Trending News

Train Ticket – ট্রেনের টিকিট নিয়ে গুরুত্বপূর্ণ নিয়ম বদল রেলের। আর ইচ্ছেমত সবকিছু নয়।

এবার রেলের টিকিট বুকিং (Train Ticket Booking) এর নিয়মের ক্ষেত্রে হলো বড়োসড়ো পরিবর্তন। বদলে গেল অনলাইন রেলের টিকিট বুকিং ব্যবস্থা। IRCTC এর তরফ থেকে রেলের টিকিট বুকিং এর ক্ষেত্রে জারি করা হলো নতুন নির্দেশিকা। নতুন নিয়ম অনুযায়ী, অনেকদিন অনলাইনে ট্রেনের টিকিট বুকিং (Train Ticket) না করে থাকলে গ্রাহককে তার মোবাইল নম্বর ও ইমেইল ভেরিফাই করতে হবে।

Train Ticket Booking Rule Change.

এই মুহূর্তে সমগ্র দেশেই জাঁকিয়ে পড়ছে শীত। আর এই শীতকালে সকলেই ঘুরতে (Travel) যেতে ভালোবাসেন। আর ভ্রমণপিপাসু মানুষেরা কেউ ট্রেনে যাতায়াত করেন, কেউ আবার প্লেনে কিংবা অন্য কোন যানবাহনে। তবে ট্রেন কিংবা প্লেনে টিকিট কাটার সময় অনেক সময় নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয় সাধারণ জনগণকে। তাই বর্তমানে ট্রেনে ভ্রমণকারী বেশিরভাগ যাত্রীই আইআরসিটিসি ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে অনলাইন টিকিট বুকিং (Online Train Ticket Booking) করেন।

সম্প্রতি প্রকাশিত তথ্য অনুসারে, আইআরসিটিসি এর ৩০ মিলিয়ন বা তিন কোটি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে। কিন্তু এরই মধ্যে আইআরসিটিসি তাদের ট্রেনের টিকিট (Train Ticket) কাটার সংক্রান্ত বেশ কিছু নিয়মে এবার পরিবর্তন করেছে। তাই আইআরসিটিসি এর করা পরিবর্তন গুলি সম্পর্কে সকলের সচেতন হওয়া উচিত। মূলত করোনা মহামারীর পরে যখন সারা দেশে ট্রেন চলাচল শুরু হয়।

তখন IRCTC App এবং ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বুক করার পরিবর্তন করেছিল। নতুন নিয়মে, ব্যবহারকারীদের টিকিট বুক (Indian Railway Train Ticket) করার আগে তাদের একাউন্ট ভেরিফাই করতে নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু এতোদিন পেরিয়ে গেলেও প্রায় ৪০ লাখ ব্যবহারকারী এখনও তাদের একাউন্ট ভেরিফাই করেনি। এমতাবস্থায়, আইআরসিটিসি এর তরফে নতুন নির্দেশিকায় জানানো হয়েছে।

যে ব্যবহারকারীরা তাদের একাউন্ট ভেরিফাই করেননি তারা ভবিষ্যতে অনলাইনে টিকিট বুক (Train Ticket) করতে পারবেন না। অর্থাৎ অনলাইনে টিকিট বুক করার আগে ব্যবহারকারীদের তাদের মোবাইল নম্বর এবং ই মেইল আইডি ভেরিফাই করা বাধ্যতামূলক। IRCTC দ্বারা করা পরিবর্তনটি সেই যাত্রীদের জন্য প্রযোজ্য হবে যারা কয়েক মাস ধরে ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে টিকিট বুক করেননি।

তাই কোনো গ্রাহক যদি এখনও তার একাউন্ট ভেরিফাই না করে থাকে, তাহলে শীঘ্রই ভেরিফিকেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে তাকে। উল্লেখ্য আইআরসিটিসি অ্যাপ কিংবা ওয়েবসাইটে মোবাইল নম্বর এবং ইমেইল আইডি ভেরিফিকেশনের ক্ষেত্রে বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হয় (Train Ticket). এই সকল তথ্য সম্পর্কে আপনারা জেনে নিন।

Loksabha Election 2024 (লোকসভা ভোট ২০২৪)
  • প্রথমে আইআরসিটিসি আ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে ভেরিফিকেশন উইন্ডোতে ক্লিক করতে হবে।
  • এরপর, গ্রাহককে তার রেজিস্টার করা মোবাইল নম্বর এবং ই মেইল আইডি লিখতে হবে।
  • উভয় তথ্য প্রবেশ করার পর ভেরিফাই বাটনে ক্লিক করতে হবে।
  • গ্রাহক এখানে ক্লিক করার সাথে সাথেই তার মোবাইলে ওটিপি আসবে, সেটি লিখে তার মোবাইল নম্বর ভেরিফাই করতে হবে।
  • ই মেইল আইডিতে প্রাপ্ত কোডটি প্রবেশ করার পর, গ্রাহকের মেইল আইডিও ভেরিফাই করা হবে।
  • এই প্রক্রিয়াটি সম্পন্ন করার পরে তিনি অনলাইনে ট্রেনের টিকিট (Train Ticket) বুক করতে পারবেন।

মোদীর স্বপ্নের প্রকল্প শুরু। এই নথি থাকলেই টাকা দেওয়া হবে।

তাই যে সকল গ্রাহকেরা অনলাইনের মাধ্যমে তাদের টিকিট বুকিং (Train Ticket) করে থাকেন, তাদের অতি শীঘ্রই উক্ত পদ্ধতি অবলম্বন করে আইআরসিটিসি আ্যাপ বা ওয়েবসাইটে তাদের মোবাইল নম্বর এবং ইমেইল আইডি ভেরিফাই করতে হবে। এবারে আপনারা ওপরে উল্লেখিত সকল নিয়ম অনুসারে নিজেরা টিকিট কিনবেন যার মাধ্যমে আপনাদের সুবিধা হতে চলেছে।
Written by Sampriti Bose.

চাকরি না করেও পেনশন দিচ্ছে সরকার! কী করতে হবে জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button