Trending News

WB Budget 2023 – DA নিতে অস্বীকার করলেন রাজ্য সরকারি কর্মচারীরা, কেন এমন সিদ্ধান্ত বিস্তারিত তথ্য জেনে নিন।

পঞ্চায়েত ভোটের প্রাক্কালে WB Budget 2023 ঘোষণা করলেন পশ্চিমবঙ্গ সরকারের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। রাজ্য সরকারের ঘোষিত জনকল্যাণ মূলক প্রকল্পে কোন ধরণের কমতি করা হবে না বলেই মনে করছিলেন আর্থিক বিশেষজ্ঞরা। এইবারে ঋণের বোঝা সামলেও ৩ লক্ষ ৩৯ হাজার কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। এরই মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৩% হারে ডিএ ঘোষণা করলেন অর্থমন্ত্রী। পেনশনভোগীরাও এই বৃদ্ধির মাধ্যমে উপকৃত হবেন।

WB Budget 2023 নিয়ে অর্থমন্ত্রীর ঘোষণা গুলি দেখে নিন।

চন্দ্রিমা ভট্টাচার্যের বক্তব্য অনুসারে মুখ্যমন্ত্রী WB Budget 2023 এ রাজ্য সরকারি কর্মীদের কথা মাথায় রেখে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছেন। কিন্তু কর্মচারীরা এইটাকে ভিক্ষার সঙ্গে তুলনা করে DA না নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছেন এবং সন্ধ্যার মধ্যে কর্মবিরতির ঘোষণা করা হবে বলে জানিয়েছেন রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন গুলির তরফে।

বাংলার ডিএ মেটাবে কেন্দ্র সরকার, সংসদে প্রস্তাব বিজেপির।

WB Budget 2023 রাজ্যের অর্থমন্ত্রীর আরও বক্তব্য – কেন্দ্রীয় সরকারের বঞ্চনা সত্ত্বেও আমরা সকল নাগরিকদের কথা মাথায় রেখে যতটা করা সম্ভব চেষ্টা করেছি। দেউচা পাচামির কাজ সম্পন্ন হলে রাজ্যে ১ লক্ষের বেশি কর্মসংস্থান হবে বলে জানানো হয়েছে। গ্রামীণ সড়ক রাস্তাশ্রী প্রকল্পের সিলান্যাসের সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে।

রাজ্যের সকল ১৮ – ৪৫ বছর বয়সি কর্মপ্রার্থীরা ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্পের মাধ্যমে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ গ্রহণ করতে পারবেন। এর ফলে রাজ্যে কর্মসংস্থানের জোয়ার আসবে বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী। লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে তার বক্তব্য – বর্তমানে রাজ্যের প্রায় ১.৮৮ কোটি মহিলাকে মাসিক ৫০০ – ১০০০ টাকা প্রদান করা হচ্ছে। কিন্তু এনাদের বয়স ৬০ বছর পেরিয়ে গেলে তারা বার্ধক্য ভাতার আওতায় চলে আসবেন এবং মাসিক ১০০০ টাকা করা পাবেন।

বানতলা চর্ম শিল্পে ২ লক্ষের বেশি কর্মসংস্থান হবে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় সরকারকে নিশানা করে অর্থমন্ত্রীর বক্তব্য, ১০০ দিনের কাজের বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছে। গ্রামীণ অর্থনীতির বৃদ্ধির জন্য ১৩,৬৬০ কোটি টাকা ঋণ প্রদান করা হয়েছে। নতুন করে দুয়ারে সরকার আবার চালু করা হবে, স্বনির্ভর কাজের জন্য ও গ্রামীণ আবাস প্রকল্পে পশ্চিমবঙ্গ সবার আগে।

বাংলার অর্থনীতি বৃদ্ধির হার ৮.৪১% হবে বলে পূর্বাভাস করা হয়েছে, পেট্রোল – ডিজেলের দাম বৃদ্ধি নিয়েও কেন্দ্রকে নিশানা করেছেন তিনি। এছাড়াও তিনি বলেছেন, রাজ্য সরকারি কর্মচারীদের জন্যও আমরা যত্নশীল। পঞ্চায়েত ভোট ও লোকসভা ভোটের আগে সামাজিক প্রকল্পে কোন ঘাটতি করা হবে না বলে মনে করা হচ্ছে।

ব্যবসা করার নতুন আইডিয়া মাত্র 1 বছরেই লাখ লাখ টাকা আয় হবে।

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন WB Budget 2023 এর আরও আপডেট এর জন্য।

Related Articles

One Comment

  1. ডিএ দয়ার দান নয়।ভিক্ষা নিচ্ছিনা,নেবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button