ৮০০ পরীক্ষার্থী নিয়ে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) অনুষ্ঠিত হবে অর্থাৎ ছোট স্কুল গুলিতে মাধ্যমিকের সিট ফেলা হচ্ছে না। যে সকল স্কুল গুলিতে আশেপাশের তিন থেকে চারটে স্কুলের পরীক্ষা একসাথে নেওয়া যাবে সেই সকল স্কুল গুলিতেই মাধ্যমিকের সিট ফেলা হচ্ছে এবার।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

যে স্কুলে পরীক্ষা নেওয়া হবে সেই স্কুলের শিক্ষক, শিক্ষিরাই গার্ড দেবেন। যে সকল শিক্ষক শিক্ষিকা মাধ্যমিক পরীক্ষার কয়েকদিন আগে বা মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2024) চলাকালীন অবসর নিয়েছেন তারাও মাধ্যমিক পরীক্ষায় গার্ড দিতে পারবেন বলে জানা গিয়েছে। যে স্কুল গুলিতে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে সেই স্কুলের শিক্ষক শিক্ষিকারা ছুটি নিতে পারবে না।

Voter List – নতুন ভোটার তালিকায় অনেকের নাম বাতিল হল, নতুন তালিকা দেখুন।

যে স্কুলে মাধ্যমিক পরীক্ষা হবে সেই স্কুলে কোন শিক্ষক বা শিক্ষিকার সন্তানের যদি মাধ্যমিক পরীক্ষা সেন্টার হয় তাহলে সেই শিক্ষক বা শিক্ষিকা গার্ড দিতে পারবে না। পর্ষদের তরফ থেকে জারি করা উক্ত নিয়মাবলী থেকে স্পষ্টভাবে বোঝা যায়, এ বছর মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) দিতে চলা পরীক্ষার্থীদের অবশ্যই ভালোভাবে পড়াশোনা করে পরীক্ষা কেন্দ্রে যেতে হবে। মূলত মাধ্যমিক পরীক্ষাকে সম্পন্ন করার জন্যই পর্ষদের তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।
Written by Sampriti Bose.

SCSS Scheme – পোস্ট অফিস গ্রাহকদের দারুন সুখবর। এই স্কিমে একবার টাকা রেখে জীবনভর

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button