ব্যাংকিং

ব্যাংক ও পোস্ট অফিসে কত টাকা রাখলে Income Tax Notice পাবেন? গ্রাহকরা একবার জেনে নিন

এবার থেকে ব্যাংক বা পোস্ট অফিসে একাউন্ট থাকলেই বাড়িতে Income Tax Notice পাঠাতে পারে আয়কর দপ্তর। সম্প্রতি আয়কর দফতরের তরফে জারি করা হলো এমনই নতুন তথ্য। আজকাল প্রতিটি মানুষের ব্যাংকে একাউন্ট আছে। আর ব্যাংকে একাউন্ট (Bank Account) থাকলে কিছু নিয়ম না মানলে ইনকাম ট্যাক্স নোটিশ পাঠাবে গ্রাহককে। আমরা প্রায়ই ব্যাংকে গিয়ে টাকা পয়সার লেনদেন করে থাকি।

Income Tax Notice Alert for Bank and Post Office Customers.

কিন্তু অনেকেই হয়তো জানেন না ব্যাংক থেকে টাকা তোলা বা ফেলার ক্ষেত্রে বেশ কয়েকটি নিয়ম থাকে। আবার আমাদের মধ্যে অনেকেরই পোস্ট অফিসেও একাউন্ট (Post Office Account) থাকে। এক্ষেত্রে উদাহরণ স্বরূপ বলা যায়, অনেক ক্ষেত্রে কাউন্ট হোল্ডার ছাড়া অন্য কাউকে টাকা তোলার অনুমতি দেওয়া হয় না, আবার বলা হয় নির্দিষ্ট একটি অংকের ওপর টাকা তোলা যাবে না।

ইনকাম ট্যাক্স নোটিশ

ঠিক সেই রকমই ব্যাংকের কত টাকার লেনদেন গ্রাহকেরা করতে পারেন সে ক্ষেত্রেও একটি লিমিট থাকে, যা আমরা জানি না। কিংবা আমরা অনেক ক্ষেত্রেই বিষয় গুলো এড়িয়ে যায়। তবে এবার আয়কর বিভাগ (Income Tax Department) থেকে সতর্ক করেছে যে, এরপর যে সমস্ত গ্রাহক ব্যাংকের নিয়ম না মেনে ইচ্ছে মতো টাকা তুলবেন বা ফেলবেন, তাদের বাড়িতে Income Tax Notice যাবে। এমনকি প্রয়োজনে রেইডও করা হতে পারে।

Why Income Tax Department Send Income Tax Notice?

  • কোনো গ্রাহকের ব্যাংকে এক বছর কোনো টাকাই ছিল না পরবর্তী বছরে ২০ লাখ টাকারও বেশি টাকা জমা হয়ে গেল সে ক্ষেত্রে তার কাছে Income Tax Notice আসতে পারে।
  • কারণ ইনকাম ট্যাক্স অফিস বুঝবে এই টাকাটি তিনি ১ বছরে উপার্জন করেছেন।
  • গ্রাহকের ইনকাম যদি ইনকাম ট্যাক্স স্ল্যাবের মধ্যে আছে তাহলে তাকে Income Tax পে করতে হবে।
  • এক্ষেত্রে ৬০ বছর বয়স পর্যন্ত তার যদি বাৎসরিক আয় আড়াই লক্ষের উপরে হয় সেক্ষেত্রে ইনকাম ট্যাক্স ফাইল করতে হবে।
  • গ্রাহক যদি তার ব্যাংক বা পোস্ট অফিসে পাঁচ বছর কিংবা ১০ বছর ধরে ধীরে ধীরে ২০ লক্ষ টাকা বা তার বেশি টাকা সঞ্চয় করেন তবে সেক্ষেত্রে আর কাছে কোন রকম ইনকাম ট্যাক্সের নোটিশ আসবে না।

Income Tax New Rule

1) আয়কর আইন অনুযায়ী ব্যাংক একাউন্ট থেকে একবারে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত প্রত্যাহার করা যায়।
2) যদি কেউ এর বেশি টাকা তুলে থাকেন তবে Income Tax Notice পাঠাবে।
3) তবে তোলার সঙ্গে ফেলার ক্ষেত্রেও নিয়ম রয়েছে।
4) ৩০ লাখ টাকার বেশি অর্থ ডিপোজিট করা যাবেনা ব্যাংক একাউন্টে একবারে।

How to Secure Yourself from Income Tax Notice

1) আয়করের এই রকম কোনো নোটিশ আপনি পেলে সবার আগে সেটা সঠিক কিনা যাচাই করে নিতে হবে।
2) এই ব্যাপারে একজন অভিজ্ঞ CA র পরামর্শ নিতে হবে।
3) ১০ লক্ষ টাকার বেশি অর্থ তুলতে হলে তা একবারে করা যাবে না।
4) সেক্ষেত্রে দুই তিন বারে টাকাটি তুলতে পারেন।

PMJDY Account (প্রধানমন্ত্রী জন ধন যোজনা একাউন্ট)

তবে খুব প্রয়োজনবশত একবারেও প্রত্যাহার করতে হয়। সেক্ষেত্রে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট এর কাছে একটি ITR File জমা করতে হবে। সঙ্গে নিজের সম্পূর্ণ বিবরণও দিতে হবে। তবে, সেক্ষেত্রেও হানা দিতে পারে ইনকাম ট্যাক্স অফিসার। টাকা তোলার মতো ফেলার ক্ষেত্রেও একবারে লেনদেন না করাই ভালো (Income Tax Notice). নিয়ম অনুযায়ী, যেহেতু ৩০ লাখ টাকার বেশি একবারে ব্যাংকের একাউন্টে ফেলা যাবে না, তাই বারে বারে ফেলতে পারেন।

পোস্ট অফিসের MSSC Scheme এ 2 বছরে পাবেন FD এর থেকে বেশি সুদ। গ্রাহকদের জন্য খুশির খবর

তবে এক্ষেত্রেও যদি একবারে টাকা ফেলার প্রয়োজন হয়, ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের কাছে সেই টাকার উৎস, তা কি উদ্দেশ্যে ডিপোজিট করা হচ্ছে তার প্রমাণ ও অন্যান্য গুরুত্বপূর্ণ নথি জমা করতে হবে। তাই এখন থেকে উক্ত শর্ত গুলো মেনেই গ্রাহকদের ব্যাংক বা পোস্ট অফিসে টাকা রাখা বা তোলা উচিত। তাহলে এই Income Tax Notice বা আয়কর নোটিশ সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button