ব্যাংকিং

RBI Announcement – রিজার্ভ ব্যাংকের এই ঘোষণায় উপকৃত হবে আমজনতা, পুজোর আগে খুশির খবর।

ভারতের সর্বচ্চো ব্যাংক হল রিজার্ভ ব্যাংক (RBI Announcement). এবারে এই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস এর তরফে এক বড় ঘোষণা করা হল দেশবাসীর উদ্দেশ্যে। উৎসবের মরসুমে দেশের সাধারণ মানুষের জন্য এটি এক অত্যন্ত সুখবর। আর কিছুদিনের মধ্যেই সমগ্র দেশে উৎসবের মরশুম শুরু হতে চলেছে আর এই সময়ে অনেক মানুষই অনেক ধরণের কেনাকাটা করেন এবং কয়েক লক্ষ কোটি টাকার ব্যবসা হয় অফলাইন বা অনলাইন মার্কেট মিলিয়ে।

RBI Announcement For Indian Citizens.

আর এখন অনেক মানুষই একেবারে থোক টাকা না থাকলে কিস্তিতে জিনিস কেনেন। আর এই নিয়েই মূল সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ৬ অক্টোবর, শুক্রবার সকালে আরবিআই এর গভর্নর শক্তিকান্ত দাস (RBI Governor Shaktikanta Das) মনিটারি পলিসি (Monetary Policy) কমিটির সিদ্ধান্ত ঘোষণা (RBI Announcement) করার সময় বলেন, মনিটারি পলিসি কমিটি সর্বসম্মতভাবে রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখার পক্ষে ভোট দেওয়ায় রেপো রেট (RBI News On Repo Rate) অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পুজোর আগে ঋণগ্রহীতাদের জন্য এটি এক স্বস্তির খবর। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ঘোষণা করেছে যে তারা তাদের ক্রমবর্ধমান নগদ রিজার্ভ রেশিও প্রত্যাহার করছে। যা আগস্ট মাসে চালু করা হয়েছিল। এখন মনিটারি পলিসি কমিটি সিদ্ধান্ত (RBI Announcement) নিয়েছে যে স্থায়ী আমানত সুবিধা এবং প্রান্তিক স্থায়ী সুবিধা হার গুলিও যথাক্রমে ৬.২৫ শতাংশ এবং ৬.৭৫ শতাংশে অপরিবর্তিত থাকবে।

এছাড়া ফিক্সড রিভার্স রেপো রেট থাকবে ৩.৩৫ শতাংশ। উল্লেখ্য, গত বছরের মে মাস থেকে কেন্দ্রীয় ব্যাঙ্ক মূল্যস্ফীতির উদ্বেগের কারণে ধাপে ধাপে রেপো রেট ২৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল। আগে গত ফেব্রুয়ারি মাসেও রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করেছিল আরবিআই। তবে গত এপ্রিল মাসে রেপো রেট অপরিবর্তিত (RBI Announcement) রাখা হয়। আর এবার জুন ও আগস্ট মাসেও পরিবর্তন করা হয়নি রেপো রেট।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস এর কথায়, গ্লোবাল হেডলাইন মুদ্রাস্ফীতি কমায় সার্বভৌম বন্ডের লাভ বেড়েছে। মার্কিন ডলারের (USD) মূল্য বৃদ্ধি হবার সাথে ইক্যুইটি বাজার গুলি সংশোধনও করেছে। তিনি আরও যোগ করেন যে বিশ্বের নতুন বৃদ্ধির ইঞ্জিন হিসাবে সামনে আসবে ভারত। মনিটারি পলিসি কমিটি ২০২৩ থেকে ২০২৪ এর জন্য জিডিপি (GDP) বৃদ্ধির সম্ভাবনা ৬.৫ শতাংশ অপরিবর্তিত (RBI Announcement) রেখেছে।

উল্লেখ্য, এই মনিটারি পলিসি কমিটিতে আরবিআই (RBI Announcement) এর তিনজন ছিলেন এবং সরকারের তরফে আরও তিনজন মনোনীত ব্যক্তি ছিলেন। এর আগে গভর্নর শক্তিকান্ত দাস সতর্ক করে দিয়েছিলেন যে জুলাই ও আগস্টে হেডলাইন মুদ্রাস্ফীতি অনেকটা বাড়তে পারে। টমেটো এবং অন্যান্য সবজির দাম বৃদ্ধির কারণে এই সম্ভাবনার কথা বলা হয়েছিল। মূলত আরবিআই মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করছে।

মুদ্রাস্ফীতি দরিদ্র পরিবার গুলিকে সবচেয়ে বেশি আঘাত করে, কারণ এতে আয়ের মাত্রা না বাড়লেও ক্রয়ক্ষমতা কমে যায়৷ এদিকে এবারে রেপো রেট বৃদ্ধি (RBI Announcement On Repo Rate) না পাওয়ার ফলে গৃহঋণ গ্রাহকদের পকেটে নতুন করে চাপ পড়বে না বলে আশা করা হচ্ছে। এই আবহে অপরিবর্তিত থাকতে পারে ইএমআই এবং ঋণের ওপর সুদের হার। তবে রেপো রেট বৃদ্ধি না হওয়ায় বিভিন্ন ব্যাঙ্কের স্থায়ী আমানতের হারও অপরিবর্তিত থাকবে।

Ration Card (রেশন কার্ড)

মূলত যে সুদের হারে ব্যাঙ্ক গুলি আরবিআই এর থেকে লোন নেয় সেই সুদের হারই হল রেপো রেট। ফলে খুব স্বাভাবিক ভাবেই এই রেপো রেট বৃদ্ধি (RBI Announcement) পেলে ব্যাঙ্ক লোনে সুদের হার বৃদ্ধি পায়। কারণ আরবিআই এর রেপো রেট বৃদ্ধির সঙ্গে ব্যাঙ্কগুলিও লোনের উপর সুদের হার বৃদ্ধি করে। কিন্তু আরবিআই এর আর্থিক নীতি সংক্রান্ত কমিটির যুক্তি।

Gold Price Forecast – সোনা সবচেয়ে সস্তা হল সঙ্গে রুপোও। আজকের নতুন বাজারদর জানুন।

নিম্ন সুদের হারের ফলে ব্যবসার জন্য ঋণ নেওয়া সহজ হবে। অর্থনীতির আউটপুট এবং জিডিপি হার বাড়াতে সাহায্য করবে কম সুদের হার। এক্ষেত্রে উল্লেখ্য, কম সুদের হারে মুদ্রাস্ফীতিও বাড়তে পারে। তবে রেপো রেট অপরিবর্তিত থাকায় গৃহঋণ গ্রাহকদের নতুন করে আর কোনো সমস্যার সম্মুখীন হতে না হওয়ায় স্বস্তি পাচ্ছেন গৃহঋণ গ্রাহক সকলেই। এই ঘোষণার (RBI Announcement) ফলে খুশি অনেকে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীরা এই কাজ না করলে বন্ধ সরকারি সার্ভিস। রাজ্য সরকারের কড়া নির্দেশিকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button