Trending News

LPG Gas Cylinder – আবার কমলো রান্নার গ্যাসের দাম। সঙ্গে নতুন ঘোষণা করলো সরকার।

লোকসভা নির্বাচনের আগে এবার মাষ্টার স্ট্রোক নরেন্দ্র মোদীর। ১০০ টাকা কমলো রান্নার গ্যাসের দাম (LPG Gas Cylinder). সেই সাথে এখন থেকে বাড়িতে বসেই বিনামূল্যে রান্নার গ্যাস (LPG Gas) পেতে চলেছেন গ্রাহকেরা। দেশবাসীর জন্য এটি একটি বড় সুখবর বলা যায়। সামনেই লোকসভা ভোট (Lok Sabha Election 2024). ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে প্রার্থী তালিকা প্রকাশ করতে শুরু করেছে সমস্ত রাজনৈতিক দলই।

LPG Gas Cylinder Price Drop.

কিন্তু দীর্ঘদিন ধরেই LPG Gas Cylinder মূল্য বৃদ্ধির বিষয়ে ক্ষোভ প্রকাশ করছিলেন রাজ্য তথা দেশের অসংখ্য সাধারণ মানুষ। এবার সেই ক্ষোভ প্রশমনের উদ্দেশ্যে লোকসভা ভোটের আগে সাধারণের বাড়িতে রান্নার গ্যাসের দাম (LPG Gas Price) ১০০ টাকা করে কমালো মোদী সরকার (Modi Government). ফলে এবার থেকে ৮০০ টাকায় গ্যাস সিলিন্ডার (Gas Cylinder) নিতে পারবেন সবাই। কলকাতায় যার দাম হবে ৮৩৯ টাকা।

গত বছরের ১৯ আগস্ট শেষবার সাধারণ এলপিজি সিলিন্ডারের ২০০ টাকা দাম কমানো হয়েছিল। তারপর আবার এই দাম কমল। পাশাপাশি একই সঙ্গে উজ্জ্বলা যোজনার গ্রাহকদের আরও এক বছরের জন্য ৩০০ টাকা ভর্তুকি দিয়ে বছরে ১২ টা গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে ২০২৫ সালের মার্চ মাস পর্যন্ত এই সুযোগ পাবেন উজ্জ্বলা যোজনার গ্রাহকরা (LPG Gas Cylinder). এরই মধ্যে এবার বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য।

পাশাপাশি এবার থেকে বিনামূল্যে ১৪.২ কেজি ওজনের লাল রঙের রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) বিনামূল্যে পেতে চলেছেন সকলে। শুনতে অবাক লাগলেও এমনটাই কিন্তু হতে চলেছে বাস্তবে। তবে এই খুশির খবরের ভাগ পাচ্ছে না বাংলার মানুষ। কারণ এই বিনামূল্যের গ্যাস সিলিন্ডার প্রকল্পটি বাংলার নয়। মূলত উত্তরপ্রদেশ সরকার সে রাজ্যের বাসিন্দাদের একাংশকে উৎসবের মাস উপলক্ষে নভেম্বরে বিনামূল্যে রান্নার গ্যাস সিলিন্ডার দিচ্ছে।

২০২২ সালের বিধানসভা নির্বাচনের সময় যোগী আদিত্যনাথের নেতৃত্বে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল, তারা ক্ষমতা ধরে রাখতে পারলে বছরে দুটি করে রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) বিনামূল্যে দেবে। গত বছর দিওয়ালির আগে সেই প্রতিশ্রুতি মতো উত্তরপ্রদেশের উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য একটি করে বিনামূল্যের রান্নার গ্যাস সিলিন্ডার বরাদ্দ করে যোগী সরকার।

E Shram Card (ই শ্রম কার্ড)

তখন‌ই জানিয়েছিল, মার্চ মাসে দোলের সময় আবার বিনামূল্যে রাজ্যের উজ্জ্বলা যোজনার গ্রাহকদের রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) দেওয়া হবে। সেটাই এবার পেতে চলেছেন সেখানকার প্রায় ১ কোটি ৭৫ লক্ষ উজ্জ্বলা যোজনার গ্রাহক। এর জন্য উত্তরপ্রদেশ সরকারের খরচ হচ্ছে অতিরিক্ত ২ হাজার ৩১২ কোটি টাকা। বর্তমানে দেশে এলপিজি গ্রাহকের সংখ্যা প্রায় ৩১.৩৬ কোটি।

প্রত্যেক পরিবারকে 15 লাখ টাকা দেবে কেন্দ্র সরকার। আধার কার্ড থাকলে এইভাবে আবেদন করুন।

এর মধ্যে ৯.৬ কোটি হল উজ্জ্বলা যোজনার গ্রাহক। তার আবার একটা বড় অংশ উত্তরপ্রদেশে বসবাস করেন। এই প্রকল্পের জন্য উত্তর প্রদেশ সরকারের খরচ হচ্ছে অতিরিক্ত ১৬৫০ কোটি টাকা। তবে, লোকসভা নির্বাচনের আগেই বিজেপি শাসিত উত্তরপ্রদেশে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) দেওয়ার বিষয়টি রাজনৈতিকভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকেই।
Written by Sampriti Bose.

আধার কার্ড নিয়ে চুড়ান্ত সতর্কতা। এই কাজ না করলে বাতিল হবে কোটি কোটি আধার কার্ড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button