টেকনোলজি

Whatsapp Channel – হোয়াটসঅ্যাপে চালু হলো চ্যানেল এর সুবিধা। কিভাবে Channel তৈরি করবেন। 

টিভি চ্যানেল এর মতোই এখন Whatsapp Channel এর সূচনা হল, তবে তা একান্ত গোপনীয়। বিশ্বের 150 টি দেশে WhatsApp Channel লঞ্চ করল Meta, যে তালিকায় ভারতও রয়েছে। মেটা সিইও মার্ক জুকারবার্গ এদিন এই ঘোষণা করেন। ‘একমুখী’ এই যোগাযোগ টুলের মাধ্যমে সহজে একাধিক ব্যক্তির কাছে হালনাগাদ তথ্য জানানোর পাশাপাশি জরিপও চালানো যাবে। ফলে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান নিজস্ব চ্যানেলের সদস্যদের একসঙ্গে তথ্য জানানো ছাড়াও বিভিন্ন বিষয়ে তাঁদের মতামত নিতে পারবেন।

How To Open New Whatsapp Channel In India.

একমুখী হওয়ায় সদস্যরা চ্যানেলের (Whatsapp Channel) কোনো পোস্টে মন্তব্য করতে পারবেন না, তবে চাইলে প্রতিক্রিয়া জানাতে পারবেন। ফলে, একটা হোয়াটস অ্যাপ চ্যানেল অ্যাডমিন এবং ফলোয়ার উভয়েরই ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে। চ্যানেল গুলির মধ্যে দিয়ে হোয়াটস অ্যাপ চাইছে একটা প্রাইভেট ব্রডকাস্ট সার্ভিস ব্যবহারকারীদের জন্য নিয়ে আসা।

টিভিতে আপনি যেমন চ্যানেল দেখেন ব্যাপারটা কিছুটা সেরকমই। কিন্তু তা অত্যন্ত গোপনীয় এবং হোয়াটস অ্যাপের মধ্যেই সীমাবদ্ধ। ক্যাটরিনা কাইফ, অক্ষয় কুমার, বিজয় দেবেরাকোন্ডা, দিলজিৎ দোসাঞ্জ, নেহা কক্কর এবং আরও অনেকের মতো সেলিব্রিটিরা ইতি মধ্যেই তাঁদের হোয়াটসঅ্যাপ চ্যানেল চালু করেছেন। এ বিষয়ে মার্ক জুকারবার্গ বলছেন, তিনি সকলকে Whatsapp Channel এর সঙ্গে পরিচয় করাতে পেরে আমি খুবই উত্তেজিত।

কোনও এক ব্যক্তি বা সংস্থার থেকে বিভিন্ন আপডেট পেতে তাদের ফলো করার অত্যন্ত গোপনীয় এবং ব্যক্তিগত উপায় হল একটা চ্যানেল। তাঁর কথায় তিনি এই চ্যানেলটি শুরু করেছেন, মেটা নিউজ় (Whatsapp Channel) এবং আপডেট শেয়ার করার জন্য। এর মাধ্যমে সারা বিশ্বের সঙ্গে যোগাযোগ করতে পারা যাবে হোয়াটস অ্যাপ চ্যানেল গুলি দেখতে পাওয়া যাবে ‘আপডেট’ নামক একটি নতুন ট্যাবে।

এখানেই ইউজাররা সেই সব চ্যানেল এবং তাদের স্টেটাস দেখতে পাবেন, যাদের তাঁরা ফলো করেন বা ফলো করতে চান। হোয়াটসঅ্যাপ চ্যানেল ব্যবহারের পদ্ধতিসমূহ। প্রথমেই WhatsApp অ্যাপের লেটেস্ট ভার্সনটি আপডেট করে নিতে হবে। ফিচারটি এর মধ্যেই অ্যান্ড্রয়েড এবং আইওএস এ চলে এসেছে (Whatsapp Channel).

