সরকারি নথি

Ration Card – রেশন কার্ড নিয়ে কড়া সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের, না মানলে কার্ড বাতিল।

রেশন কার্ড (Ration Card) ব্যবহারকারীদের জন্য নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্র। এখন থেকে একমাত্র যে সকল দরিদ্র মানুষেরা রেশন কার্ড ব্যবহারের উপযোগী শুধুমাত্র তারাই রেশন কার্ড ব্যবহার করবেন। এছাড়া, অন্য আর কেউই রেশন কার্ড ব্যবহার করতে পারবেন না এবং মৃত ব্যক্তির নামেও আর রেশন কার্ড ব্যবহার করা সম্ভব নয়, এমনটাই জানানো হয়েছে সরকারি তরফে। মূলত রেশন কার্ড ব্যবহার করে বিভিন্ন কারচুপি রুখতেই সরকারি তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Ration Card New Rule By Government.

রেশন ব্যবস্থা দেশের মানুষদের ন্যূনতম চাহিদায় খাবারের যোগান দেওয়ার কারণে বহু মানুষ রয়েছেন যারা দুবেলা দুমুঠো অন্ন মুখে দিতে পারেন। তবে আবার এই ব্যবস্থায় অনেকেই রয়েছেন যারা সুযোগের অসৎ ব্যবহার করে থাকেন। এবার এই সুযোগের অসৎ ব্যবহার করা ব্যক্তিদের জন্য কড়া নজরদারি চালানোর বন্দোবস্ত করল কেন্দ্র।

মূলত বিনামূল্যে খাদ্য সামগ্রী (Ration Card Items) পাওয়ার যোগ্য উপভোক্তা সবাই নন। এবার কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম অনুসারে, যারা যোগ্য নন তাদের অবিলম্বে এই ধরনের বেশি সুবিধা পাওয়া রেশন কার্ড জমা দিতে হবে। এছাড়াও যাদের একের বেশি রেশন কার্ড রয়েছে অথবা পরিবারের কেউ জীবিত নেই তাদেরও রেশন কার্ড জমা দিতে হবে।

সরকারের তরফ থেকে জারি করা এই সকল নিয়ম না মানলে কঠোর শাস্তির ব্যবস্থা করা হতে পারে বলে জনানো হয়েছে। বর্তমানে দেশের বহু উপভোক্তা যারা বিনামূল্যে খাদ্য সামগ্রী পাওয়া অথবা রেশন কার্ডের বাড়তি সুবিধা নেওয়ার উপযুক্ত নন, তারা আর্থিক দিক দিয়ে স্বচ্ছল হলেও সরকারের রেশন কার্ডের (Ration Card) বিভিন্ন সুবিধা নিচ্ছেন। এই সকল ব্যক্তিদের উপর সরকারি তরফে নজরদারি চালানো হবে বলে জানা গিয়েছে।

LPG Gas Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি)

ফলে যারা রেশনের সুবিধা পাওয়ার ক্ষেত্রে উপযুক্ত নন তাদের অবিলম্বে রেশন কার্ড (Ration Card) জমা দিতে হবে। মূলত যে সকল ব্যক্তিদের বড়ো ফ্ল্যাট অথবা অট্টালিকা রয়েছে তারা কোনভাবেই এই প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য নন। এছাড়াও যাদের বড়ো গাড়ি, ট্রাক্টর, অস্ত্র লাইসেন্স রয়েছে তারাও রেশনে বিনামূল্যে খাদ্য সামগ্রী (Free Ration Items) পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হন না।

Liquor Shop – পুজোর মরশুমে বন্ধ থাকবে মদের দোকান, সুরাপ্রেমিদের মাথায় হাত। পুরো লিস্ট দেখুন।

এই সকল ব্যক্তিদের অবিলম্বে বিনামূল্যে রেশনের জন্য ব্যবহৃত রেশন কার্ড (Ration Card) জমা দিতে হবে এবং তাদের সেই রেশন কার্ড নিতে হবে যেগুলি কেবলমাত্র নথি হিসাবে ব্যবহার করা যায়। নইলে, সরকারের তরফে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে। তবে, দেশের সাধারণ দরিদ্র মানুষের সুবিধার্থে কেন্দ্রীয় সরকারের তরফে গৃহীত এই নতুন পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন অনেকে।

পুজোর আগে এই রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে কি জানালো রাজ্য সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button