বিনিয়োগ

790 টাকা বিনিয়োগে লাখপতি! TATA Mutual Fund এ বিনিয়োগ আজই শুরু করে দিন

টাটা কোম্পানির Mutual Fund বা মিউচুয়াল ফান্ডে মাসে মাত্র ৭৯০ টাকা বিনিয়োগ করে লাখপতি হতে পারেন বিনিয়োগকারীরা। শুনতে অবাক লাগলেও এমনটাই হতে চলেছে বাস্তব। মূলত নিজের ভবিষ্যৎ জীবনকে আর্থিক দিক থেকে সুরক্ষিত রাখতে প্রায় প্রতিটি মানুষই কোনো না কোনো বিনিয়োগ স্কিমকে (Investment Scheme) বেছে নেন। বর্তমানে অর্থ বিনিয়োগ করার জন্য সরকারি ভাবে পরিচালিত ব্যাংক এবং পোস্ট অফিসের পাশাপাশি বিভিন্ন বিমা প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড ইত্যাদি রয়েছে।

Tata Mutual Fund Investment Opportunity.

তবে, অর্থ বিনিয়োগ করার জন্য অধিকাংশ মানুষ ফিক্সড ডিপোজিট স্কিমকেই বেশি পছন্দ করেন। ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করাকে অত্যন্ত নিরাপদ বলেও মনে করে থাকেন অনেকে। এই স্কিমে এককালীন মোটা টাকা বিনিয়োগ করলে সেই টাকা নির্দিষ্ট মেয়াদের জন্য লক ইন পিরিয়ডের মধ্যে থাকে (Calculator Mutual Fund) তবে সেই সময় মূল টাকার সঙ্গে সংযুক্ত হয় সুদের হার।

মিউচুয়াল ফান্ডের সুবিধা

ফলে মেয়াদ শেষে এফডি স্কিম থেকে গ্রাহক সুদ সহ অনেকটা বেশি টাকা রিটার্ন পেয়ে থাকেন। বর্তমানে অর্থ বিনিয়োগকারীরা বিভিন্ন প্রতিষ্ঠানে ফিক্সড ডিপোজিট স্কিমের সুবিধা পান। এক্ষেত্রে বিনিয়োগ সংস্থা ভেদে সুদের হারও বেশ কিছুটা ভিন্ন থাকে। স্বাভাবিক ভাবেই গ্রাহক নিজের টাকা ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ (Mutual Fund on HDFC) করার জন্য এমন একটি প্রতিষ্ঠানকে বেছে নেন, যেখান থেকে সুদের পরিমাণ অনেকটাই বেশি পাওয়া যাবে।

মিউচুয়াল ফান্ডে কিভাবে বিনিয়োগ করবো

বর্তমানে টাটা কোম্পানির এমন একটি মিউচুয়াল ফান্ড স্কিম রয়েছে যেটি ব্যাংকের এফডি এর তুলনায় তিন গুণের চেয়েও বেশি রিটার্ন দিচ্ছে। এতে বিনিয়োগকারী মাসে মাত্র ৭৯০ টাকা করে বিনিয়োগ করলেই ৫ বছরে লাখপতি হতে পারবেন বলে জানা গিয়েছে। এই মিউচুয়াল ফান্ড স্কিমের নাম হলো টাটা স্মল ক্যাপ ফান্ড রেগুলার গ্রোথ (Mutual Fund Small Cap). টাটা কোম্পানির এই মিউচুয়াল ফান্ড মূলত শেয়ার বাজারের স্মল ক্যাপ কোম্পানি গুলোতে বিনিয়োগ করে।

মিউচুয়াল ফান্ড ক্যালকুলেটর

যার কারণে এই মিউচুয়াল ফান্ডের থেকে উচ্চ রিটার্ন (Mutual Fund Return) পাওয়া যায়। তবে এই কারণে এতে ঝুঁকির মাত্রাও বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ৩১ মে, ২০২৪ অনুযায়ী টাটা স্মল ক্যাপ ফান্ড রেগুলার গ্রোথের ফান্ড সাইজ ৭০৮৩ কোটি টাকা। এই স্কিমে সর্বনিম্ন ৫০০০ টাকা বিনিয়োগ এবং সর্বনিম্ন ১০০০ টাকা অতিরিক্ত বিনিয়োগ করতে পারেন বিনিয়োগকারীরা। পাশাপাশি, প্রতিমাসে সর্বনিম্ন ১০০ টাকা থেকে এসআইপি (Mutual Fund SIP) করতে পারেন তারা।

Income Tax Notice (ইনকাম ট্যাক্স নোটিশ)

মিউচুয়াল ফান্ড রিটার্ন

গত ১ বছরে এই ফান্ডটি বিনিয়োগকারীদের ৪৪ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে। এছাড়াও, গত ৩ বছরে ফান্ডটি প্রায় ২৭ শতাংশ, গত ৫ বছরে ২৯ শতাংশ এবং ফান্ডটি চালু হবার পর থেকে এখনো পর্যন্ত ২৭ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে বিনিয়োগকারীদের। টাটা স্মল ক্যাপ ফান্ড রেগুলার গ্রোথের (Mutual Fund Regular Growth) ক্ষেত্রে প্রতি মাসে গ্রাহকেরা যদি সর্বনিম্ন ৭৯০ টাকারও এসআইপি শুরু করেন তাহলে ৫ বছরেই তিনি লাখপতি হতে পারবেন।

ফ্রিতে ATM কার্ড পাবেন! প্রধানমন্ত্রী জনধন যোজনার যোগ্যতা ও সুবিধা

টাটা স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড

এখন গ্রাহকরা যদি প্রতিমাসে ৭৯০ টাকার এসআইপি শুরু করেন এবং অতীতের রিটার্ন এর মতো যদি ২৭ শতাংশও রিটার্ন দেয়, তাহলে ৫ বছরে গ্রাহকেরা মোট ১০০৫২৮ টাকা রিটার্ন পাবেন। যেখানে তার বিনিয়োগের পরিমান হবে ৪৭৪০০ টাকা এবং প্রাপ্ত সুদের পরিমাণ হবে ৫৩১২৪ টাকা। টাটা কোম্পানির এই এফডি স্কিমে বিনিয়োগ করে চড়া সুদের হারে (Mutual Fund Interest Rate) মেয়াদ শেষে অনেক বেশি টাকা লাভ করা সম্ভব।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button