Trending News

Petrol – সস্তায় পেট্রোল পাবে দেশবাসী। মুকেশ আম্বানির যুগান্তকারী পদক্ষেপ।

এবারে মুকেশ আম্বানির সংস্থা JIO-BP এর মাধ্যমে সস্তায় পেট্রোল (Petrol) দেওয়া নিয়ে বড় চিন্তা ভাবনা সেরে ফেললেন দেশের নামকরা শিল্পপতি মুকেশ আম্বানি (Mukesh Ambani). এতোদিন পর্যন্ত জিও কেবলমাত্র সস্তায় ইন্টারনেট পরিষেবা প্রদান করতো গ্রাহকদের। তবে, এবার থেকে জিও সস্তায় দিতে চলেছে পেট্রোল (Petrol). শুনতে অবাক লাগলেও এমনটাই বাস্তব। আর এই খবরে ইতিমধ্যেই অনেকটা খুশি হয়েছেন গ্রাহকরা। মূলত ভারতের টেলিকম বাজারে বৈপ্লবিক পরিবর্তন এনে দেওয়া সংস্থাটির নাম হল জিও।

JIO-BP Gives Cheap Petrol Price.

মুকেশ আম্বানির এই টেলিকম সংস্থা দেশবাসীকে সস্তায় ইন্টারনেট পরিষেবা দেওয়ার পাশাপাশি সস্তায় প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তিও উপহার দিচ্ছে। এবার মুকেশ আম্বানি সস্তায় Petrol দিতে পারেন বলেও শুরু হয়েছে জল্পনা। শুধু জল্পনা নয়, এর পাশাপাশি এই নিয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বলেও জানা যাচ্ছে। মূলত এখন দেশের অধিকাংশ জায়গাতেই ১০০ টাকার উপরে প্রতি লিটার Petrol নিতে হচ্ছে নাগরিকদের।

কোনো কোনো জায়গায় আবার পেট্রোলের দাম (JIO-BP Petrol Price) ১০৬ টাকার বেশি। এমতাবস্থায় দেশ তথা এশিয়ার সবচেয়ে ধনী শিল্পপতি মুকেশ আম্বানি তিন বছর পর এমন বড় পদক্ষেপ নিতে চলেছেন, যে পদক্ষেপের পরিপ্রেক্ষিতে সস্তায় পাওয়া যাবে পেট্রোল। শুধু সস্তায় পেট্রোল নয়, এর পাশাপাশি মুকেশ আম্বানির এমন পদক্ষেপের পরিপ্রেক্ষিতে সস্তায় মিলবে ডিজেলও। এমন জল্পনা তৈরি হয়েছে মূলত কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকের মন্তব্য থেকেই।

মূলত গত ডিসেম্বর মাসে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন শেষ হওয়ার পর কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছিল, বিশ্বে নিষিদ্ধ নয় এমন সমস্ত দেশ থেকে ভারত অপরিশোধিত তেল আমদানি করবে। এরই পরিপ্রেক্ষিতে ভেনেজুয়েলা থেকে অপরিশোধিত তেল আমদানি করার বিষয়টি বড় প্রত্যাশার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ ২০১৯ সালে ভেনেজুয়েলার (Venezuela) উপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা গুলি তুলে নেওয়া হয় (Petrol).

Old Coin Sell (পুরনো কয়েন বিক্রি)

এরপর ২০২৩ সালের প্রথম সপ্তাহেই একপ্রকার ঠিক হয়ে গিয়েছিল মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিস সরাসরি ভেনেজুয়েলার সঙ্গে লেনদেন করবে। ভেনেজুয়েলার থেকে অপরিশোধিত তেল আমদানি করার জন্য রিলায়েন্সের তরফ থেকে তিনটি অপরিশোধিত তেল ট্যাঙ্কার বুক করা হয়। যার ডেলিভারি ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে শুরু হবে বলে জানা গিয়েছে।

ট্রেনের টিকিট নিয়ে গুরুত্বপূর্ণ নিয়ম বদল রেলের। আর ইচ্ছেমত সবকিছু নয়।

তবে এখন বিষয় হল, ভেনেজুয়েলার থেকে আম্বানিরা অপরিশোধিত তেল আমদানি করলে দেশবাসীর কতটা লাভ হবে। মূলত বর্তমানে বিশ্বের বৃহত্তম তেল ভান্ডার রয়েছে ভেনেজুয়েলায়। স্বাভাবিকভাবেই সেই দেশের অপরিশোধিত তেলের দাম অন্যান্য দেশের তুলনায় সস্তা। ফলে সেখান থেকে সস্তায় অপরিশোধিত তেল পাওয়া গেলে ভারতেও সস্তা হবে পেট্রোল ডিজেলের মূল্য (Petrol Diesel Price).
Written by Sampriti Bose.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button