Trending News

Cyclone Mocha – ঘূর্ণিঝড় মোচা নিয়ে সতর্কতা জারি করলো হাওয়া অফিস, পশ্চিমবঙ্গে তাণ্ডব চালানোর আশঙ্কা।

ফের ঘূর্ণিঝড়ের তাণ্ডবের দরজায় দাঁড়িয়ে পশ্চিমবঙ্গ, ইয়াসের পর Cyclone Mocha (সাইক্লোন মোচা) নিয়ে রাজ্য সরকারকে সতর্ক করেছে হাওয়া অফিস। ২০১৯ সালে ফণী, ২০২০ সালে আমফান, ২০২১ সালে ইয়াস এই সকল ঝড়ের স্মৃতি আমাদের কাছে আজও তাজা আছে। এরই মধ্যে বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে নতুন এক ঘূর্ণিঝড়ের যার নাম দেওয়া হয়েছে মোচা। এর প্রভাব রাজ্যে মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে দেখা যেতে পারে। উড়িষ্যার পাশাপাশি পশ্চিমবঙ্গেও এই ঝড়ের প্রভাব পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

Cyclone Mocha Update By IMD For Odisha And West Bengal.

এই নিয়ে উড়িষ্যা সরকারের তরফে জরুরি মিটিং করা হয়েছে। Cyclone Mocha নিয়ে রাজ্যের দমকল, বিপর্যয় মোকাবিলা দফতর ও সকল সরকারি আধিকারিকদের সতর্ক ও প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী নবিন পট্টনায়ক। কিন্তু আবহাওয়া দফতরের তরফে পাওয়া খবর অনুসারে বর্তমানে এটি একটি নিম্নচাপ রূপে অবস্থান করছে, কিন্তু আগামী ৭ ই মে এটি একটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে।

Cyclone Mocha এই নামকরন করেছে আরব দেশ ইয়েমেন। মোচা কথাটির অর্থ হল কফির গন্ধ। IMD – Indian Meteorogical Department অর্থাৎ মৌসম বিভাগ এই নিয়ে আধিকারিকভাবে উড়িষ্যা ও পশ্চিমবঙ্গকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। নিয়মিত এই দিকে নজর দিতে হবে, কিন্তু এখনো সঠিকভাবে বলা যাচ্ছে না যে এর অভিমুখ কোন দিকে হতে চলেছে।

১০ ই মে এর মধ্যে বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় (Cyclone Mocha) তৈরি হয়ে যাবে। এখনকার আপডেট অনুসারে এই ঝড়ের অভিমুখ উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের দিকে রয়েছে। কিন্তু কিছু আবহাওয়াবিদের মত অনুসারে অবস্থার পরিবর্তন হলে এটি বাংলাদেশেও চলে যেতে পারে। ১৪ ই মে এটির ল্যান্ডফল অর্থাৎ ভূপৃষ্ঠে এসে পৌঁছবে। কিন্তু এর বেশি প্রভাব উড়িষ্যাতে পরতে চলেছে।

কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের তরফে সকল উপকূলবাসি নাগরিকদের Cyclone Mocha এর হাত থেকে বাঁচানোর জন্য নিরাপদ স্থানে সরিয়ে আনা হচ্ছে। এছাড়াও ১০ তারিখের পর থেকে সকল মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। ঘণ্টায় ১৪০ কিমি বেগে উপকূলে আছড়ে পড়বে। রাজ্যের উপকূলের জেলা গুলি – পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই চব্বিশ পরগণায় বেশি সতর্ক থাকতে হবে।

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে বিরাট সুখবর, টাকা পাওয়ার আরো সুবিধা।

Cyclone Mocha সম্পর্কে আরও তথ্য জানার জন্য সঙ্গে থাকুন। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

HS Result বেরোনোর আগে ঝটপট করে ফেলতে পারেন এই কোর্সগুলি, সারা জীবন কাজে দেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button