চাকরির খবর

WBPSC Clerkship Exam – পশ্চিমবঙ্গে কবে হবে ক্লার্কশিপ ও মিসলেনিয়াস পরীক্ষা? PSC জানিয়ে দিলো।

নববর্ষের শুরুতেই এবার রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য এসে গেল বড়ো সুখবর (WBPSC Clerkship Exam 2024). আর বিলম্ব নয়, এবার পাবলিক সার্ভিস কমিশনের (West Bengal Public Service Commission) তরফ থেকে ক্লার্ক ও মিসলেনিয়াস পরীক্ষার সম্ভাব্য তারিখ জানানো হলো। পরীক্ষার পরে শীঘ্রই সম্পন্ন হবে নিয়োগ প্রক্রিয়াও। সম্প্রতি পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে ক্লার্ক ও অন্যান্য কিছু পদে প্রার্থী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছিল।

WBPSC Clerkship Exam Starting Date.

অবশ্য কবে তার পরীক্ষা নেওয়া হবে তার কোন নির্দিষ্ট তারিখ জানানো হয়নি। এরপর দীর্ঘ জল্পনার শেষে কমিশনের তরফ থেকে পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করা হলো। অবশ্য কমিশন সূত্রে আরো জানানো হয়েছে, আসন্ন নির্বাচন চলাকালীন সময় কোনো রকম পরীক্ষার আয়োজন করা সম্ভব নয় সে ক্ষেত্রে প্রার্থীদের কথা মাথায় রেখে মূলত নির্বাচনের পরবর্তী আগামী জুলাইয়ের শেষে বা আগস্ট এর দিকেই পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে ক্লার্কশিপ ও মিসলেনিয়াস পরীক্ষা (WBPSC Clerkship Exam) নেওয়া হবে।

জানা গিয়েছে, আগামী ২৮ জুলাই মিসলেনিয়াস পরীক্ষা নেওয়া হবে কিন্তু ক্লার্কশিপ পরীক্ষা (WBPSC Clerkship Exam) ৭ থেকে ১৯ আগস্ট এর মধ্যে বিভিন্ন ধাপে নেওয়া হবে। এই রকমই পরিকল্পনা রেখেছে পাবলিক সার্ভিস কমিশন। উল্লেখ্য, ২০২৩ সালে ক্লার্কশিপ ও মিসলেনিয়াস পরীক্ষার (Miscellaneous Exam 2024) আবেদনের বিজ্ঞপ্তি ডিসেম্বর মাসে প্রকাশিত হয়েছিল।

এই দুটি পোস্টেই আবেদনের মাধ্যম ছিল অনলাইন আর ক্লার্কশিপ পদের জন্য মত আবেদনপত্র জমা পড়েছিল ৮ লাখ ৪০ হাজার। এর আগে ক্লার্কশিপ পরীক্ষা (WBPSC Clerkship Exam) শেষবারের মতো নেওয়া হয়েছিল ২০১৯ সালে আর বিগত বছরের তুলনায় চলতি বছরে চাকরি প্রার্থীর পরিমাণ অনেকটাই বেড়েছে, বেড়েছে আবেদনপত্র জমার পরিমাণ।

আর এই বিপুল পরিমাণে আবেদনপত্র জমা পড়ায় কমিশনের কর্ম কর্তারা বেশ কয়েকটি ধাপে কিছু দিন ধরে পরীক্ষা পর্বটি নিতে চাইছেন। অন্যদিকে নির্বাচন পূর্ববর্তী ক্ষেত্রে পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে একাধিক নিয়োগের সিদ্ধান্তে যেমন চাকরি প্রার্থীরা খুশি। তেমনি অপরদিকে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর চাকরিতে নিয়োগের ক্ষেত্রে যে দুর্নীতি (WBPSC Clerkship Exam) সামনে এসেছে তাতে ক্ষোভ প্রকাশ করেছেন প্রাথমিক থেকে মাধ্যমিকস্তরের শিক্ষক পদের চাকরিপ্রার্থীরা।

SI Recruitment 2024 (পশ্চিমবঙ্গে ফুড সাব ইন্সপেক্টর নিয়োগ)

রাজ্যের শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন দুর্নীতির অভিযোগ নিয়ে একাধিক মামলা চলছে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court). সম্প্রতি ৯ এপ্রিলের বিচার সভায় বিচারপতি রাজশেখর মান্থা স্পষ্ট জানিয়ে দেন। বাম আমলে যে সকল চাকরিপ্রার্থী নিয়োগ পাননি তাদের ৪০০ জনকে আগে চাকরি দিতে হবে। পাশাপাশি ২০২৪ সালে চলতি বছরে এখনো অব্দি সকল মামলাকারীকে আগামী তিন মাসের মধ্যে চাকরির ব্যবস্থা করে দিতে হবে।

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ মামলায় নয়া মোড়। আদালতের নির্দেশে খুশি চাকরিপ্রার্থীরা।

এমতাবস্থায় ক্লার্কশিপ ও মিসলেনিয়াস পরীক্ষায় (WBPSC Clerkship Exam) স্বচ্ছতা বজায় রাখতে বদ্ধ পরিকর পাবলিক সার্ভিস কমিশন (Public Service Commission). আর WBPSC Clerkship Exam এর জন্য আমাদের রাজ্যের অনেক চাকরিপ্রার্থীরা অপেক্ষা করেছিলেন। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

ভারতীয় রেলে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ। শূন্যপদ, বেতন ও কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button