টাকা পয়সা

KYC – নিয়ে অনিয়ম এর ফলে এই পেমেন্ট অ্যাপকে ৩ কোটি জরিমানা করলো RBI, এই অ্যাপ আপনি ব্যবহার করেন?

KYC র নিয়ম না মানার জন্য Amazon Pay India কে জরিমানা করলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। কেওয়াইসি র নিয়ম না মেনে চলার জন্য এই আগেই অ্যামাজন ইন্ডিয়াকে নোটিশ পাঠানো হয়েছিল এবং তাদের কোন পাল্টা বক্তব্য আছে কিনা এই বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। কিন্তু এই নিয়ে কোন সদর্থক উত্তর না পাওয়ার জন্য এই জরিমানা করা হয়েছে।

KYC নিয়ে অনিয়ম করার ফলে, জরিমানা করলো RBI.

চলতি সপ্তাহে রিজার্ভ ব্যাংকের তরফে জারি করা KYC র নিয়ম অবলম্বন না করার জন্য ৩ কোটির বেশি জরিমানা করা হয়েছে অ্যামাজন পে বলে এই পেমেন্ট অ্যাপকে। বর্তমানে আমাদের দেশে এই অ্যাপ এর গ্রাহকের সংখ্যা ৫ কোটির বেশি। ভারতের কেন্দ্রীয় ব্যাংকের তরফে Payment And Setelment System Act, 2007 এর ৩০ নম্বর ধারার ভিত্তিতে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের নতুন নিয়ম ঘোষণা, অনিয়ম করলেই টাকা পাওয়া বন্ধ।

KYC নিয়ে এর আগেও রিজার্ভ ব্যাংক এর তরফে দেশের সরকারি, বেসরকারি ব্যাংক ও আর্থিক সংগঠন, অনলাইন পেমেন্ট অ্যাপ সহ কো – অপারেটিভ ব্যাংক সকলকেই নিয়মভঙ্গ করলে জরিমানা করা হয়েছে। এই তালিকাতে অ্যামাজন পে যোগ হয়েছে এবং আরবিআই এর তরফে সকল আর্থিক সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে তারা এই নিয়ম অক্ষরে অক্ষরে পালন করে।

নইলে ভবিষ্যতে সকল আর্থিক প্রতিষ্ঠান গুলিকে এই জরিমানার সম্মুখীন হতে হবে। এই বারে একটি প্রশ্ন সবার মনে আসতে পারে, যেই সকল গ্রাহকেরা এই অ্যাপ ব্যবহার করেন তাদের ওপরে কি কোন প্রভাব পরতে চলেছে? এই নিয়ে RBI এর বক্তব্য – জরিমানা সংশ্লিষ্ট সংস্থাকে করা হয়েছে, এর বিন্দু মাত্র প্রভাব গ্রাহকদের ওপরে পরবে না।

KYC – Know Your Customar করা এখন বাধ্যতামূলক, নতুন ব্যাংক অ্যাকাউণ্ট খোলা থেকে শুরু করে শেয়ার বাজারের ডিমেট অ্যাকাউণ্ট সকল কিছুর ক্ষেত্রেই এই নিয়ম মানতে হবে নইলে বাতিল হবে সমস্ত লেনদেন।

Savings Account – বর্তমানে ব্যাংকে কোন নিয়মে টাকা রাখলে নিরাপত্তার সাথে সেভিংস একাউন্টেই পাবেন সর্বোচ্চ সুদ।

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button