ব্যাংকিং

ATM Card Charges – এটিএম কার্ডের খরচ বাড়বে 1লা মে থেকে। কত টাকা বেশি খরচ হবে?

এবার বড়সড় পরিবর্তন আসতে চলেছে ডেবিট কার্ডের (ATM Card Charges) নিয়মে। আগামী ১ মে থেকে এটিএম কার্ড (ATM Card) ব্যবহার করলে দিতে হবে এক্সট্রা চার্জ। সম্প্রতি এই বিষয়ে জারি করা হলো বিজ্ঞপ্তি। বেশ কিছু দিন হলো শুরু হয়ে গেছে নতুন অর্থবর্ষ। ২০২৪-২৫ অর্থবর্ষের শুরুতেই দেশের বেশ কিছু ব্যাংক বদল এনেছে তাদের পরিষেবায়। একাধিক ব্যাংক বৃদ্ধি করেছে সার্ভিস চার্জ (ATM Service Charge).

ATM Card Charges Will Increase From 1st May 2024.

বেশ কিছু ব্যাংকের সেভিংস একাউন্টের (Savings Account) উপর অতিরিক্ত শুল্ক বসতে চলেছে আগামী ১লা মে থেকে। একই সাথে বদল আসতে চলেছে ডেবিট কার্ডের (Debit Card Charges) নিয়মে। বর্তমানে দেশের প্রায় প্রতিটা মানুষই ডেবিট কার্ড ব্যবহার করে থাকেন। সেই জায়গায় দাঁড়িয়ে বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে ডেবিট কার্ড (ATM Card Charges) ব্যবহারের ক্ষেত্রে কি কি পরিবর্তন এসেছে সে গুলি নিম্নরূপ।

New ICICI & HDFC Bank ATM Card Charges

HDFC Bank
প্রবীণ নাগরিকদের জন্য তৈরি বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমে (HDFC Fixed Deposit) বিনিয়োগের সময়সীমা বৃদ্ধি করতে চলেছে এইচডিএফসি ব্যাংক। গ্রাহকরা এই স্কিমে বিনিয়োগ (FD Investment) করতে পারবেন আগামী ১০ই মে পর্যন্ত। আর এছাড়াও কিছু নিয়মে পরিবর্তন হতে চলেছে বলেই মনে করছেন অনেকে।

ICICI Bank
আইসিআইসিআই ব্যাংকের শহর এলাকার গ্রাহকদের ডেবিট কার্ডের জন্য ২০০ টাকা ও গ্রামীণ এলাকার গ্রাহকদের ডেবিট কার্ডের জন্য ৯৯ টাকা করে প্রদান করতে হবে। প্রতিবছর ২৫টি করে চেকবুকের পাতা বিনামূল্যে ব্যবহার করতে পারবেন গ্রাহকরা (ATM Card Charges). তারপর থেকে প্রতি চেক পিছু 4 টাকা দিতে হবে। ১০০ টাকা চার্জ প্রযোজ্য হবে ডিডি বা পিও ক্যানসেল, ডুপ্লিকেট বা রিভ্যালিডেশনের জন্য।

১০০০ টাকা পর্যন্ত আইএমপিএস (IMPS) লেনদেনে ২.৫ টাকা, ১০০০ টাকা থেকে ২৫০০০ টাকা পর্যন্ত ৫ টাকা, ২৫০০০ টাকা থেকে ৫০০০০০ টাকা পর্যন্ত লেনদেনে ২৫ টাকা চার্জ লাগবে (ATM Card Charges). আর আপনারা এই ধরণের লেনদেন করার সময় আগের থেকে সকল খরচ সম্পর্কে জেনে নিয়ে তবেই এগবেন।

PAN Aadhaar Link (প্যান আধার লিংক)

YES Bank
এলিমেন্ট ডেবিট কার্ডের জন্য বার্ষিক ২৯৯ টাকা, এনগেজ ডেবিট কার্ডের জন্য বার্ষিক ৩৯৯ টাকা, এক্সপ্লোর ডেবিট কার্ডের বার্ষিক ৫৯৯ টাকা, রুপে ডেবিট কার্ড বা কিসান একাউন্টের জন্য বার্ষিক ১৪৯ টাকা চার্জ প্রদান করতে হবে ইয়েস ব্যাংক গ্রাহকদের। এছাড়াও অন্য ব্যাংকের এটিএম (ATM Card Charges) ব্যবহারের ক্ষেত্রে প্রথম পাঁচটি লেনদেন বিনামূল্যে থাকবে।

গরমের ছুটিতেও ছুটি নেই! পড়ুয়াদের জন্য বড় সিদ্ধান্ত।

তারপর প্রতিটি লেনদেনের জন্য চার্জ (ATM Card Charges) কাটা হবে ২১ টাকা করে। তাই এবার থেকে এটিএম কার্ড ব্যবহারের আগে সতর্ক হতে হবে সকলকেই। আর এই ধরণের ব্যাংকিং নিয়মে পরিবর্তন হচ্ছে এবং আগামী দিনেও হবে। আরেই কারণের জন্য আপনারা সকল তথ্য জেনে নিয়ে যে কোন ধরণের লেনদেন করবেন।
Written by Sampriti Bose.

10 টাকা মাত্র 1 বছরে 4620 টাকা রিটার্ন দিয়েছে। আজই এই শেয়ার কিনে রাখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button