সরকারি নথি

PAN Card – প্যান কার্ড নিয়ে বড় নির্দেশ দিলো কেন্দ্রীয় সরকার, সময় থাকতে সাবধান হন নইলে জরিমানা গুনতে হবে।

বর্তমানে দেশের সকল নাগরিকদের কাছে PAN Card একটি অতি প্রয়োজনীয় নথি হয়ে উঠেছে। আধার কার্ডের পর প্যান কার্ড দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি সকল দেশবাসীর ক্ষেত্রে। সরকারি থেকে শুরু করে বেসরকারি সকল কাজের ক্ষেত্রে এই নথির প্রয়োজনীয়তা আছে। বিশেষ করে ব্যাংকিং সকল কাজের জন্য প্যান কার্ডের দরকার সবচেয়ে বেশি। এক পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে ৬১ কোটির কাছাকাছি মানুষের প্যান কার্ড আছে এবং এই সংখ্যা প্রতিদিন অন্তর বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও ইনকাম ট্যাক্স দেওয়ার সময়ও এই নথির গুরুত্ব অনেক। এই সকল সুবিধা সম্পর্কে আমরা সকলেই জানি।

Govt Of India Says New Instraction For PAN Card Holders.

আজকের এই আলোচনাতে আমরা PAN Card নিয়ে কেন্দ্রীয় সরকারের দেওয়া এক জরুরি নিয়ম সম্পর্কে জেনে নিতে চলেছি। যেই নিয়ম না মানলে সকলকে কয়েক হাজার টাকা জরিমানা গুনতে হতে পারে। কেন্দ্রীয় সরকারের তরফে দেশের সকল নাগরিকদের প্যান কার্ড তৈরি করতে বলা হয়েছে। কিন্তু যদি কোন নাগরিকদের কাছে একের বেশি বা ডুপ্লিকেট প্যান কার্ড থাকে, সেই ক্ষেত্রে এটিকে একটি অপরাধ হিসাবে ধরা হবে।

অনেক সময় দেখা যায় প্রথমবারে আবেদন করলে PAN Card পাওয়া যায়না, সেই কারণের জন্য অনেকে দ্বিতীয় বারের জন্য আবেদন করেন, কিন্তু এই জন্য অনেকের নামে দুইবার প্যান কার্ড জারি হয়ে যায়। কিন্তু নিজের নামে দুটো প্যান কার্ড রাখা বেআইনি। সেই কারণের জন্য সরকার থেকে শুরু করে সকল অর্থনৈতিক বিশেষজ্ঞরা যেই সকল নাগরিকদের কাছে দুটো প্যান কার্ড আছে তাদের একটি কার্ড বাতিল করার নির্দেশ দিয়েছে।

অনেক ক্ষেত্রে দেখা যায় অনেক অসাধু লোকজনেরা নিজেদের রোজগার সরকারের থেকে লোকানোর জন্য একাধিক PAN Card ইস্যু করে। কিন্তু এই ধরণের জালিয়াতি থেকে বাঁচার জন্য কেন্দ্রীয় সরকার সকলকে সতর্ক করেছে এবং ২৭২ বি আয়কর আইন অনুসারে সকলকে শাস্তি দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে এবং ১০ হাজার টাকা জরিমানাও করা হতে পারে।

Bank Account – এই 1টি কারণের জন্য বন্ধ হচ্ছে ব্যাংক অ্যাকাউণ্ট, এই নিয়মটি না মানলে আপনার অ্যাকাউণ্টও বন্ধ হয়ে যাবে।

সেই জন্য দেশের সকল নাগরিকদের জন্য PAN Card নিয়ে এই নির্দেশ জারি করা হয়েছে। যদি কোন মানুষের কাছে ভুলবশত একাধিক প্যান কার্ড থেকে থাকে তাহলে তারা অতি শীঘ্রই একটি কার্ড বাতিল করে দিন। নইলে পূর্বে উল্লেখিত নিয়ম অনুসারে আপনার সাজা হতে পারে। এই বিষয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Investment Plan – সৎপথে মাত্র 1000 টাকা বিনিয়োগে পাবেন নিশ্চিত কোটি টাকা রিটার্ন, কিভাবে? জেনে নিন।

Related Articles

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button