Trending News

Train Ticket Booking – ট্রেনের টিকিট বাতিল নিয়ে নতুন নিয়ম ভারতীয় রেলের। না জানলে 1 টাকাও ফেরত পাবেন না।

আট থেকে আশি সকলেই ট্রেনের (Train Ticket Booking) ওপর বিশেষ ভাবে নির্ভরশীল। লাইফ লাইন, এই কথাটার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে ভারতীয় রেলওয়ে (Indian Railway). সবচেয়ে কম খরচে বেশি দূরত্ব যাওয়ার জন্য ট্রেনের বিকল্প আর কিছু হতেই পারে না। কোনও বেড়াতে যাওয়ার দরকারই হোক কিংবা ছোটখাটো দরকারে মানুষ সবসময় বেছে নেন ট্রেনকেই।

IRCTC Rules On Train Ticket Booking In India.

তবে অনেক সময় দেখা যায় ট্রেনের টিকিট (Train Ticket Booking) কাটতে চেয়েও বহু মানুষ কনফার্ম টিকিট কোনওভাবে পেয়ে ওঠেনা। বিশেষত এই অসুবিধা হয় ছুটির মরশুমে। অনেক সময় আবার কোনও জরুরী পরিস্থিতিতে ট্রেনের কনফার্ম টিকিট কেটেও বাতিল করে দিতে হয়। এক্ষেত্রে অনেকেই জানেন না টিকিট বাতিল করার পর কত টাকা তারা ফেরত পাবেন।

এক্ষেত্রে ভারতীয় রেল (Indian Railway) নিজস্ব বেশ কিছু নিয়ম নীতি রয়েছে। ভারতীয় রেল এর তরফে বলা হয়েছে যদি কোনও ব্যক্তি যাত্রা শুরুর ৪৮ ঘণ্টা আগে ফাস্ট এসিড টিকিট বাতিল করে দেন তাহলে প্রতি টিকিট পিছু ২৪০ টাকা করে কেটে নেওয়া হবে। একইভাবে যদি কোন ব্যক্তি ৪৮ ঘণ্টার আগে সেকেন্ড এসির টিকিট বাতিল করে দেন তাহলে সেই টিকিট পিছু কাটা হবে ২০০ টাকা এবং থার্ড ইসির ক্ষেত্রে টিকিট (Train Ticket Booking) পিছু কাটা হবে ১৮০ টাকা। এর সঙ্গে যুক্ত হবে জিএসটি চার্জ।

Aadhaar Card (আধার কার্ড)

অন্যদিকে স্লিপার ক্লাসের টিকেট যদি ৪৮ ঘণ্টার আগে বাতিল করে দেওয়া হয় তাহলে টিকিট (Train Ticket Booking) পিছু ফিরিয়ে দেওয়া হবে ১২০ টাকা। এর চেয়েও নিজের স্তরের যারা টিকিট কেটে থাকেন তাদেরকে ফিরিয়ে দেওয়া হয় ৬০ টাকা। এবার যদি কেউ যাত্রা শুরুর কয়েক ঘণ্টা আগে টিকিট ক্যানসেল করেন সে ক্ষেত্রে টিকিটের অর্ধেক দাম কেটে নেওয়া হয়।

এপ্রিলেই 40 ডিগ্রি তাপমাত্রা পশ্চিমবঙ্গে! আবহাওয়া দফতরের সতর্কতা জারি।

অন্যদিকে কোনও যাত্রীর টিকিট (Train Ticket Booking) যদি কনফার্ম না হয়ে থাকে তাহলে তিনি যদি বাতিল করেন সে ক্ষেত্রে টিকিটের পুরো টাকায় ফেরত পাওয়া যায়। আর এই নিয়ম জেনে নিয়ে তবেই সকলের উচিত বুকিং করা। আর টিকিট (Train Ticket Booking) কেনার আগে সকলের উচিত যে কনফার্ম হয়ে টিকিট কেনা। নইলে শেষে লস আপনারই।
Written By Tithi Adak.

ভোটের মুখে মহিলাদের জন্য 5টি নতুন প্রকল্প। কি কি সুবিধা পাবেন জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button