Trending News

LPG Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি আরও বৃদ্ধির ঘোষণা সরকারের। উৎসবের মরশুমে সুখবর।

সদ্য রান্নার LPG গ্যাসের (LPG Subsidy) দাম ২০০ টাকা প্রতি সিলিন্ডার কমানোর ঘোষণা করেছে মোদী সরকার, উৎসবের মরসুমে কেন্দ্রীয় সরকারের তরফে দেশবাসীর জন্য এটি এক দারুন সুখবর। পাশাপাশি, সরকার জানিয়েছে, AAY রেশন কার্ড যাঁদের রয়েছে, তাঁরা সিলিন্ডার পিছু ৪৫০ টাকারও কম দামে পেতে চলেছেন সিলিন্ডার। বিশেষ স্কিমের অধীনে 450 টাকার কমে LPG সিলিন্ডার সরবরাহ করা হবে। বর্তমান সময় গ্যাসের সিলিন্ডার একটি খুব গুরুত্বপূর্ণ জ্বালানির মাধ্যম।

LPG Subsidy Increase By Goa Government.

রান্নার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ জ্বালানিটির চাহিদাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তবে সাম্প্রতিক সময় দেশে মুদ্রাস্ফীতি বাড়তে শুরু করায় এতো বেশি টাকা দামের রান্নার গ্যাস কেনা অনেকের পক্ষেই সম্ভব নয়। ফলে সরকারের পক্ষ থেকে LPG গ্যাসের দাম 200 টাকা প্রতি সিলিন্ডার পিছু কমানোর (LPG Subsidy) সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, AAY অর্থাৎ অন্তোদ্যয়া অন্ন যোজনা রেশন কার্ড থাকলে গ্যাসের সিলিন্ডার প্রতি আরও ২৭৫ টাকার ভর্তুকি (LPG Subsidy) পাবেন গোয়ায় উপভোক্তারা। সরকারের এই সিদ্ধান্তের ফলে উপভোক্তারা ৪৫০ টাকারও কম দামে পাবেন একটি সিলিন্ডার। যদিও, এই লাভ পেতে রেজিস্ট্রেশন করতে হবে। এতে গ্যাস সংযোগের গ্রাহক নম্বর এবং LPG সংযোগ আইডি প্রয়োজন হবে।

সুবিধাভোগীদের শনাক্তকরণের জন্য সমস্ত তেল কোম্পানি থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই প্রকল্পের অধীনে লাডলি বাহানা যোজনার রেজিস্ট্রেশন আইডি তৈরি করা হবে। যারা এই সুবিধা পাবেন, তাদের সম্পর্কে তথ্য 25 সেপ্টেম্বর, 2023 থেকে পোর্টালে দেখানো হবে। যা পর্যায়ক্রমে আপডেট করা হবে। গ্যাস গ্রাহক নম্বর বা গ্যাস সংযোগ আইডি এবং লাডলি বেহনা আইডি ব্যবহার (LPG Subsidy) করে 25 সেপ্টেম্বর থেকে পোর্টালে এই তথ্য গুলি পরীক্ষা করতে পারবেন।

বস্তুত উজ্জ্বলা যোজনা এবং লাডলি বেহনা যোজনার অধীনে রেজিস্টার করা গ্রাহকরা 450 টাকায় একটি সিলিন্ডার পাওয়ার অধিকারী হবেন। সদ্য সারা দেশে রাখির আগেই গ্যাসের দাম কমানোর ঘোষণা করেছে কেন্দ্র। রাখির আগে পর্যন্ত গ্যাসের দাম ছিল ১১০০ টাকা প্রতি গ্যাস সিলিন্ডার হিসাবে। ১৪,২ কেজির গ্যাস সিলিন্ডারের (LPG Subsidy) দামে এবার ২০০ টাকা কমতি হচ্ছে।

গোয়ার পানাজিতে এই গ্যাসের দাম কেন্দ্রের কাটছাঁটের পর ছিল ৯০৩ টাকা (১৪.২ কেজির সিলিন্ডারে), তার ওপর গোয়া সরকারের দাম কাটছাঁটের পর দাম হয়েছে ৪২৮ টাকা। বিজেপি শাসিত মধ্যপ্রদেশের রাজ্য সরকার 1 সেপ্টেম্বর থেকে গ্যাস সিলিন্ডারের (LPG Subsidy) অবশিষ্ট খরচ বহন করে আসছে। গ্যাস সিলিন্ডারের জন্য বকেয়া টাকা লাডলি বেহনার অ্যাকাউন্টে জমা করা হয় সেক্ষেত্রে।

Ration Card (রেশন কার্ড)

মধ্যপ্রদেশ রাজ্য সরকারের তরফে বলা হয়েছে যে, যোগ্য গ্রাহকরা প্রতি মাসে প্রতিটি রিফিলের উপর একটি ভর্তুকি পাবেন। যোগ্য ভোক্তাদের বাজারের হারে তেল কোম্পানির কাছ থেকে গ্যাস (LPG Subsidy) কিনতে হবে। ভারত সরকার প্রদত্ত ভর্তুকি এবং রাজ্য সরকার কর্তৃক নির্ধারিত বাজারের হারে কোনও হ্রাস হলে, যোগ্য গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হবে।

EPF Interest Rate – পকেটে আসবে বেশি টাকা সরকারি কর্মীদের, পুজোর আগে ভালো খবর।

সরকার আরও বলেছে, যে সকল গ্রাহকদের ইতি মধ্যেই গ্যাস সংযোগ রয়েছে তাদের লাডলি বেহনা যোজনা পোর্টালের অধীনে নিবন্ধিত করা হবে। ফলস্বরূপ তারা উজ্জ্বলা যোজনার আওতায় সুবিধাভোগীও হতে পারে। রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি লাডলি বাহানা যোজনার জন্য মনোনীত সমস্ত কেন্দ্রে চালানো হবে।

Vishwakarma Puja Holiday – বিশ্বকর্মা পুজা সোমবার। ছুটির লিস্টে আছে রোববার। তবে কি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button