সরকারি কর্মচারী

DA News – বকেয়া DA দুর্গা পুজোর আগেই, বড় আপডেট সরকারি কর্মীদের জন্য। খুশিতে উচ্ছসিত সবাই।

বকেয়া মহার্ঘ ভাতা (DA News) কবে পাওয়া যাবে এই নিয়ে জল্পনা চলছে অনেক দিন ধরেই। কিন্তু এখনো পর্যন্ত এই নিয়ে সরকারের তরফে কোন ধরণের সদর্থক উত্তর পাওয়া যায়নি। কিন্তু এই খুশির খবর উৎসবের মরশুমের আগে পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছে সরকারি কর্মীরা (Government Employees). কিন্তু অনেকেই মনে করছিলেন যে সেপ্টেম্বর মাসের শেষের মধ্যেই এই নিয়ে বড় কোন ঘোষণা করা হতে পারে।

DA News For Government Employees In India.

কিন্তু অক্টোবর মাসেই ৪ শতাংশ ডিএ বৃদ্ধি (DA News) হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। ফলে উৎসবের মরসুমে দুর্গাপুজোর মধ্যেই ডিএ নিয়ে বড়ো প্রতীক্ষার অবসান হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। ডিএ বৃদ্ধি সম্পর্কিত এই নতুন আপডেটে অত্যন্ত খুশি হতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

বিগত বেশ কিছু মাস ধরে ডিএ (DA News) এবং ডিআর বৃদ্ধির জন্য অপেক্ষা করছিল কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা। অবশেষে, অক্টোবর মাসেই আসতে চলেছে সুখবর। ১ জুলাই ২০২৩ এর নিয়ম অনুযায়ী, আগে ৩ শতাংশ ডিএ বৃদ্ধির পরামর্শ দেওয়া হয়েছিল। তবে এখন সূএের খবর অনুযায়ী, ডিএ বৃদ্ধির পরিমাণ হবে ৪ শতাংশ। ফলে মহার্ঘ ভাতার পরিমাণ ৪২ শতাংশ থেকে বেড়ে হবে ৪৬ শতাংশ।

এখনো পর্যন্ত প্রবণতা অনুযায়ী, মহার্ঘ ভাতা ৪৭ শতাংশ ছাড়িয়েছে। আগামী দিনে তা ৪৮ শতাংশ অতিক্রম করার সম্ভাবনাও রয়েছে। সূএের খবর অনুযায়ী, চলতি অক্টোবর মাসের শেষ সপ্তাহ থেকে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই ডিএ বৃদ্ধির (DA News) ঘোষণা করা হতে পারে। অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইন্ডেক্স অর্থাৎ এআইসিপিআই (AICPI) এর সূচকের জুলাইয়ের সংখ্যা ভালো ছিল।

২০২৩ সালের জুলাই মাসে সূচকটি ১৩৯.৭ পয়েন্টে পৌঁছয়। এর ভিত্তিতে মহার্ঘ ভাতার স্কোর বেড়ে হয় ৪৭.১৪ শতাংশ। এবার মহার্ঘ ভাতার (DA News) স্কোর বৃদ্ধি নির্ধারণ করবে আগস্ট মাসের এআইসিপিআই এর সূচক। তবে এটির চূড়ান্ত সংখ্যা গণনা করা হবে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত প্রাপ্ত তথ্যের পরে। সপ্তম বেতন কমিশনের অধীনে, মহার্ঘ ভাতা ৫০ শতাংশ অতিক্রম করার সঙ্গে সঙ্গে তা ০ তে নেমে আসবে।

Ration Items List (রেশনে অতিরিক্ত সামগ্রী)

আবার মহার্ঘ ভাতার (DA News) হিসাব শুরু হবে ০ থেকে। তখন ৫০ শতাংশ হারে ভাতা হিসেবে যে টাকা পাওয়া যাবে তা মূল বেতনের সঙ্গে যুক্ত হয়ে যাবে। কেন্দ্রীয় সরকারের ২০১৬ সালে সপ্তম বেতন কমিশন কার্যকর করার বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারীর মূল বেতন ১৮ হাজার টাকা হলে তিনি ৫০ শতাংশ ডিএর ৯ হাজার টাকা পাচ্ছেন, এই ক্ষেত্রে যদি ডিএ শূন্য হয়ে যায়, তবে ৯ হাজার টাকা মূল বেতনের সঙ্গে যোগ হবে। 

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে 2 বার টাকা পাবেন অক্টোবর মাসে, কবে কবে টাকা ঢুকবে?

এমতাবস্থায়, আগামী বছর বেতন বৃদ্ধি হবার সম্ভাবনা বাড়লেও চলতি বছরের দ্বিতীয়ার্ধে ডিএ বৃদ্ধির সংবাদে অত্যন্ত খুশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। মূলত সামনের বছর অর্থাৎ ২০২৪ সালের শুরুতেই লোকসভা নির্বাচনের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশন ভোগীদের ডিএ (DA News) এবং ডিআর বৃদ্ধি করে নিজেদের ভোট ব্যাংক আরো কিছুটা বৃদ্ধি করতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার।

Govt Jobs Alerts – অক্টোবর মাসে কেন্দ্র ও রাজ্য সরকারের 10 টি চাকরিতে আবেদন চলছে। সরকারি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button