টাকা পয়সা

Dream 11 খেলে 2 কোটি টাকা জিতলে কত টাকা ট্যাক্স কাটবে? পকেটে কত পাবেন জানুন

বর্তমানে আমাদের দেশে IPL 2024 চলছে, আর এই চলাকালীন সকলেই Dream 11 বা ড্রিম ১১ ফ্যান্টাসি অ্যাপের মাধ্যমে নিজেদের টিম বানিয়ে টাকা রোজগার করছেন এবং যারা এই খেলায় প্রথম স্থান পাচ্ছেন তারা ১ কোটি বা ২ কোটি টাকা জিতছেন পুরস্কার হিসাবে। লটারি (Lottery) এমন একটা জিনিস যা একজন গরীব মানুষকে এক পলকে বড়লোক করে দিতে পারে। ছোট থেকে বড় সকলেই এখন টাকা কামানোর উদ্যেশ্যে লটারি কাটছে।

1 Crore & 2 Crore Prize Breakup After Pay Income Tax On Dream 11.

এখন লটারির ছাড়াও অনলাইনে ফেমাস একটি অনলাইন স্পোর্টস প্ল্যাটফর্ম হলো Dream 11. যা আমাদের সকলের কাছেই প্রায় অল্প বিস্তর পরিচিত। ২০০৮ সালে হর্ষ জৈন এবং ভবিত শেঠ এই কোম্পানি প্রতিষ্ঠা করেন। ড্রিম ১১ ফ্যান্টাসি শুধুমাত্র ক্রিকেটই নয় ফুটবল, বাস্কেট বল, কাবাডি, হকি, ভলিবল, হ্যান্ডবল ও বেসবলের মতো একাধিক খেলার একটি ফ্যান্টাসি গেমিং প্ল্যাটফর্ম (Fantasy Gaming Platform).

এখানে অনলাইনে প্লেয়ারদেরকে নিয়ে একটি ভার্চুয়াল টিম তৈরি করতে হয় এবং বাস্তব ম্যাচে সেই টিম জিতলে তার ভিত্তিতে পয়েন্ট দেওয়া হয়। ১৮ বছরের যে কোনো ব্যাক্তি প্রোফাইল বানিয়ে এখানে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করে Dream 11 খেলতে পারবেন। তবে সবচেয়ে বেশি এই অ্যাপে ক্রিকেটপ্রেমীরাই বিনিয়োগ করে থাকে। অনলাইন স্পোর্টস বেটিং অ্যাপটিতে (Online Sports Betting App) থাকে আকর্ষণীয় ক্যাশ গিফটস।

চলতি বছর আইপিএল এর যে কোনো ম্যাচে টিম বানিয়ে প্রথম হলে ২ কোটির টাকার পুরস্কার পেতে পারেন প্রথম হওয়া ব্যাক্তি। এরপর ১ থেকে ৫ এর মধ্যে থাকলে ১ কোটি টাকা করে পাবেন তারা। ফলে প্রতিদিনই তারা টিম বানিয়ে ১ কোটি টাকা জেতার সুযোগ পাচ্ছেন Dream 11 এর মাধ্যমে। তবে এই ১ কোটি টাকা পুরোটাই কী ব্যাংকে বা হাতে পাবেন জিতে যাওয়া ক্যান্ডিডেটরা?

আপনি যদি ২ কোটি টাকা জেতেন তাহলে কি ২ কোটি টাকাই হাতে পাবেন? আয়কর আইন (Income Tax Rule) অনুযায়ী কোনো ব্যাক্তি যদি লটারি যেতেন তাহলে তার জেতা মূল্যের ওপর ৩০ শতাংশ ট্যাক্স (Income Tax) তিনি কেন্দ্র সরকারকে আয়কর হিসাবে দিতে বাধ্য থাকবেন। সেক্ষেত্রে যে কোম্পানির (Dream 11 App) তরফ থেকে আপনি লটারি জিতবেন সেই কোম্পানীই ট্যাক্সটি কেটে সরকারকে প্রদান করবে।

এছাড়া আম জনতাদের মধ্যে অনেকেই ট্যাক্স এর রুল (Income Tax Rule) নাই জানতে পারেন। এক্ষেত্রে কোনো ব্যাক্তি জেতা মূল্যের থেকে ৩০ শতাংশ কম মূল্য পেলে কোনো প্রকার ক্ষোভ প্রকাশ করতে পারবেন না। ধরুন আপনি একটি ম্যাচে ১ কোটি টাকা (1 Crore On Dream 11) জিতেছেন সেখানে আপনাকে দেওয়া হবে ৭০ লাখ টাকা। ১ কোটির ওপর বাকি ৩০ শতাংশ অর্থাৎ ৩০ লাখ টাকা চলে যাবে সরকারের কাছে।

Investment Scheme (সঞ্চয় প্রকল্প)

একইভাবে ২ কোটি টাকা (2 Crore On Dream 11) জিতলে তার ৩০ শতাংশ অর্থাৎ ৬০ লাখ টাকা আপনাকে ট্যাক্স বাবদ দিতে হবে। আপনি হাতে পাবেন ১ কোটি ৪০ লাখ টাকা। শুধুমাত্র Dream 11 নয় যেকোনো ধরনের লটারি বা Fantasy Gaming Platform এর ক্ষেত্রেই এই একই নিয়ম প্রযোজ্য অর্থাৎ কোটি নয় লাখে টাকা জিতলেও আপনাকে ৩০% ট্যাক্স দিতেই হবে সরকারকে।

ডবল ইনকাম হবে আপনার! চাকরির সঙ্গে ব্যবসা করে লাখপতি হন

নাগাল্যান্ডের একটি লটারি কোম্পানি, হলো ডিয়ার (Dear Lottery). যা এখন মার্কেটে সবচেয়ে জনপ্রিয়। এখানে টাকা জিতলেও আপনাকে ৩০ শতাংশ ট্যাক্স দিতেই হবে। এছাড়া ধরুন আপনি কোনো একটি লটারি জিতেছেন। সেখান থেকে ১ কোটি টাকা আপনার হাতে এসেছে। এক্ষেত্রে আপনার এমনটা মনে করার কোনো কারণ নেই যে ১ কোটি টাকা প্রাইজ মানি ছিল সেটাই আপনি জিতেছেন। এখানে প্রাইজ মানি ছিল ১ কোটি ৩০ লাখ টাকা। ৩০ লাখ টাকা আগেই কেটে নেওয়া হবে কোম্পানির তরফ থেকে যা উল্লেখ করা হবেনা।
Written by Sathi Roy.

Bank Loan নিয়ে রিজার্ভ ব্যাংকের কড়া নিয়ম। গ্রাহকরা টাকা ফেরত পাবেন! সঠিক নিয়ম জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button