স্কলারশিপ

SVMCM Scholarship – 96000 টাকা পাবে রাজ্যের পড়ুয়ারা। মাধ্যমিক পাশ করলে আবেদন করুন।

রাজ্যের অসংখ্য পড়ুয়াদের জন্য এসে গেল নয়া তথ্য। এবার সামনে এলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (SVMCM Scholarship) সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট। রাজ্য সরকারের এই স্কলারশিপে আবেদন করলেই এখন সর্বোচ্চ ৯৬০০০ টাকা পাওয়া যাবে। মূলত স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হলো রাজ্য সরকার তরফে দেওয়া পশ্চিমবঙ্গের সবচেয়ে বড়ো স্কলারশিপ। রাজ্যের দুস্থ ও মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষা চালিয়ে যাওয়ার জন্য রাজ্য সরকারের তরফে এই বৃত্তি প্রদান করা হয়।

SVMCM Scholarship 2024 Online Apply.

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (WB CM Mamata Banerjee) নেতৃত্বে এই স্কলারশিপের শুভ সূচনা হয়। এই স্কলারশিপের নাম হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (SVMCM Scholarship). স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (Swami Vivekananda Scholarship) আরেকটি নাম হলো বিকাশ ভবন স্কলারশিপ (Bikas Bhavan Scholarship) তাই এই দুটি স্কলারশিপের মধ্যে কেউ ভিন্ন চোখে দেখবেন না।

দুটিই একই স্কলারশিপের ভিন্ন নাম। এই স্কলারশিপের (SVMCM Scholarship) অধীনে কোর্স অনুযায়ী বার্ষিক সর্বনিম্ন ১২০০০ টাকা থেকে সর্বোচ্চ ৯৬০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে। এটি যেহেতু রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৃত্তি, তাই এই স্কলারশিপের (Govt Scholarship) আবেদন প্রক্রিয়ার ক্ষেত্রে মানতে হবে বেশ কিছু নিয়ম।

SVMCM Scholarship Apply Criteria

1) মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ন্যূনতম ৬০% নম্বর নিয়ে উত্তীর্ণরা নতুন কোর্সে বা সরকারি প্রতিষ্ঠানে ভর্তি হলে এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারেন।
2) ৬০ শতাংশ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাসরা স্নাতক কোর্সে ভর্তি হলে যোগ্য (SVMCM Scholarship).
3) ৬০ শতাংশ নম্বর পেয়ে পলিটেকনিক বা প্যারামেডিক্যাল ডিগ্রিধারীরা পরবর্তী কোর্স পাঠরত হলে এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

4) ৫৩ শতাংশ নম্বর পেয়ে স্নাতকপাশরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।
5) ইঞ্জিনিয়ারিং কোর্সের ক্ষেত্রে ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাস করা ব্যক্তিরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।6) স্নাতকোত্তর ডিগ্রিতে ভর্তি নিলে, স্নাতকোত্তর পাশ প্রার্থীরা গবেষণা স্তরে ভর্তি হলে।
7) কন্যাশ্রী প্রকল্পে নাম নথিভুক্তকারীরা Valid k-2 Id থাকলে আবেদনের যোগ্য (SVMCM Scholarship).

8) আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার মধ্যে হতে হবে।
9) গবেষণা স্তরের প্রার্থীরা বাইরের রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করলেও এই বৃত্তির (SVMCM Scholarship) জন্য আবেদন করতে পারবেন।
10) অন্যান্য কোর্সের বেলায় আবেদনকারীকে পশ্চিমবঙ্গের সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠরত হতে হবে।

SVMCM Scholarship Apply Documents

1) পরিচয়পত্র অর্থাৎ আধার কার্ড বা ভোটার কার্ড।
2) মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষার মার্কশীট।।
3) শেষ বার্ষিক পরীক্ষার মার্কশীট।
4) নতুন কোর্সে ভর্তির রিসিভ কপি।

5) স্থানীয় বাসিন্দার প্রমাণপত্র।
6) পাসপোর্ট সাইজের কালার ছবি।
7) ব্যাংক একাউন্ট ডিটেইলস।
8) এসডিও বা বিডিও কর্তৃক প্রদত্ত বার্ষিক আয়ের শংসাপত্র।

SVMCM Scholarship Online Apply

1) স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অবদান করার ক্ষেত্রে আবেদনকারীকে প্রথমেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট www.svmcm.wbhed.gov.in এর যেতে হবে।
2) এরপর এই ওয়েবসাইটের হোমপেজে থাকা Registration বাটনে ক্লিক করতে হবে এবং আবেদনকারীর সামনে যে নতুন পেজটি আসবে তাতে থাকা Proceed For Registration অপশনে ক্লিক করতে হবে।
3) এরপর পুনরায় তার সামনে একটি নতুন পেজ আসবে তাতে আবেদনকারীর যোগ্যতা অনুসারে ক্যাটেগরি সিলেক্ট করে নিয়ে Apply For Fresh Application অপশনটি নির্বাচন করে নিতে হবে।

