Trending News

LPG Cylinder – রান্নার গ্যাস নিয়ে বড় ঘোষণা করলো সরকার, মে মাস থেকে নিয়মে পরিবর্তন।

ভারত সরকারের তরফে দেশের সকল LPG Cylinder অর্থাৎ রান্নার গ্যাস গ্রাহকদের জন্য এক জরুরি আপডেট দেওয়া হয়েছে। বর্তমানে এক সরকারি পরিসংখ্যান অনুসারে সমগ্র দেশে প্রায় ৩২ কোটির কাছাকাছি নাগরিকদের কাছে এই LPG গ্যাসের কানেকশান আছে। ২০১৬ সালের পর থেকে ১০৪ শতাংশের বেশি হারে রান্নার গ্যাসের নতুন গ্রাহক বৃদ্ধি পেয়েছে। আর এই বৃদ্ধির জন্য অর্থনৈতিক বিশেষজ্ঞরা PMUY – Pradhan Mantri Ujjwala Yojana (প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা) প্রকল্পকে চিহ্নিতও করেছেন। কারণ ১ লা মে ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে এই উজ্জ্বলা যোজনার সূচনা করেছিলেন এবং এই প্রকল্পের মাধ্যমে দেশের সকল দারিদ্র সীমার নিচে অবস্থিত মহিলাদের বিনামূল্যে রান্নার গ্যাস দেওয়ার ঘোষণা করা হয়েছিল।

LPG Cylinder Price Increse Again In May??

এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রায় ২ কোটির বেশি মহিলারা উপকৃত হচ্ছেন এবং ভবিষ্যতে এই লক্ষ্যমাত্রা ৫ কোটিতে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে (LPG Cylinder). বিগত নয় বছরে মোট ১৭ কোটির বেশি নতুন এলপিজি কানেকশান নেওয়া হয়েছে। এছাড়াও এপ্রিল মাসের প্রথম দিকে উজ্জ্বলা প্রকল্পের অন্তর্গত সকল সুবিধাভোগীদের ২০০ টাকা করা প্রতি সিলিন্ডার পিছু ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল।

আগে LPG Cylinder কানেকশান নেওয়ার জন্য অনেক দিন সময় লাগত কিন্তু এখন দেশের অনেক জায়গায় ১ দিনের মধ্যে গ্যাস এর কানেকশান পাওয়া যাচ্ছে। এছাড়াও এবারে মূল বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক – সরকারের তরফে জানানো হয়েছে ১৪ কিলো ও ১৯ কিলোর সঙ্গে ৫ কিলোর সিলিন্ডারও পাওয়া যাচ্ছে। এর ফলে দেশের বেশিরভাগ গরিব নাগরিকদের সুবিধা হতে চলেছে।

অনেক সময় LPG Cylinder গ্যাসের দাম বেশি হওয়ার কারণে ১৪ কিলোর সিলিন্ডার সকলের কেনা সম্ভব হয় না এবং অনেকে ঘুরে ফিরে চাকরি করেন, সেই সকল নাগরিকরা এই ৫ কিলোর সিলিন্ডার কিনতে পারবেন ব্যবহারের জন্য। এছাড়াও এই ৫ কিলোর সিলিন্ডারের দামও অনেক কম ও সহজলভ্য। এরই সঙ্গে PMUL 2.0 প্রকল্পের সূচনা করা হয়েছে। এর মাধ্যমে আরও ১ কোটি সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে আরও ৬০ লক্ষ কানেকশান দেওয়ার কথা শোনা যাচ্ছে। এই বিপুল পরিমাণ সিলিন্ডারের সংযোগ দেওয়ার ফলে আগামী মাস থেকে নির্দিষ্ট সময় মতো রান্নার গ্যাস পাওয়া যাবে কিনা তাই নিয়ে চিন্তায় সকলে।

কিন্তু এই ব্যাপক হারে LPG Cylinder কানেকশান নেওয়ার জন্য আগামী মাসে ফের দাম বৃদ্ধি পেতে পারে বলে মনে করছেন অনেকে। চলতি মাসের শুরুতে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছিল, বর্তমানে কলকাতাতে ১,১২৯ টাকা দাম হয়েছে রান্নার গ্যাসের এই দাম চাহিদা বৃদ্ধির কারণে মে মাসে পুনরায় বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এবার দেখার অপেক্ষা যে আগামী মাসে কি হতে চলেছে।

Ration Card Update – রেশন কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল সুপ্রিমকোর্ট, নতুন সুবিধা পাবেন কয়েক কোটি মানুষ।

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

VI Mobile Recharge – মাত্র 99 টাকায় প্রিপেইড রিচার্জ প্ল্যান, কোন কোন সুবিধা মিলছে, বিস্তারিত জেনে নিন।

Related Articles

5 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button