সরকারি প্রকল্প

লক্ষ্মীর ভাণ্ডার এর বরাদ্দ বাড়লো, আরও প্রচুর নাম নেওয়া শুরু হবে।

Ad

২০২১ সালের বিধানসভা ভোটের আগে রাজ্যের মুখ্যমন্ত্রী এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের কথা ঘোষণা করেন। ১ লা জুলাই ২০২১ সাল থেকে এই প্রকল্পের আবেদন গ্রহণ চালু করা হয়েছিল। রাজ্যের মহিলাদের প্রতিমাসে ৫০০ ও ১,০০০ টাকা করে আর্থিক সাহায্য প্রদানের মাধ্যমে, আর্থিক দিক থেকে তাদের স্বাবলম্বী করে তোলাই হল মূল উদ্দেশ্য।

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে রাজ্যের বাজেটে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল

পশ্চিমবঙ্গ সরকারের ২০২৩ সালের বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে এক গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন। এবার থেকে ৬০ বছর বয়স অতিক্রান্ত হয়ে গেলে স্বয়ংক্রিয় ভাবে সকল মহিলারা বার্ধক্য ভাতার আওতায় চলে আসবেন। এতদিন ধরে নিয়ম ছিল, ২৫ – ৬০ বছর বয়সি সকল তফসিলি মহিলারা ১,০০০ টাকা ও সাধারণ শ্রেণীর মহিলারা ৫০০ টাকা করে পেতেন।

WB Budget 2023 – DA নিতে অস্বীকার করলেন রাজ্য সরকারি কর্মচারীরা, কেন এমন সিদ্ধান্ত বিস্তারিত তথ্য জেনে নিন।

এর পরে ৬০ বছর বয়স অতিক্রান্ত হলে নতুন করে বার্ধক্য ভাতার জন্য সকলকে আবেদনের লাইনে দাঁড়াতে হত, কিন্তু এই কাজ সময় সাপেক্ষ বলে অনেককে হয়রানির স্বীকার হতে হত। কিন্তু এই বছর রাজ্যের বাজেটে এই নিয়মের পরিবর্তন করা হল। অর্থমন্ত্রীর বক্তব্য অনুসারে বর্তমানে রাজ্যের ১ কোটি ৮৮ লক্ষের বেশি মহিলারা এই প্রকল্পের অধীনে টাকা পেয়ে থাকেন।

মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প গুলির মধ্যে অন্যতম হল লক্ষ্মীর ভাণ্ডার। কারণ মহিলাদের ক্ষমতায়নকে ক্ষমতায় আসার প্রথম থেকেই গুরুত্ব দিয়ে আসছেন তিনি। এই প্রকল্প ছাড়াও মহিলাদের জন্য কন্যাশ্রী, রুপশ্রী এছাড়াও আরও অনেক প্রকল্প গুলিকে ঋণের বোঝা ও নানা স্তরের চাপ থাকার পরেও বন্ধ করেননি। এছাড়াও আসন্ন পঞ্চায়েত ও লোকসভা ভোটের আগে রাজ্যে আবারও দুয়ারে সরকার ক্যাম্প করার ঘোষণা করা হয়েছে।

Ration Card এ রেশন দেওয়ার নিয়ম বদল, এবার থেকে কোন কার্ডে কি কি পাবেন, জেনে নিন।

দুয়ারে সরকার ক্যাম্প হলে আরও লক্ষ্মীর ভাণ্ডার সহ বিভিন্ন প্রকল্পের আবেদনেরও নিষ্পত্তি করা হবে বলে জানা যাচ্ছে। পশ্চিমবঙ্গ বাজেট ২০২৩ এর আরও পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ নিয়ে আমরা আবার হাজির হব। সঙ্গে থাকুন, ভালো লাগলে শেয়ার ও সাবসক্রাইব করুন। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button