Invest-in-these-scheme-of-Post-Office-and-get-interest-of-Seven-Percent

আপনি কি সুরক্ষিত ক্ষেত্রে বিনিয়োগ করতে চান? আপনার কি পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে? তবে আপনার জন্য রয়েছে দারুণ এক সুখবর। বর্তমানে প্রচুর মানুষ নানাবিধ ক্ষেত্রে, বিভিন্ন প্রকারের স্কিমে টাকা বিনিয়োগ করে থাকে। এইসকল ক্ষেত্রে বিনিয়োগকারীরা যথেষ্ট টাকা রিটার্ন পেলেও অনেকক্ষেত্রেই বিনিয়োগ করা যথেষ্ট ঝুঁকির বিষয় হয়ে ওঠে। তবে আজ আমরা আপনাদের জন্য এমন একটি বিনিয়োগের খবর নিয়ে এসেছে, যেখানে আপনারা ট্যাক্স সাশ্রয়ের সাথে সর্বাধিক রিটার্ন পেতে পারবেন। পোস্ট অফিসে সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে অন্যতম একটি প্রকল্প হল জাতীয় সঞ্চয় শংসাপত্র (NSC)। এই স্কিমে বিনিয়োগের মাধ্যমে আপনারা সুরক্ষিতভাবে পোস্ট সর্বাধিক রিটার্ন পেতে পারবেন, এর পাশাপাশি ট্যাক্সেও রয়েছে সাশ্রয় (Post Office Scheme)।

করোনার চতুর্থ ঢেউ নিয়ে ঘোষণা রাজ্য সরকারের, তবে কি ফের লকডাউন রাজ্যে?

পোস্ট অফিসের এই জাতীয় সঞ্চয় শংসাপত্র (NSC) স্কিমে একজন বিনিয়োগকারী অন্ততপক্ষে ১০০০ টাকা বিনিয়োগ করতে পারেন। তবে এক্ষেত্রে বিনিয়োগের কোনো নির্ধারিত সর্বোচ্চ সীমা নেই। যেকোনো বিনিয়োগকারী ১০০ এর গুণকে যেকোনো অ্যামাউন্টের টাকা বিনিয়োগ করতে পারেন। জাতীয় সঞ্চয় শংসাপত্র (NSC) স্কিমে সুদের হার বার্ষিক ৬.৮ শতাংশ। তবে এই স্কিমে আপনি প্রতি বছর সুদ পাবেন না।

এই স্কিমে বিনিয়োগকারীরা ৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে আপনি যে টাকা বিনিয়োগ করবেন তা ১০ বছর ৬ মাসে দ্বিগুণ হিসেবে ফেরত পাবেন। আপনি যদি ৫ বছরের জন্য ১০০০ টাকা বিনিয়োগ করে থাকেন তবে ম্যাচুরিটির সময় ১৩৮৯ টাকা রিটার্ন পাবেন। তবে এক্ষেত্রে একটিই শর্ত রয়েছে, একবার বিনিয়োগ করলে আপনি ৫ বছরের পূর্বে এই টাকা তুলতে পারবেন না।

প্রিপেইড এবং পোস্টপেইড সিমের মধ্যে পার্থক্য আপনি জানেন কি? না জানলে জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

১০ বছর ৬ মাসে দ্বিগুণ টাকা রিটার্নের পাশাপাশি এই স্কিমে বিনিয়োগ করলে আপনারা আয়করের ধারা 80C-এর আওতায় প্রতি বছর দেড় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের উপর করে ছাড় পেতে পারেন। করযোগ্য আয়ের ক্ষেত্রে, মোট আয় থেকে অর্থ বাদ দেওয়া হয়ে থাকে। আপনারও যদি পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট থেকে থাকে তবে আপনিও নিশ্চিন্তে এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে