ছুটি

Summer Vacation – গরমের ছুটিতেও ছুটি নেই! পড়ুয়াদের জন্য বড় সিদ্ধান্ত।

করোনাকালীন সময় পেরিয়ে গেলেও ফের একবার লকডাউনের স্মৃতি উস্কে অনলাইনে ক্লাসের পথে বিভিন্ন স্কুল (Summer Vacation). গরমের ছুটিতে পড়ুয়াদের পুরোপুরি মিলতে চলেছে না ছুটি (Holiday). বর্তমানে চলছে বৈশাখ মাস। আর বৈশাখ মাস শুরু হতে না হতেই গ্রীষ্মের তীব্র দাবদাহের জেরে রীতিমতো প্রাণ হাসফাঁস করছে সকলের।আর গ্রীষ্মের এই তীব্র দাবদাহের কারণে সরকারি স্কুল গুলিতে ঘোষণা করা হয়েছে গরমের ছুটির।

Online Classes Start On Summer Vacation.

তবে, গরমের ছুটির (Summer Vacation) সঙ্গে সঙ্গে অনলাইনে পড়ুয়াদের ক্লাস নিতে হবে প্রত্যেকটা স্কুল থেকে‌। মূলত ২০২০ সালে করোনা মহামারীর পর থেকে পড়ুয়াদের পড়াশোনা ঠিক রাখতে লকডাউনে অনলাইনে ক্লাসের পথে হেঁটেছিল রাজ্যের সকল শিক্ষাব্যবস্থা। মহামারী চলে যাওয়ার পর ধীরে ধীরে সমস্ত কিছুই স্বাভাবিক হয়ে গিয়েছিল। রাজ্যের পড়াশোনার ব্যবস্থাও ফিরে এসেছিল অফলাইন মাধ্যমে।

কিন্তু ফের আরো একবার অনলাইনে হতে চলেছে পড়াশোনা। মূলত যেভাবে গরম বাড়ছে তার জেরে অনির্দিষ্টকালের জন্য ছুটি দেওয়া হয়েছে রাজ্যের স্কুল গুলিতে। তবে, কবে স্কুল খুলতে পারে সেই সম্পর্কে কিছুই এখনও জানানো যাচ্ছে না। খুব স্বাভাবিকভাবেই প্রত্যেকের মনে প্রশ্ন জাগছে তাহলে এবার সিলেবাস কীভাবে শেষ । সিলেবাস শেষ করতেই একপ্রকার অনলাইন ক্লাসের পথে হেঁটেছে রাজ্যের বিভিন্ন স্কুল (Summer Vacation).

SVMCM Scholarship (স্বামী বিবেকানন্দ স্কলারশিপ)

ইতিমধ্যেই এই বিষয়ে নিয়ে শিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনায় বসেছিল রাজ্যে স্কুল কর্তৃপক্ষ। মূলত সকল পড়ুয়া শিক্ষক শিক্ষিকা এবং স্কুল কর্মীদের কথা মাথায় রেখেই এই অনলাইন ক্লাসের ব্যবস্থা নেওয়া হয়েছে। যদিও স্কুল কর্তৃপক্ষের জন্য এই বিষয়টি একেবারেই বাধ্যতামূলক করা হয়নি (Summer Vacation). কোনো স্কুলের কাছে যদি বিকল্প কোনো উপায় থাকে তাহলে নিশ্চয়ই তারা সেটি অবলম্বন করতে পারেন।

পাশ না করলে আবার পরীক্ষা দিতে হবে! HS পরীক্ষার নতুন নিয়ম কানুন।

ইতিমধ্যেই ভবানীপুর মিত্র ইনস্টিটিউশন, শ্যামবাজার পার্ক ইনস্টিটিউশন, যোধপুর পার্ক স্কুল গুলোর মতো রাজ্যের বেসরকারি স্কুল গুলিতেও এই নিয়ম চালু করা হয়েছে বলে জানা গিয়েছে। আর এই Summer Vacation বা গরমের ছুটির মধ্যে বাচ্চাদের পড়াশোনার যাতে কোন ক্ষতি না হয় সেই কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

মাধ্যমিক ও HS পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবেন? অনলাইন পদ্ধতি দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button