ব্যাংকিং

PMJDY Account – ফ্রিতে ATM কার্ড পাবেন! প্রধানমন্ত্রী জনধন যোজনার যোগ্যতা ও সুবিধা

দেশের সকল ব্যাংক গ্রাহকদের জন্য দারুণ খবর! PMJDY Account বা প্রধানমন্ত্রী জনধন যোজনা গ্রাহকদের জন্য চলে এল দারুণ সুবিধা। এখন থেকে আর ATM কার্ডের জন্য এক টাকাও খরচ হবে না। আর এরই সঙ্গে ঋণ পাওয়াও খুবই সোজা হতে চলেছে গ্রাহকদের জন্য। শুধুমাত্র এই সকল গ্রাহকরাই নয় সকল গ্রাহকরা চাইলে এই জন ধন যোজনার (Jan Dhan Yojana) সুবিধা পেতে পারবেন (Savings Account).

PMJDY Account 2024 Benefits.

২০১৫ সালে সকলের জন্য প্রধানমন্ত্রী জনধন যোজনার ঘোষণা করা হয়। সে বছর স্বাধীনতা দিবসে এই প্রকল্প চালুর পর থেকে ২৮শে আগস্ট থেকেই শুরু হয়ে যায় PMJDY Account Opening. যার ফলে কয়েক কোটি মানুষ প্রথমবার ব্যাংকিং পরিষেবার সাথে যুক্ত হয়ে যান। ২০১৫ সালে কয়েক কোটি জনধন একাউন্ট ওপেন করা হয়েছিল। আর পাঁচটা সেভিংস একাউন্টের মতো ব্যাংকিং পরিষেবা দিলেও কিছু বিশেষত্ব রয়েছে এই একাউন্টের।

পিএমজেডিওয়াই একাউন্ট কি?

যার মধ্যে অন্যতম হলো, জনধন প্রকল্পে ব্যাংকের একাউন্ট খোলার জন্য কোনো নূন্যতম ব্যালেন্সের (Minimum Balance) প্রয়োজন হয় না। তাছাড়া, ডেবিট কার্ড (PMJDY Account Debit Card) থেকে শুরু করে লোন ও বিভিন্ন সঞ্চয়ে প্রকল্পের সুবিধাও পাওয়া যায়। সরকারি তথ্য অনুযায়ী ২০২৪ সালের ৫ই জুন পর্যন্ত ৫২.৩৯ কোটি মানুষ এই যোজনার সুফল ভোগ করছেন।

পিএমজেডিওয়াই ডেবিট কার্ড কি?

এই একাউন্ট গুলিতে সর্ব মোট ২২৬৮১৪৬৭০০০০০ টাকা সঞ্চিত আছে। তবে অনেকেই হয়তো জানেন না PMJDY Account থাকলে আরও অনেক সুবিধা পাওয়া যায়। আর এর মধ্যে আপনারা ফ্রিতে এটিএম কার্ড পাবেন এবং এর মাধ্যমে আপনাকে এক টাকাও খরচ করতে হবে না। আর বাকি সকল ডেবিট কার্ডে প্রতি বছরে চার্জ কাটা হয় গ্রাহকদের কাছ থেকে।

PMJDY Account Benefits

PMJDY Zero Balance Account – জন ধন যোজনায় একাউন্ট খুললে কোনো মিনিমাম ব্যালেন্সের বা নুন্যতম ব্যালেন্স রাখার ঝামেলা থাকে না অর্থাৎ একাউন্ট সম্পূর্ণ খালি করলেও কোনো চার্জ কাটা হয় না। যেটা অন্যান্য একাউন্টের ক্ষেত্রে নূন্যতম একটা টাকা না থাকলে চার্জ কাটে।

Free Debit Card on PMJDY Account – ব্যাংক একাউন্ট থাকলে এটিএম কার্ড বা ডেবিট কার্ড পাওয়া যায়। এরফলে ব্যাংক বন্ধ থাকলেও এটিএম থেকে টাকা তোলা যায়, অনলাইনেও পেমেন্ট করা যায়। সাধারণত এটিএম কার্ডের (ATM Card) জন্য ১৫০ টাকা + জিএসটি চার্জ কাটে প্রতি বছর কিন্তু প্রধানমন্ত্রী জনধন যোজনার একাউন্ট থাকলে ডেবিট কার্ডের জন্য কোনো চার্জ কাটা হয় না।

Loan Without Credit Score in PMJDY Account – কোনো গ্রাহক যদি ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে অনেক নথিপত্র জমা করতে হয়। তাছাড়াও ঋণ পেতে গেলে ক্রেডিট স্কোর ভালো হতে হয়। তবে এক্ষত্রে ক্রেডিট স্কোরের কোনো ঝামেলা নেই, প্রধানমন্ত্রী জন ধন একাউন্টে থাকা টাকার ওপরে ভিত্তি করেই লোন (PMJDY Loan) পাওয়া যায়।

Overdraft Benefits – ওভার ড্রাফট হল একটি ব্যাংকিং সুবিধা যার মাধ্যমে প্রয়োজনে একাউন্টে যত টাকা আছে তার থেকেও বেশি টাকা তুলে নেওয়া যেতে পারে। জনধন যোজনায় (PMJDY Account) যাদের বই রয়েছে তারা চাইলেই ১০০০০ টাকার Over Draft এই সুবিধা ব্যবহার করতে পারেন।

ATM (এটিএম কার্ডের চার্জ)

PMJDY Account Other Benefits

মূলত ব্যাংকের গ্রামীণ ও শহরের ব্রাঞ্চের ক্ষেত্রে আলাদা আলাদা একাউন্ট হয়ে থাকে। তবে এই প্রকল্পে যে কোনো ভারতীয় নাগরিক গ্রাম হোক বা শহরের PMJDY Account খুলতে পারেন। বড় ব্যাংকেই যে যেতে হবে তার কোনো মানে নেই, ছোট ব্যাংক বা কোনো ব্যাংকের Customer Service Point থেকেও এই খাতা খোলা যায়। এমনকি চাইলে এটিকে Savings Account মতো ব্যবহার করাও যেতে পারে।

একধাক্কায় সুদ বাড়লো! PNB FD তে 7.75% সুদ পাবেন গ্রাহকরা

যদি জনধন একাউন্টে টাকা রাখা হয় তাহলে গ্রাহক ব্যাংকের মতোই সুদ পাবেন। তবে, সরকারি প্রকল্পের সুবিধা পেতে হয়ে একটি ব্যাংক একাউন্ট থাকা এক প্রকার বাধ্যতামূলক করা হয়েছে। সেক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে। তাছাড়া Pradhan Mantri Jeevan Jyoti Bima Yojana সুবিধাও নিতে পারবেন সকলে। এই PMJDY Account সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button