Trending News

LPG Gas Subsidy – রান্নার গ্যাসের দাম আবার কমতে চলেছে। পশ্চিমবঙ্গে নতুন দাম কত?

আসন্ন ২০২৪ বাজেট (Union Budget 2024) অধিবেশনে LPG Gas Subsidy বা রান্নার গ্যাসের ভর্তুকি নিয়ে দেশের সাধারণ নাগরিকদের জন্য বড়ো ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে গ্যাস সিলিন্ডার বাবদ ৫০০ টাকা ভর্তুকি দেবে কেন্দ্রীয় সরকার। বর্তমানে দেশের প্রায় প্রতিটা বাড়িতেই রান্নার জন্য এলপিজি গ্যাস ব্যবহৃত হয়। তবে বিগত বেশ কিছু বছর ধরে রান্নার এলপিজি গ্যাসের মূল্য (LPG Gas Price) বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছিল দেশের অসংখ্য সাধারণ মানুষ সহ সমস্ত রাজনৈতিক দল গুলি।

LPG Gas Subsidy In Ujjwala Yojana.

এরপর, এই মুদ্রাস্ফীতির যুগে হতদরিদ্র পরিবারে খরচের পরিমাণ কমাতে কেন্দ্রীয় সরকার পিএম উজ্জ্বলা যোজনার (PM Ujjwala Yojana) অন্তর্ভুক্ত মানুষদের ভর্তুকির পরিমান বাড়িয়ে ছিল। ২০২৩ সালের অক্টোবর মাসে উজ্জ্বলা যোজনার অন্তর্ভুক্ত মানুষদের জন্য একটি দুর্দান্ত ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এলপিজি রান্নার গ্যাস সিলিন্ডারের ভর্তুকির (LPG Gas Subsidy) পরিমাণ ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করেছিল নরেন্দ্র মোদি সরকার।

তবে, সামনেই লোকসভা ভোট থাকায় স্বাভাবিক ভাবেই এখন প্রশ্ন উঠছে সরকারের তরফ থেকে এই ভর্তুকির (LPG Gas Subsidy) পরিমাণ আরো বেশী করা হবে কি না। যদি এমনটা হয় তবে মহিলাদের ভর্তুকির পরিমাণ ৩০০ টাকা থেকে ৫০০ টাকা করাও হতে পারে। এখন কলকাতায় সাধারণ মানুষের জন্য ১৪.২ কেজির এলপিজি গ্যাস সিলিন্ডারের এর দাম ৯২৯ টাকা।

উজ্জ্বলা যোজনার অন্তর্ভুক্ত মানুষরা যেহেতু ৩০০ টাকা ভর্তুকি পান তাই তাদের জন্য গ্যাস সিলিন্ডার দাম ৬২৯ টাকা। বর্তমানে দেশের ১০.৩৫ কোটি মানুষ উজ্জ্বলা যোজনার এই সুবিধা নিতে সক্ষম। উজ্জ্বলা যোজনার অধীনে আগামী ৩ বছরে ৭৫ লক্ষ বাড়িতে এই এলপিজি গ্যাস সিলিন্ডার (LPG Gas Subsidy) দেওয়া হবে। তার ফলে উজ্জ্বলা যোজনার অন্তর্ভুক্ত মোট সুবিধাভোগীর সংখ্যা হবে ১০.৩৫ কোটি।

বর্তমানে মুদ্রাস্ফীতির হার কমাতে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অন্তর্ভুক্ত ৯ কোটি মহিলাদের প্রতি রান্নার গ্যাস সিলিন্ডারে ৩০০ টাকা ভর্তুকি প্রদান করছেন। উজ্জ্বলা প্রকল্পের আওতাভুক্ত মানুষরা বাজেট থেকে এই ভর্তুকির (LPG Gas Subsidy) পরিমাণ বৃদ্ধি হওয়ার অনুমান করেছেন। এমতাবস্থায় ২০২৪ সালে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কেন্দ্রীয় সরকারের বাজেট পেশ করতে চলেছেন।

Free Ration (বিনামূল্যে রেশন)

এরপরই গোটা দেশ জুড়ে শুরু হবে লোকসভা নির্বাচন। ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হবে সরকারের তরফ থেকে। নির্বাচনের কথা মাথায় রেখেই মহিলাদের জন্য রান্নার গ্যাসে ভর্তুকি (LPG Gas Subsidy) ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করতে পারে সরকার। আর রান্নার গ্যাস সিলিন্ডারে ৫০০ টাকা ভর্তুকি পেলে অবশ্যই মহিলারা উপকৃত হবেন বলা যায়।

সোনার দাম কমায় গয়না কেনার সুবর্ণ সুযোগ। হাতছাড়া করলে আর পাবেন না।

এখন আসন্ন বাজেট অধিবেশনে কেন্দ্রীয় সরকারের তরফে রান্নার গ্যাসের ভর্তুকি (LPG Gas Subsidy) বাড়ানো হয় কিনা সেটিই দেখার বিষয়। কিন্তু ভোটের কথা মাথায় রেখে এই নিয়ে বড় কোন সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করছেন অনেকে। কিন্তু এই সিদ্ধান্ত নেওয়া হলে সকলের অনেক সুবিধা হবে এবং ভোটের ময়দানেও সকলের খুবই সুবিধা হতে চলেছে।
Written by Sampriti Bose.

বছরের শুরুতেই নতুন চমক! আবারও দাম কমতে চলেছে রান্নার গ্যাসের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button