Trending News

Liquor Shop – পুজোর মরশুমে বন্ধ থাকবে মদের দোকান, সুরাপ্রেমিদের মাথায় হাত। পুরো লিস্ট দেখুন।

পূজোর মাস অক্টোবরে ৪ দিন বন্ধ থাকবে রাজ্যের সমস্ত মদের দোকান (Liquor Shop). মদের দোকান বন্ধ থাকার পাশাপাশি বন্ধ থাকবে সমস্ত বার। এমনকি যে সকল হোটেল অথবা রেস্তোরাঁয় মদ দেওয়ার বন্দোবস্ত রয়েছে সেই সকল হোটেল এবং রেস্তোরাঁতেও ওই চারদিন মদ বিক্রি বন্ধ থাকবে। উৎসবের মরসুমে ৪ দিন ড্রাই ডে হওয়ার ক্রেতা এবং বিক্রেতাদের লোকসানের পাশাপাশি লোকসান হবে সংশ্লিষ্ট রাজ্যের সরকারেরও। তবে, সব রাজ্যে একই দিনে ড্রাই ডে নয়।

Liquor Shop Closed During Festive Season In India.

মূলত, উৎসবের মরসুমে বিভিন্ন অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্যই আবগারি দপ্তর সূত্রে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অক্টোবর মাস মানেই উৎসবের আমেজ। আর এই উৎসবের মাসে পুজোর সময় প্রচুর পরিমাণে মদ বিক্রি হয় বাংলায়। এই মদ (Liquor) বিক্রি করে মোটা টাকা সব রাজ্যর কোষাগারে জমা পড়ে। শুধু বাংলা নয় মহারাষ্ট্র, ত্রিপুরা এরকম সমগ্র দেশের বিভিন্ন রাজ্যেই মদ বিক্রি (Liquor Shop) করে বিপুল অংকের টাকা সরকারের কোষাগারে জমা হয়।

মদের দোকান (Liquor Shop) বন্ধ থাকা যেমন সুরা প্রেমীদের কাছে দুঃসংবাদ, তেমনই দুঃসংবাদ সরকারের কাছেও। কারণ মদ বিক্রি থেকে যে পরিমাণ রাজস্ব উপার্জন হয়ে থাকে তা প্রতিটি সরকারের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু, পুজোর মধ্যে বেশ কয়েকটি দিন আমজনতার জন্য ড্রাই ডে থাকে। বলা বাহুল্য, জনসাধারণের মধ্যে শৃঙ্খলা ও নিরাপত্তা বজায় রাখার জন্য অথবা কোনও সম্প্রদায়ের ধর্মীয় বিশ্বাসকে সম্মান জানানোর জন্য কোনও বার, হোটেল বা রেস্তোরাঁতেও অ্যালকোহল পরিবেশন নিষিদ্ধ থাকে।

শুধুমাত্র রাজ্য আবগারি দফতর যদি কোনও ড্রাই ডে তে মদ বিক্রিতে ছাড় দেয় তবেই মদ বিক্রি (Liquor Shop) করা যায় এই দিনে। চলতি অক্টোবর মাসের ২ তারিখ ছিল প্রথম ড্রাই ডে এবং তা সুরাপ্রেমীরা ইতিমধ্যেই দিনটিকে অতিবাহিত করেছেন। চলতি অক্টোবর মাসের বাকি ৩টি ড্রাই ডে হল, ৮ অক্টোবর এদিন হল দ্বিতীয় ড্রাই ডে। তবে, এই দিন অবশ্য মহারাষ্ট্র ছাড়া দেশের অন্যান্য জায়গায় মদের দোকান খোলা থাকবে।

২৪ অক্টোবর এদিন হল তৃতীয় ড্রাই ডে। এদিন দশেরা থাকায় মদের দোকান (Liquor Shop) বন্ধ থাকবে। ২৮ অক্টোবর এদিন হল চতুর্থ ড্রাই ডে। এদিন মহর্ষি বাল্মিকী জয়ন্তী উপলক্ষে মদের দোকান বন্ধ থাকবে। এছাড়া, ৩০ অক্টোবর হরিজন দিবস উপলক্ষে মদের দোকান বন্ধ থাকবে রাজস্থানে। প্রসঙ্গত উল্লেখ্য, ভারতে জাতীয় বা আঞ্চলিকভাবে প্রায়ই স্থানীয় অনুষ্ঠান ও উৎসবের দিনে মদ বিক্রিতে বিধিনিষেধ চাপানো হয়।

DA News (বকেয়া ডিএ নিয়ে গুরুত্বপূর্ণ খবর)

এছাড়াও, বিহার, গুজরাত, লাক্ষাদ্বীপ, মিজোরাম এবং নাগাল্যান্ডের মতো কিছু রাজ্যে সম্পূর্ণ অ্যালকোহল নিষিদ্ধ করা হয়েছে। উপরন্তু, মণিপুরের নির্বাচিত জেলা গুলিও আংশিক বিধিনিষেধ পালন করে। তবে, উপরে উল্লেখিত প্রতিটি ড্রাই ডে (Liquor Shop) সব রাজ্যের ক্ষেত্রে প্রযোজ্য নয়। এক্ষেত্রে প্রতিটি রাজ্যে কবে ড্রাই ডে (Dry Day) পালিত হবে তা স্থানীয় আবগারি দপ্তর থেকে জানানো হয়ে থাকে।

ATM Card – ATM কার্ডের অনেক নিয়ম পরিবর্তন করলো RBI, টাকা তোলার আগে জেনে নিন।

কিন্তু এই নিয়ে পশ্চিমবঙ্গের সুরাপ্রেমিদের চিন্তা করার কোন কারণ নেই। পশ্চিমবঙ্গ সরকারের আবগারি দফতর এর তরফে এই নিয়ে কোন ধরণের ঘোষণা এখনো পর্যন্ত করেনি। মূলত উৎসবের মরশুমে বিভিন্ন অপ্রীতিকর ঘটনা এড়িয়ে যাওয়ার জন্য নেওয়া এই সিদ্ধান্তকে সমর্থন করেছেন দেশের বুদ্ধিজীবীদের একাংশ এবং দেশের সকল রাজ্য গুলিও যদি এমন নিয়ম তৈরি করে তাহলে খুবই ভালো হয়।

পুজোর আগে এই রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে কি জানালো রাজ্য সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button