Trending News

Income Tax 2023 – বাজেটে ইনকাম ট্যাক্স নিয়ে বিরাট সুখবর, কার কত লাভ হল জেনে নিন।

Income Tax 2023 নিয়ে সকল জল্পনার অবসান ঘটল ১ লা ফেব্রুয়ারি ২০২৩ এর বাজেট অধিবেশনে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারমন পঞ্চম বারের জন্য দেশের বাজেট পেশ করলেন। ২০২৩ সালে তিনি দীর্ঘ ১ ঘণ্টা ২৭ মিনিট এর বাজেট ভাষণে দেশের জন্য অনেক দীর্ঘগামী সিদ্ধান্ত ঘোষণা করেছেন। যাতে সকল নাগরিকদের কল্যাণ সাধন হয় সেই দিকে খেয়াল রাখা হয়েছে।

Income Tax 2023 এর নতুন নিয়ম সম্পর্কে জেনে নিন।

Income Tax 2023 এ আগের সিদ্ধান্ত অনুসারে পুরনো ও নতুন এই দুই ধরণের ট্যাক্স গ্রহণ ব্যবস্থাকেই চালু রাখা হয়েছে। কিন্তু অর্থমন্ত্রীর ঘোষণা অনুসারে নতুন কর কাঠামোই ডিফল্ট থাকবে। কেউ চাইলে সে পুরনো কর কাঠামোর মাধ্যমেও কর প্রদান করতে পারে। কিন্তু বেশিরভাগ আর্থিক বিশেষজ্ঞদের মত অনুসারে নতুন কর কাঠামোতে কর প্রদানের ফলে সকল মধ্যবিত্ত সহ চাকরিজীবী মানুষেরা উপকৃত হতে চলেছে।

1 টাকার কয়েন কি আদৌ বৈধ, নিজেদের সিদ্ধান্ত জানালো কেন্দ্রীয় সরকার।

বাজেট ২০২৩ এ নির্মলা সিতারমন ঘোষণা করেন যে Income Tax 2023 এ ৭ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের ক্ষেত্রে এখন থেকে আর কোন ধরণের ট্যাক্স দিতে হবে না। যেই পরিমাণ বিগত বছর গুলিতে ২.৫ লক্ষ টাকা ছিল। আগের নিয়মে প্রতি ২.৫ লক্ষ রোজগারে ৫% করে ট্যাক্স বৃদ্ধি পেত কিন্তু Income Tax 2023 এ প্রতি ৩ লক্ষ টাকা রোজগারের ওপর ৫% করে ট্যাক্স দিতে হবে।

সেই জন্য সকলে এই নতুন আয়করকেই প্রাধান্য দিতে চাইছেন। এবারে আমরা নতুন ও পুরনো কর কাঠামো নিয়ে বিস্তারিত আলোচনা করতে চলেছি।
Income Tax 2023 নতুন আয়কর স্ল্যাবঃ-
বার্ষিক আয় আয়করের পরিমাণ
০ – ৩ লক্ষ ০%
৩ – ৬ লক্ষ ৫%
৬ – ৯ লক্ষ ১০%

৯ – ১২ লক্ষ ১৫%
১২ – ১৫ লক্ষ ২০%
১৫ লক্ষের বেশি ৩০%

Income Tax 2023 পুরনো আয়কর স্ল্যাবঃ-
বার্ষিক আয় আয়করের পরিমাণ
০ – ২.৫ লক্ষ ০%
২.৫ – ৫ লক্ষ ৫%
৫ – ৭.৫ লক্ষ ১০%

৭.৫ – ১০ লক্ষ ১৫%
১০ – ১২.৫ লক্ষ ২০%
১২.৫ – ১৫ লক্ষ ২৫%
১৫ লক্ষের বেশি ৩০%

Income Tax 2023 এ আয়করে পরিবর্তন ছাড়াও চাকরিজীবী মানুষেরা ৫০ হাজার টাকা অব্দি স্ট্যান্ডার্ড ডিডাকসান এর সুবিধা পেয়ে যাবেন। ১৫ লক্ষ পর্যন্ত বার্ষিক আয়ে ১.৫ লক্ষ টাকা আয়কর প্রদান করতে হবে। ২০২৩ – ২০২৪ অর্থবর্ষে এই নতুন নিয়ম অবলম্বন করে সকলকে ব্যাক্তিগত আয়কর প্রদান করতে হবে।

Income Tax দেশের কর কাঠামোতে পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।

বাজেট ২০২৩ এর আরও বিভিন্ন বিষয়ে বিস্তারিত তথ্য জানতে আমাদের এই পেজটিকে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সবার আগে পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button