সরকারি কর্মচারী

Govt Employees – সরকারি কর্মচারীদের জন্য পুজোর মাসে খুশির খবর, আনন্দিত সকলে।

সরকারি কর্মচারী বা Govt Employees আমরা সকলেই কোন না কোন সরকারি কাজের জন্য এনাদের কাছে গিয়ে থাকি এবং দেশের সকল প্রকারের গুরুত্বপূর্ণ কাজও এই কর্মীদের মারফৎ হয়ে থাকে। কারণ আমরা সরাসরি মুখ্যমন্ত্রী বা প্রধানমন্ত্রী কারোর দর্শন পাইনা। আর এই কারণের জন্য এনারাই সরকারের প্রতিনিধি হিসাবে কাজ করে থাকেন। আর এই পরিশ্রমী কর্মীদের জন্য সরকারের তরফে এক খুবই দারুণ খুশির খবর নিয়ে আসা হয়েছে।

Govt Employees Get DA Very Soon.

উৎসবের মরসুমে পুজোর মাসেই নবরাত্রি থেকে দীপাবলির মধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Govt Employees) ৪ শতাংশ মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধি (DA Hike) হতে চলেছে বলে সূত্রের খবর। এমনকি পুজোর মাসেই এক সঙ্গে ৩টি উপহারও পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। আর তাই, উৎসবের মরসুমে খুশির আমেজ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে।

মূলত দীর্ঘদিন ধরে ডিএ ইস্যুতে তোলপাড় বাংলা। মহার্ঘ ভাতা বাড়ানোর দাবিতে আন্দোলন চালাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। অপরদিকে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা (Govt Employees) তাদের ডিএ বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন। শোনা যাচ্ছে শীঘ্রই ফের বৃদ্ধি পাবে তাদের মহার্ঘ ভাতা। মূলত ১ জুলাই ২০২৩ থেকে কার্যকর হওয়া নিয়ম অনুযায়ী পূর্বে ৩ শতাংশ ডিএ বৃদ্ধির পরামর্শ দেওয়া হলেও এবার ৪ শতাংশ ডিএ বাড়তে পারে বলে বিভিন্ন রিপোর্টে বলা হয়েছে।

ডিএ সাধারণত এআইসিপিআই (AICPI) সূচকের উপর নির্ভর করে গণনা করা হয়। বছরে দুবার মহার্ঘভাতা বৃদ্ধি করে থাকে কেন্দ্রীয় সরকার। চলতি বছরের জানুয়ারিতে (Govt Employees) মহার্ঘ ভাতা ৩৮ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে হয় ৪২ শতাংশে দাঁড়ায়। জুলাই থেকে বর্ধিত মহার্ঘ ভাতা কার্যকর করা হয়েছে। তবে, এবার বিভিন্ন রিপোর্টের তথ্য অনুযায়ী, নবরাত্রি থেকে দীপাবলির মধ্যে ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

বিভিন্ন রিপোর্টের তথ্য অনুযায়ী, পুজোর আগে ডিএ বৃদ্ধির সাথে অতিরিক্ত বোনাসও পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা (Govt Employees). বর্তমানে ৪ শতাংশ হারে ডিএ বাড়ানো হলে ৪২ শতাংশ থেকে গিয়ে ডিএ বেড়ে গিয়ে দাঁড়াবে ৪৬ শতাংশে। আর এই হিসাব ধরে চললে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের জানুয়ারি মাসে মহার্ঘ ভাতার পরিমাণ ৫০ শতাংশ ছাড়িয়ে যাবে।

LPG Gas Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি)

যদিও পুজোর আগে ডিএ বৃদ্ধি নিয়ে এখনও কোনো ঘোষণা করেনি কেন্দ্র। তবে একাধিক রিপোর্টের দাবি অনুযায়ী অক্টোবর মাসের শেষ সপ্তাহ থেকে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই ডিএ বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। আগামী ২৫শে অক্টোবর এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলেও জানা যাচ্ছে। কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Govt Employees) চলতি বছরের ডিএ এর পাশাপাশি আগের বকেয়া ডিএ ও পেতে পারেন।

500 Rupees Note – 500 টাকার নোট নিয়ে RBI এর বিরাট ঘোষণা, সব ব্যাংক গ্রাহকদের জন্য।

করোনার সময় ১৮ মাস ধরে আটকে থাকা মহার্ঘ ভাতা প্রদানের বিষয়ে শীঘ্রই কেন্দ্রীয় সরকার কোনও আপডেট দিতে পারে বলেও সূত্রের খবর। সবমিলিয়ে, উৎসবের মরসুমে চলতি বছরে দ্বিতীয় বারের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির খবরে সরকারি কর্মচারী (Govt Employees) ও পেনশনভোগীরা অত্যন্ত খুশি হয়েছেন।

রাজ্যের মহিলাদের মোবাইল কিনতে 8000 করে টাকা দিচ্ছে রাজ্য সরকার। পুজোর আগে কিভাবে পাবেন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button