বিনিয়োগ

MSSC Scheme – পোস্ট অফিসের এই নতুন স্কিমে 2 বছরেই বাম্পার রিটার্ন। অপেক্ষা না করে বিনিয়োগ করুন।

দেশের অসংখ্য মহিলাদের জন্য এবার বিশেষ স্কিম নিয়ে এলো পোস্ট অফিস (MSSC Scheme). এখন থেকে ২ বছরে বিরাট টাকা সুদ পেতে চলেছেন মহিলারা। এই সুদের টাকায় নিজেদের স্বনির্ভর করে তুলতে পারবেন তারা। দেশের মহিলাদের জন্য মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Mahila Samman Sevings Certificate). হলো একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। সরকার এই প্রকল্পে ৭.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে।

Post Office MSSC Scheme Interest Calculator Benefits.

সুদ প্রতি ত্রৈমাসিকে একাউন্টে যোগ করা হয়। কিন্তু সম্পূর্ণ পরিমাণ ম্যাচিউরিটির পর এটি মেলে। এই MSSC Scheme গ্যারান্টি যুক্ত রিটার্ন পাওয়া যায়। কোনো বিনিয়োগকারী যদি কেউ এই স্কিমে ২ বছরে ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি ম্যাচিউরিটিতে ২.৩২ লক্ষ টাকা পাবেন। আসলে, এই স্কিম অনেকটা ফিক্সড ডিপোজিটের (Post Office FD) মতো। কমপক্ষে ১০০০ টাকা বিনিয়োগ করতে হয়।

সর্বোচ্চ সীমা ২ লাখ টাকা। বিনিয়োগকারী চাইলে এই MSSC Scheme দুটি একাউন্টও খুলতে পারেন। তবে দুটি একাউন্টের মধ্যে কমপক্ষে ৩ মাসের ব্যবধান থাকতে হবে। একাউন্ট খোলার এক বছর পর ৪০ শতাংশ টাকা তোলা যায়। এছাড়া একাউন্টধারীর মৃত্যু হলে নমিনি পুরো টাকা তুলতে পারেন তিনি। একাউন্ট হোল্ডারের অসুস্থতার ক্ষেত্রেও অকাল প্রত্যাহারের সুবিধা মেলে।

সময়ের আগে একাউন্ট বন্ধ করলে ৭.৫০ শতাংশের বদলে ৫.৫০ শতাংশ হারে সুদ দেওয়া হয়। এই স্কিমের জন্য আবেদন করার ক্ষেত্রে ফর্ম পূরণ করে প্যান ও আধার কার্ডের প্রতিলিপি জমা দিতে হবে। পাশাপাশি চেকের সঙ্গে পে ইন স্লিপও দিতে হবে। পোস্ট অফিসের পাশাপাশি দেশের অনেক ব্যাংকেও মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC Scheme) স্কিমে একাউন্ট খোলা যায়।

SBI Life Insurance (স্টেট ব্যাংক লাইফ ইনস্যুরেন্স)

এই প্রকল্পে যে কোনো মহিলা নিজের এবং নাবালিকা কন্যার জন্য বিনিয়োগ করতে পারেন। মাইনর একাউন্টে বিনিয়োগ পিতামাতার মাধ্যমে করা হয়। এছাড়া স্বামী তাঁর স্ত্রীর জন্যও এই MSSC Scheme বিনিয়োগ করতে পারেন। সর্বোপরি মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে আয়কর আইনের ৮০সি ধারার (Income Tax Rule 80C) অধীনে করছাড় পাওয়া যায়। তবে অর্জিত সুদের উপর কর দিতে হয়।

পোস্ট অফিসে একাউন্ট থাকলে 5500 টাকা পাবেন। নতুন স্কিম শুরু হল।

সুদে টিডিএস (TDS) কাটার বিধান রয়েছে। সব মিলিয়ে দেশের অসংখ্য মহিলাদের জন্য এই MSSC Scheme বিশেষ উপযোগী বলা যায়। আর এই স্কিমের মাধ্যমে মহিলারা অনেকটাই সুবিধা পেতে চলেছেন। এছাড়াও এখনো পর্যন্ত অনেকেই এই স্কিমের মাধ্যমে লাভ পেয়েছেন। তাহলে আপনি কিসের অপেক্ষা করছেন? আজই এই স্কিমে বিনিয়োগ করে ফেলুন।
Written by Sampriti Bose.

সরকারি নিয়ম মেনে ব্যবসা করলে টাকা দেবে সরকার। পশ্চিমবঙ্গ থেকে কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button