সরকারি নথি

Duplicate PAN Card : ডুপ্লিকেট প্যান কার্ডের জন্য কিভাবে আবেদন করবেন? ITR রিটার্নের সময় কাজে লাগবে?

এখন থেকে ডুপ্লিকেট প্যান কার্ড (Make Duplicate PAN Card) বানিয়ে আয়কর রিটার্নে (Income Tax Return) কাজে লাগাতে পারবেন অসংখ্য মানুষ। তবে, ডুপ্লিকেট প্যান কার্ড বানানোর জন্য অবশ্যই অবলম্বন করতে হবে বিশেষ পদ্ধতি। মূলত প্যান কার্ড (NSDL PAN Card) হারিয়ে গেলে গ্রাহকদের যে দুশ্চিন্তা তৈরি হয় সেই বিষয়টি থেকে সুরক্ষা দিতেই এই বিশেষ পদ্ধতি সামনে এসেছে বলে জানা গিয়েছে (Permanent Account Number).

Duplicate PAN Card PDF Download for ITR Filling.

বর্তমানে দেশের নাগরিকদের যে কোনো গুরুত্বপূর্ণ কাজ কর্মের জন্য যে যে প্রয়োজনীয় নথি গুলি অবশ্যই প্রয়োজন হয় সে গুলির মধ্যে অন্যতম একটি হলো প্যান কার্ড। ভারতে বসবাসকারী যে কোন নাগরিকের সচিত্র পরিচয় পত্র হিসেবে বর্তমানে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। ঠিক তেমনি আর্থিক লেনদেন সম্পর্কিত যে কোনো কাজের জন্য স্থায়ী একাউন্ট নম্বর বা প্যান কার্ড (Duplicate PAN Card) অবশ্যই প্রয়োজন হয়।

ডুপ্লিকেট প্যান কার্ড

অনেক সময় মানুষের এরকম হয়ে থাকে যে কোনো কারণবশত তাদের প্যান কার্ড হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায়। যদি কারোর এরকম হয়ে থাকে তাহলে তার দুঃশ্চিন্তা করার কোনো কারণ নেই। তিনি কয়েকটি সহজ পদক্ষেপ অনুসরণ করে খুব সহজেই Duplicate PAN Card বানাতে পারবেন এবং সেটিকে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে যেমন আয়কর রিটার্ন দাখিল করা ইত্যাদিতে ব্যবহার করতেও পারবেন।

How to Apply for Duplicate PAN Card

1) এর জন্য গ্রাহককে প্রথমে NSDL অর্থাৎ National Securities Depository Limited বা UTIITSL অর্থাৎ UTI Infrastructure Technology and Services Limited এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
2) ওয়েবসাইটে যাওয়ার পর তাকে ‘Request for New PAN Card or and Changes or Correction in PAN Data’ বিকল্পে ক্লিক করতে হবে।
3) এরপর আবেদনকারীকে নিজের নাম, জন্ম তারিখ, পিতার নাম, প্যান কার্ড নম্বর (PAN Card Number) ইত্যাদি প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম পূরণ করতে হবে।

4) তারপর প্রয়োজনীয় নথিপত্র যেমন পরিচয় পত্র, ঠিকানার প্রমাণপত্র ইত্যাদি আপলোড করতে হবে।
5) এরপর Duplicate PAN Card আবেদন করার জন্য তাকে নামমাত্র কিছু ফি জমা করতে হবে।
6) আবেদনকারী ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা নেট ব্যাংকিং এর মাধ্যমেও ফি প্রদান করতে পারেন।
7) এরপর তাকে আবেদনটি সাবমিট করতে হবে এবং তারপর তিনি একটি রশিদ নাম্বার পাবেন, যার মাধ্যমে তিনি নিজের আবেদনটি ট্র্যাক (Duplicate PAN Card Application Track) করতে পারবেন।

SBI SWP Plan (স্টেট ব্যাঙ্ক পদ্ধতিগত প্রত্যাহার পরিকল্পনা)

প্যান কার্ড পুনমুদ্রণের জন্য অনুরোধ

1) আইটিআর ফাইলিং সময়ে যাচাই – যখন গ্রাহক তার আয়কর রিটার্ন বা আইটিআর ফাইল করেন, তখন তার প্যান নম্বর প্রদান করা বাধ্যতামূলক (Duplicate PAN Card). এটি তার দেওয়া আর্থিক বিস্তারিতের সঠিকতা পরীক্ষা করার মাধ্যম হিসেবে কাজ করে।
2) ট্যাক্স রিটার্নের জন্য প্রয়োজনীয় – গ্রাহকের প্যান নম্বর তার ট্যাক্স রিটার্ন প্রসেসিং এর জন্য প্রয়োজনীয়। এটি নিশ্চিত করে যে গ্রাহকের সমস্ত আর্থিক কার্যক্রম ঠিকভাবে রেকর্ড ও হিসাব করা হয়।

প্রতিমাসে 12000 টাকা একাউন্টে! LIC Saral Pension যোজনায় এখনই আবেদন করুন

3) ট্যাক্স রিফান্ড সুবিধার জন্য – গ্রাহকের প্যান নম্বর আয়কর রিফান্ড পেতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্রাহকের প্যান কার্ড হারিয়ে গেলে, রিফান্ড প্রসেসিং এর সমস্যা নেই তা নিশ্চিত করার জন্য একটি নতুন প্যান কার্ড উত্থান করা প্রয়োজন। এইভাবেই গ্রাহকেরা তাদের প্যান কার্ডকে আয়কর রিটার্নের (Duplicate PAN Card ITR Filling) কাজে লাগাতে পারেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button