পড়াশোনা

HS Exam 2023 – উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন ভুল হলে পড়ুয়াদের কি করনীয়? জানালেন সংসদ সভাপতি।

১৪ ই মার্চ থেকে শুরু হওয়া HS Exam 2023 এর প্রশ্নপত্রের ভুল নিয়ে নিজেদের অবস্থান খোলসা করলেন পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। চলতি বছরের প্রথম অর্থাৎ বাংলা পরীক্ষায় একটি প্রশ্ন ভুল আসার জন্য সকল পড়ুয়া ও অভিভাবকদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়। বিষয়টি হল – প্রবন্ধ রচনাতে বিষয় বস্তু ছিল বাংলা ও বাঙালির গর্ব নেতাজি সুভাষচন্দ্র বসু। ১০.৪ নম্বর প্রশ্নে অল্প কিছু তথ্য প্রদান করে দেওয়া ছিল। এর ওপর নির্ভর করে পুরো নিবন্ধটি রচনা করতে হবে।

HS Exam 2023 এর প্রশ্নপত্র নিয়ে সংসদের নির্দেশ।

HS Exam 2023 এর বাংলা পরীক্ষায় নেতাজি সুভাষচন্দ্র বসুর শিক্ষাগত যোগ্যতা লেখা হয়েছিল। সেখানে নেতাজিকে IAS – Indian Administrative Service উত্তীর্ণ লেখা হয়েছিল। কিন্তু যেহেতু ব্রিটিশ ভারতে IAS বলে কোন পদ ছিলনা। তখন ICS – Indian Civil Service পরীক্ষায় তিনি উত্তীর্ণ হয়েছিলেন। এত বড় একটি গুরুত্বপূর্ণ পরীক্ষার প্রথম দিনেই এই ধরণের ভুল সামনে আসার জন্য সমালোচনার সম্মুখীন হতে হয় সংসদকে।

HS Exam 2023 – ইংরেজি পরীক্ষার আগে উচ্চমাধ্যমিকের নিয়ম বদল কিছু পরীক্ষার্থীর সুবিধা ও কারোর অসুবিধা।

এছাড়াও নানা মহলে চূড়ান্ত ফেক নিউজ ছরিয়ে পরে HS Exam 2023 নিয়ে। এই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য সামনে আসতে হয় WBCHSE – West Bengal Council Of Higher Secondary Education অর্থাৎ সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যকে। এটি ছাপার ভুল বলে নিজেদের দোষ স্বীকার করে নিয়েছেন তিনি। তিনি বলেছেন – ছাত্র – ছাত্রীদের এই নিয়ে দুশ্চিন্তা করার কোন কারণ নেই।

HS Exam 2023 এর বাংলা পরীক্ষায় কেউ যদি ভুল বশত IAS লিখে থাকেন তাহলে কারোর নাম্বার কাটা হবে না। এছাড়াও বাকি সকল পরীক্ষার ক্ষেত্রেও এই একই নিয়ম কার্যকর হবে। ২০২৩ সালে প্রায় ৮ লক্ষের বেশি পড়ুয়ারা এই পরীক্ষায় অংশ গ্রহণ করেছে। রাজ্য জুড়ে ২,৩৪৯ কেন্দ্রে পরীক্ষা গ্রহণ হচ্ছে। এই পরীক্ষায় কোন ধরণের খামতি রাখতে নারাজ পর্ষদ।

HS Exam 2023 এর বাকি পরীক্ষা গুলোতে যাতে এই ধরণের কোন ঘটনা না ঘটে সেই দিকে নজর দেওয়া হবে বলে জানানো হয়েছে। আর সকল পরীক্ষার্থীকে তিনি এই বলে আশ্বস্ত করেছেন যে কারোর প্রশ্ন ভুলের জন্য কারোর নম্বর কাটা হবে না। কিন্তু সকলকে ভালো করে পরীক্ষা দেওয়ার কথাও তিনি ঘোষণা করেছেন।

HS Exam 2023 Routine:-
১) ১৪/০৩/২০২৩ – বাংলা।
২) ১৬/০৩/২০২৩ – ইংরাজি।
৩) ১৭/০৩/২০২৩ – ভোকেসানাল বিষয় এছাড়াও বাকি সকল বিষয়।

৪) ১৮/০৩/২০২৩ – বায়োলজি, বিজনেস স্টাডি, রাষ্ট্রবিজ্ঞান।
৫) ২০/০৩/২০২৩ – গণিত, ইতিহাস, মনবিজ্ঞান।
৬) ২১/০৩/২০২৩ – শারীরশিক্ষা, গান – বাজনা, পরিবেশ, কম্পিউটার বিজ্ঞান।
৭) ২২/০৩/২০২৩ – দর্শন বিদ্যা, Commercial Law.

৮) ২৩/০৩/২০২৩ – পুষ্টি বিজ্ঞান, পদার্থ বিদ্যা, হিসেব বিজ্ঞান।
৯) ২৪/০৩/২০২৩ – অর্থনীতি।
১০) ২৫/০৩/২০২৩ – রসায়ন বিদ্যা, সাংবাদিকতা, সংস্কৃত।
১১) ২৭/০৩/২০২৩ – ভূগোল, খরচ ও কর বিদ্যা।

Gold price – এই মাসে তিন দিন কম থাকবে সোনার দাম, কবে কবে দেখে নিন।

HS Exam 2023 নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

One Comment

  1. 2023 উচ্চ মাধ্যমিক কে কি পাস করানো হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button