4) পূর্বোক্ত অপশনে ক্লিক করলে আবেদনকারী রেজিস্ট্রেশনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি পেয়ে যাবেন। উল্লেখ্য, এক্ষেত্রে আবেদনকারী সর্বশেষ কোন পরীক্ষাটি দিয়েছেন, কোন বোর্ড থেকে পরীক্ষাটি দিয়েছেন, কত সালে পরীক্ষা দিয়েছেন, পরীক্ষার মোট নম্বর, পরীক্ষায় কত নম্বর পেয়েছেন, ক্লাস টেনের পরীক্ষার রোল নম্বর, কত শতাংশ নম্বর পেয়েছেন, বর্তমানে তিনি কোন কোর্সে পড়াশোনা করছেন ইত্যাদি সমস্ত জরুরি তথ্য গুলো (SVMCM Scholarship) সঠিকভাবে লিখে ফরমটি পূরণ করতে হবে।

5) এরপর আবেদনকারীর নাম, মোবাইল নম্বর, ইমেইল আইডি সহ প্রয়োজনীয় অন্যান্য তথ্য গুলি উল্লেখ করতে হবে এবং তার পছন্দ অনুসারে একটি পাসওয়ার্ড নির্বাচন করে Register অপশনে ক্লিক করতে হবে।
6) উপরোক্ত অপশনে ক্লিক করলেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP চলে আসবে। ওই OTP টি সঠিকভাবে লিখে Verify অপশনে ক্লিক করার মাধ্যমে রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন হলেই আবেদনকারী তার রেজিস্ট্রেশন আইডি (SVMCM Scholarship) পেয়ে যাবেন।

7) এরপর Applicant Login অপশনে ক্লিক করে আইডি এবং পাসওয়ার্ডের মাধ্যমে লগইনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।
8) পরবর্তীতে আবেদনকারীর সামনে আসা পেজটিতে থাকা Edit Profile অপশনে ক্লিক করে সমস্ত নথি সঠিকভাবে আপলোড করে Save And Continue অপশনে ক্লিক করতে হবে।

9) এই পর্যন্ত প্রক্রিয়াটি সম্পন্ন করা হলে আবেদনকারীর সামনে যে নতুন পেজটি আসবে তাতে আবেদনকারীকে তার অভিভাবকের নাম, অভিভাবকের পেশা সংক্রান্ত তথ্য, আপনার পরিবারের স্থায়ী ঠিকানা সংক্রান্ত সমস্ত তথ্য এবং আপনার ব্যাংক একাউন্টের সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে।
10) এরপর পুনরায় Save And Continue অপশনে ক্লিক করে প্রয়োজনীয় নথি গুলি আপলোড করে SUBMIT অপশনে ক্লিক করলেই আবেদনের প্রক্রিয়াটি (SVMCM Scholarship) সম্পন্ন হবে।

Free Silai Machine Yojana (ফ্রি সিলাই মেশিন যোজনা)

উল্লেখ্য, যেসকল পড়ুয়ারা প্রথম বছর এই স্কলারশিপ পেয়েছেন, পরের বর্ষগুলিতে বৃত্তি পাওয়ার জন্য তাদের নতুন করে আর রেজিষ্ট্রেশন করতে হবে না। পুরোনো দরখাস্ত আইডি ও পাসওয়ার্ড এর মাধ্যমে পরবর্তী কোর্সে বৃত্তি পাওয়ার জন্য কেবল Renewal করলেই হবে। সর্বোচ্চ এক বছর গ্যাপ ইয়ার থাকলেও এই SVMCM Scholarship আবেদন করা যাবে।

আপনার আধার কার্ডে ভুল আছে? নতুন পদ্ধতিতে বাড়িতে বসে ঠিক করুন।

তবে সেক্ষেত্রে বছর গ্যাপ দেওয়ার উপযুক্ত কারণ প্রমাণস্বরূপ যেমন কোনো কোর্স করা কিংবা প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া ইত্যাদি দেখাতে হবে হবে। একাধিক গ্যাপ ইয়ার এর ক্ষেত্রে প্রার্থীরা এই SVMCM Scholarship জন্য আবেদন যোগ্য নন। আবেদনপত্র সঠিকভাবে জমা না করায় কিংবা ছোটো কোনো ত্রুটি অনেক সময়ই আবেদন বাতিলের কারণ হয়ে দাঁড়ায়। তাই, সঠিক পদ্ধতি অবলম্বন করে পড়ুয়াদের এই SVMCM Scholarship এর জন্য আবেদন করা উচিত।
Written by Sampriti Bose.

ভারতীয় রেলে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ। শূন্যপদ, বেতন ও কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button