হোয়াটস অ্যাপ খুলতে হবে। স্ক্রিনের ঠিক উপরের দিকে Updates ট্যাবটি দেখতে পাওয়া যাবে। সেখানে ট্যাপ করলেই দেখতে পাওয়া যাবে একাধিক চ্যানেলের তালিকা (Whatsapp Channel), কোনো ব্যক্তি যেগুলি ফলো করতে চান, তিনি সেগুলি ফলো করতে পারেন। একটা চ্যানেল ফলো করতে গেলে প্রথমে ‘+’ বাটনে ক্লিক করতে হবে, যা চ্যানেলের নামের পাশেই দেখতে পাওয়া যাবে।

প্রোফাইলটি দেখতে চাইলেও এই চ্যানেলের নামে ট্যাপ করলেই হবে। চ্যানেলের যে কোনও আপডেটে রিঅ্যাক্ট করতে পারা যাবে। তার জন্য একটা মেসেজ প্রেস করে হোল্ড করতে হবে। WhatsApp Channel সংক্রান্ত কিছু জরুরি আপডেট। এনহ্যান্সড ডিরেক্টরি – এতে যে কোনও তথ্য খুঁজে নিতে পারা যাবে, যেগুলি দেশের এবং অটোমেটিক্যালি ফিল্টার করা হবে। তার পাশাপাশি সেই সব চ্যানেলও ফলো করতে পারা যাবে, যেগুলি অধিক সক্রিয় এবং বেশি ফলোয়ারের ভিত্তিতে জনপ্রিয়ও বটে।

রিঅ্যাকশনস – বিভিন্ন চ্যানেলের বিভিন্ন আপডেটে ইমোজি রিঅ্যাক্ট করে নিজের ফিডব্যাক জানাতে পারা যাবে। তবে সেই রিঅ্যাকশন চ্যানেলের এডমিন বাদে অন্যদের কাছে কখনোই দৃশ্যমান হবে না।এডিটিং – একটা চ্যানেলের অ্যাডমিন তার আপডেটের পরিবর্তন করতে পারবেন 30 দিন পর্যন্ত। তারপরে তা অটোমেটিক্যালি সার্ভার থেকে ডিলিট হয়ে যাবে।

Holiday (রাজ্যে ছুটি ঘোষণা)

ফরোওয়ার্ডিং – যখনই কোনও আপডেট ফরোয়ার্ড করা হবে কোনও চ্যাট বা গ্রুপে, সেই চ্যানেলের (Whatsapp Channel) একটা লিঙ্কও তাতে থাকবে, যাতে ব্যবহারকারীরা সেই বিষয় ও চ্যানেল সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারেন। চ্যানেলস সুবিধা জনপ্রিয় করতে জনপ্রিয় বিভিন্ন প্রতিষ্ঠান ও তারকাদের সঙ্গে কাজ শুরু করেছে হোয়াটস অ্যাপ।

LPG Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি আরও বৃদ্ধির ঘোষণা সরকারের। উৎসবের মরশুমে সুখবর।

এরই মধ্যে বিভিন্ন দেশের গণ মাধ্যমসহ তারকা ও খেলোয়াড়েরা নিজস্ব চ্যানেল (Whatsapp Channel) চালু করেছেন। পর্যায়ক্রমে সব ব্যবহারকারী চ্যানেল তৈরির সুযোগ পাবেন। হোয়াটস অ্যাপ ব্যবহারকারীরা গুরুত্বপূর্ণ তথ্য এক সঙ্গে বেশি সংখ্যক মানুষের কাছে পাঠানোর সুযোগ পাওয়ায় দ্রুত এ সুবিধা জনপ্রিয়তা পাবে বলে ধারণা করা হচ্ছে।

Primary TET Exam – প্রাইমারী টেট পরীক্ষার দিন ঘোষণা। জেনে নিন যোগ্যতা, সিলেবাস, কত পেলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button