পড়াশোনা

WBCHSE HS Result 2023 – নির্ধারিত সময়ের আগেই উচ্চ মাধ্যমিকের রেজাল্ট, মোবাইল থেকে রেজাল্ট কিভাবে দেখবেন?

অবশেষে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল (WBCHSE HS Result 2023) বেরোতে চলেছে। সাধারনত পরীক্ষার শেষের ৯০ দিনের মাথায় ফল প্রকাশিত হয়, কিন্তু এবারে অনলাইন পদ্ধতিতে রেজাল্ট প্রস্তুতের কারনে, নির্ধারিত সময়ের আগেই রেজাল্ট প্রকাশের প্রস্তুতি শুরু করে দিয়েছে। যদিও মে মাসে পঞ্চায়েত ভোট হতে পারে, সেই ভেবে অনেক অভিভাবকই ভাবছি্লেন হয়তো উচ্চ মাধ্যমিকের রেজাল্ট বেরোতে দেরি হবে কিন্তু সংসদের তরফে আশ্বস্ত করা হয়েছে একই সময়ে রেজাল্ট বেরোবে।

এদিকে গতকাল শেষ হল জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষা। তাই পরীক্ষার্থীদের হাতে এখন অঢেল সময়। তাই এই সময়টাতে অনেকেই কম্পিউটার কোর্স করছে। কিবা বাড়িতে বসে হাতের কাজ শিখছে। উচ্চ মাধ্যমিক রেজাল্ট দ্রুত গতিতে প্রকাশের লক্ষ্যে এবারে উচ্চমাধ্যমিকের খাতা দেখা হয়েছে একটু আলাদা নিয়মে। সেই কারণে খাতা দেখা তাড়াতাড়ি শেষ করেও ফেলেছেন শিক্ষক শিক্ষিকারা।

অতিমারীর পর এই বছর প্রথম উচ্চমাধ্যমিক হলো আবার আগের নিয়মে। পরীক্ষা নিয়ে প্রথম থেকেই পর্ষদ একটু উদ্বিগ্ন ছিল। ছাত্রছাত্রীদের আগের মানসিক অবস্থায় নিয়ে গিয়ে তাদের পরীক্ষার জন্য প্রস্তত করা একটা চ্যালেঞ্জের বিষয় ছিল। অনেকদিন তারা কোনো বড়ো পরীক্ষার ভিতর দিয়ে যায়নি। পর্ষদের তরফে গত বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়েছিল কিন্তু তা হয়েছিল হোম সেন্টারে। অনেকদিন পর অন্য সেন্টারে সঠিক ভাবে পরীক্ষা আয়োজন করা নিয়ে অতিরিক্ত তৎপর ছিল পর্ষদ। এর আগে একাধিকবার প্রশ্ন ফাঁসের অভিযোগে মুখ পোড়ে পর্ষদের।

WBCHSE HS Result 2023 date:

উচ্চ মাধ্যমিকের রেজাল্ট কবে?
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন মাধ্যমিকের রেজাল্ট যদি মে মাসের তৃতীয় সপ্তাহে বের হয়ে যায় তাহলে উচ্চমাধ্যমিক মে মাসের চতুর্থ সপ্তাহেই বেরোবে। বেশিরভাগ বিষয়ের খাতা দেখা হয়ে গিয়েছে। এবার নম্বর সংসদের কাছে জমা পড়ার পালা। এখন যেহেতু মূল খাতার সাথে A এবংB পার্টটা যুক্ত করে দেওয়া হয়েছে, তাই এবার খাতা দেখার সুবিধা হয়েছে। এতে রেজাল্ট দ্রুত প্রকাশের সুবিধা হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের (WBCHSE HS Result 2023).

আকাশে মেঘ জমা শুরু, বৃষ্টি কবে হবে? আবহাওয়া দফতরের বিরাট আপডেট।

কলেজে ভর্তির নিয়ম বদলেছে এবার, কেন্দ্রের নিউ এডুকেশন পলিসিতে (National Education Policy) এ রাজ্যে ভর্তি হতে হবে ছাত্রছাত্রীদের। আগে রেজাল্ট বের হলে কলেজ পছন্দ করতে সুবিধা হবে ছাত্রছাত্রীদের। একাদশ শ্রেণীর ওয়েবসাইটে নাম্বার পাঠানোর নিয়ম পাল্টেছে। তারাও উচ্চমাধ্যমিকের সাথে সাথে আপলোড করে দেবে। ভোটের কোনো প্রভাব মাধ্যমিক উচ্চমাধ্যমিকের ফলাফলে পড়বেনা এটা পরিষ্কার। পরের বছর থেকে মাধ্যমিক আর বাধ্যতামূলক থাকছেনা। সেই বিষয়ে আমাদের রাজ্য অবশ্য কোনো নোটিশ দেয়নি এখনো।

উচ্চ মাধ্যমিকের রেজাল্ট কিভাবে দেখবেনঃ
প্রথম ওয়েবসাইট টি অফিসিয়াল ওয়েবসাইট, এবং এই প্রত্যেকটি ওয়েবসাইটে এবার WBCHSE HS Result 2023 বা উচ্চ মাধ্যমিকের রেজাল্ট দেখা যাবে।
১) https://wbresults.nic.in/
২) https:///ek24.in/
৩) https://m.jagranjosh.com/
৪) https://exametc.com/

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের বাড়ি বসে হাতখরচের টাকা রোজগারের সুযোগ, ক্লিক করুন।

https://wbresults.nic.in এর মাধ্যমে রেজাল্ট দেখতে নিচের পদ্ধতি ফলো করুনঃ
১) মোবাইল ফোন, কম্পিউটার কিংবা অন্যান্য যে কোন ডিভাইস থেকে সার্চিং ব্রাউজার ওপেন করে টাইপ করতে হবে www.wbresults.nic.in, এরপর WBCHSE HS Result 2023 অপশনে যেতে হবে।
২) তারপর ‘Enter Your Registration No.’/ Roll Number, Date of birth, Capca Code. এর নির্দিষ্ট যায়গায় নম্বর লিখতে হবে। (WBCHSE HS Result 2023 Published)
৩) তারপর ‘Submit’ বাটনে ক্লিক করলেই জানা যাবে রেজাল্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button