Trending News

LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি আরও বৃদ্ধি হবে, পুজোর আগে নতুন দাম জানুন।

পুজোর মাস অক্টোবরের শুরুতেই রান্নার গ্যাসে ভর্তুকি (LPG Gas Subsidy) নিয়ে জন্য বড়ো ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সিলিন্ডারের ভর্তুকি আরও ১০০ টাকা বৃদ্ধি করল মোদী সরকার, যার ফলে সিলিন্ডারের দাম কমল ১০০ টাকা। এখন থেকে উজ্জ্বলা যোজনা সুবিধাভোগীরা এলপিজি সিলিন্ডার মাত্র ৬০০ টাকায় কিনতে পারবেন। ৪ অক্টোবর, বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এ কথা ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। উৎসবের মরসুমে দেশের সাধারণ মানুষের সুবিধার্থেই এরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে সরকারি তরফে।

LPG Gas Subsidy Increase Upto 100 Rupees.

উল্লেখ্য, বিগত মাসে রাখিবন্ধনের সময় গৃহস্থের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম (LPG Gas Subsidy) ২০০ টাকা কমানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। পাশাপাশি, ৭৫ লক্ষ নতুন গরিব পরিবারকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বিনামূল্যে গ্যাসের সংযোগ দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছিল সরকারি তরফে। গত মাসেই তার জন্য ১৬৫০ কোটি টাকা মঞ্জুর করেছিল মন্ত্রিসভা।

চলতি সপ্তাহের বুধবারে বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, ভর্তুকির (LPG Gas Subsidy) পরিমাণ বৃদ্ধি পাওয়ায় আরও ৭৬৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ফলে এই প্রকল্পের অধীনে মোট সুবিধাভোগীর সংখ্যা এখন ১০.৩৫ কোটিতে এসে দাঁড়িয়েছে। প্রসঙ্গত, পিএমইউওয়াই গ্যাস সিলিন্ডার ভর্তুকি প্রকল্পটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৬ সালের মে মাসে দারিদ্র্য সীমার নিচে থাকা পরিবারদের জন্য চালু করেছিলেন।

বাজারে এখন ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৯০৩ টাকা। উজ্জ্বলার উপভোক্তাদের সেই সিলিন্ডার কিনতে হত ৭০৩ টাকায়। বুধবারের সিদ্ধান্তের পর তাঁদের সিলিন্ডার প্রতি ৬০৩ টাকা দিতে হবে। তবে মেট্রো শহর ভেদে দামের হেরফের হবে। যেমন, দিল্লিতে যে সিলিন্ডার ৬০৩ টাকায় পাওয়া যাবে, ওই একই সিলিন্ডারের (LPG Gas Subsidy) জন্য কলকাতায় গুনতে হবে ৬২৯ টাকা।

আবার মুম্বই এবং চেন্নাইতে তার দাম হবে যথাক্রমে ৬০২.৫০ টাকা এবং ৬১৮ টাকা। অন্যদিকে, ১৯ কেজি ওজনের বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম ২০০ টাকারও বেশি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থা গুলি। মূল্যবৃদ্ধির জেরে কলকাতায় সিলিন্ডার পিছু ভর্তুকিহীন (LPG Gas Subsidy) বাণিজ্যিক সিলিন্ডারের দাম একলাফে ২০৩.৫০ টাকা বেড়ছে। চলতি মাসের ১ তারিখ থেকে তেল কোম্পানি গুলি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম (LPG Gas Price Increase) ২০৯ টাকা বাড়িয়েছে।

Govt Employees (সরকারি কর্মচারী)

ফলস্বরূপ, কলকাতায় বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম (LPG Gas Subsidy) ২০৩.৫০ টাকা বেড়েছে। তবে, দেশের কেন্দ্রীয় সরকার বিরোধী বিভিন্ন রাজনৈতিক দলের দাবি, সামনেই বিজেপি শাসিত রাজ্য যেমন রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা, মিজোরামের বিধানসভার সাথে সমগ্র দেশে লোকসভা নির্বাচন থাকায় রান্নার গ্যাস এবং নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম বৃদ্ধি নিয়ে মানুষের ক্ষোভকে প্রশমন করতেই মূলত দাম কমানোর পথে হাঁটছে মোদী সরকার।

Liquor Shop – পুজোর মরশুমে বন্ধ থাকবে মদের দোকান, সুরাপ্রেমিদের মাথায় হাত। পুরো লিস্ট দেখুন।

কিন্তু ভোট মিটলেই আবার দাম বাড়িয়ে দেওয়া হবে মনে করছেন বিরোধীরা। তবে, উৎসবের মরসুমে রান্নার গ্যাসের দামে ভর্তুকি (LPG Gas Subsidy) ঘোষণা করার ফলে এই দাম কমায় অনেকটাই স্বস্তি বোধ করছেন দেশের সাধারণ মানুষেরা। কিন্তু সকল দেশবাসীর এর ফলে কোন উপকার হবে না। শুধুমাত্র সকল উজ্জ্বলা যোজনা (Ujjwala Yojana) গ্রাহকদের জন্য।

যেসমস্ত টোটো আর রাস্তায় চলবে না। তালিকা দেখে নিন। রাস্তার পারমিট পেতে কি করতে হবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button