ছুটি

Holiday List – অতিরিক্ত কটা ছুটি থাকছে অক্টোবরে? ষষ্ঠী থেকে ভাইফোঁটা পর্যন্ত সবার ছুটি, পুরো তালিকা দেখুন।

অক্টোবর মাস উৎসবের মাস হওয়ায় বেশকিছু দিন ছুটি (Holiday List) পেতে চলেছে স্কুল, কলেজের পড়ুয়া সহ রাজ্যের সরকারি এবং কিছু ক্ষেত্রে বেসরকারি কর্মচারীরাও। গান্ধী জয়ন্তী, দীপাবলি, দুর্গাপূজা প্রায় কাছাকাছি থাকায় মূলত শিক্ষার্থীরা এই মাসে ছুটির আশায় উদগ্রীব। তবে, ছুটির খবরে বেশ খুশির মেজাজে রয়েছে চাকুরিজীবিরাও। অক্টোবর মানেই পুজোর মাস। বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গা পুজা, লক্ষ্মী পূজা এই মাসেই অনুষ্ঠিত হবে।

Holiday List Update In West Bengal.

স্বাভাবিভাবেই বছরের সবচেয়ে বেশি ছুটি (Holiday List) এই মাসেই থাকে। এই বছরেও অন্যান্য বছরের মতো সবচেয়ে বেশি ছুটি থাকতে চলেছে এই উৎসবের মাসেই। অর্থাৎ লম্বা ছুটি মিলতে চলেছে খুব শিগগিরই। কলকাতা তথা বাংলায় টানা ছুটি থাকলেও দেশের অন্য সব প্রান্তেও ছুটির তালিকা কিছু কম থাকে না এই মাসে। অক্টোবর মাসে যে দিনগুলিতে স্কুল, কলেজ, সরকারি অফিস ছুটি থাকবে।

১ অক্টোবর, রবিবার – সাধারণ ছুটি (Holiday List), ২ অক্টোবর, সোমবার – গান্ধী জয়ন্তী, ৮ অক্টোবর, রবিবার – সাধারণ ছুটি, ১৪ অক্টোবর, শনিবার – মহালয়া, ১৫ অক্টোবর, রবিবার – সাধারণ ছুটি, ১৮ অক্টোবর, বুধবার – দূর্গাপূজা, মহা চতুর্থী, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার – দুর্গাপূজা, মহা পঞ্চমী, ২০ অক্টোবর, শুক্রবার – দুর্গাপূজা, মহা ষষ্ঠী, ২১ অক্টোবর, শনিবার – দুর্গাপূজা, মহা সপ্তমী। কিন্তু ষষ্ঠী থেকে ভাইফোঁটা পর্যন্ত শুধুমাত্র মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুল গুলিতেই এই টানা ছুটি থাকছে।

২২ অক্টোবর, রবিবার – সাধারণ ছুটি (Holiday List), দুর্গাপূজা মহা অষ্টমী, ২৩ অক্টোবর, সোমবার – দুর্গাপূজা, মহা নবমী, ২৪ অক্টোবর, মঙ্গলবার – দুর্গাপূজা, দশমী, ২৫ অক্টোবর, বুধবার – দুর্গাপূজার অতিরিক্ত দিন, ২৬ অক্টোবর, বৃহস্পতিবার – দুর্গাপূজার অতিরিক্ত দিন, ২৭ অক্টোবর, শুক্রবার – দুর্গাপূজার অতিরিক্ত দিন, ২৮ অক্টোবর, শনিবার – লক্ষ্মী পূজা। ২৯ অক্টোবর, রবিবার – সাধারণ ছুটি।

ছুটির এই তালিকা অনুযায়ী, অক্টোবর মাসে মোট ১৭ দিন ছুটি (Holiday List) থাকবে। এছাড়া, যে সমস্ত অফিস শনিবার বন্ধ থাকে সে গুলি অতিরিক্ত আরো ২ দিন ছুটি পাবে। যেমন ৬ অক্টোবর শনিবার এবং ১৩ অক্টোবর শনিবার। এগুলি ধরলে মোট ১৯ দিন ছুটি থাকবে অক্টোবর মাসে। এক্ষেত্রে উল্লেখ্য, এই ছুটি গুলি পশ্চিমবঙ্গ অর্থ দপ্তরের (WB Finance Department) নোটিফিকেশন অনুযায়ী প্রকাশিত হয়েছে।

Leave Rules (ছুটির বদলে টাকার নিয়ম বদল)

এছাড়া, পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education) ও প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board Of Primary Education) কর্তৃক যে মডেল ছুটির তালিকা (Model Holiday List) প্রকাশ করা হয় তাও এই অর্ডার কেই অনুসরণ করে হয়ে থাকে। তবে এই তালিকা যেহেতু মডেল ছুটির তালিকা তাই বিদ্যালয় চাইলে তা পরিবর্তন করতেও পারে।

Electric Bill – বিদ্যুতের দাম বাড়তে চলেছে 1 তারিখ থেকে, রাজ্য সরকারের ঘোষণা।

ফলস্বরূপ, কিছু শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য আলাদা ছুটির সময়সূচী (Holiday List Timeline) থাকতে পারে। তাই শিক্ষার্থীদের নির্দিষ্ট সংখ্যক ছুটির (WB Holiday) দিন গুলি তাঁদের স্কুলের ডায়েরি বা অফিসিয়াল যোগাযোগের মাধ্যম থেকে দেখে নেওয়া উচিত। আপনাদের সকলের এই ছুটি খুবই খুশি ও আনন্দের সঙ্গে কাটুক এই কামনার মাধ্যমে PB Tech News এর পক্ষ থেকে আজকের প্রতিবেদন শেষ করা হল, ধন্যবাদ।

RS 2000 Notes নিয়ে মোদীর বড় ঘোষণা। এবার আপনিও সুযোগ পেলেন। বিরাট খুশি সারা দেশবাসী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button