Trending News

Madhyamik Exam – মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীদের জন্য এই নতুন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী, সবাই দারুন খুশি।

করোনা মহামারী কাটিয়ে ২০২৩ সালে আবার পুরনো দিনের মতো চালু হয়েছে মাধ্যমিক, আর এই পরীক্ষা চলাকালীন Madhyamik Exam নিয়ে নতুন আপডেট সামনে আসছে। বিগত বছরগুলিতে পরীক্ষার্থীদের স্বাস্থ্যর কথা মাথায় রেখে পরীক্ষাতে কিছু ঢিল দেওয়া হয়েছিল। কিন্তু চলতি বছরে নিয়ম মাফিক সমস্ত কিছু করা হচ্ছে বলে মনে করছে শিক্ষামহল।

Madhyamik Exam নিয়ে মুখ্যমন্ত্রীর কিছু গুরুত্বপূর্ণ বক্তব্য।

রাজ্য সরকার সহ পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের তরফে বিনা কোন সমস্যা ছাড়া এবারের এই Madhyamik Exam সম্পন্ন করার জন্য পূর্বে অনেক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থী জীবনের প্রথম সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষা হল এই মাধ্যমিক। এর আগের পরীক্ষা গুলিতে প্রশ্নপত্র ফাঁস হওয়ার সমস্যা দেখা যাচ্ছিল এবং এর ফলে চরম বিপাকে পরতে হয়েছিল পর্ষদ সহ সরকারকে।

Primary TET – প্রাইমারী টেট এর ইন্টারভিউ এর তারিখ ঘোষণা, চাকরি এবার তাড়াতাড়ি।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের এই প্রশাসনিক বৈঠক থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং তিনি আরও ঘোষণা করেন “পরীক্ষা খারাপ হলে কেউ দুঃখ পাবেন না, আমরা দেখে নেব”। সবাই তো পড়াশুনার দিক থেকে এক হয়না। এই “আমরা দেখে নেব” কথাতেই সকল বিতর্কের সূত্রপাত। সবার প্রশ্ন তাহলে কি সবাই কে পাশ করানো হবে? তাহলে এই পরীক্ষার কি দরকার?

Madhyamik Exam নিয়ে নিজের বার্তায় ঠিক কি বলতে চাইলেন মুখ্যমন্ত্রী? তার কথা অনুসারে পড়াশুনায় ভালো হলেই যে সকলে উন্নতি করবে আর ভালো না হলে করবে না এমন কোন ব্যাপার নেই। রাজ্য সরকার সর্বদা পড়ুয়াদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য সব কিছু করতে রাজি আছে। কিন্তু এর আগের কিছু বছরে পরীক্ষায় উত্তীর্ণ না হতে পারা পরীক্ষার্থীরা নম্বর বৃদ্ধি ও নানা ধরণের দাবি নিয়ে বিরোধ প্রদর্শন করেছেন।

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষায় ৪ লক্ষের বেশি পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। কিন্তু সরকারের পক্ষ থেকে পড়ুয়াদের জন্য কন্যাশ্রী, যুবশ্রী, সবুজ সাথী, স্কলারশিপ সহ আরও নানা ধরণের প্রকল্পের ঘোষণা করা হয়েছে। যার এক মাত্র উদ্দেশ্য হচ্ছে সকলকে বিদ্যালয় মুখি করে তোলা, তবুও এই উল্টোফল কেন এই বিষয়ে সরকারের নজর দেওয়া প্রয়োজন বলে মনে করছেন শিক্ষা মহলের একাংশ।

Madhyamik Exam হোক বা অন্য কোন পরীক্ষা বেশি নম্বর দিয়ে পাশ করিয়ে দিলেই যে সফলতা আসবে সেটা নয়। শিক্ষা কাঠামোকে শক্তিশালী করে পড়ুয়াদের ভিত কিভাবে মজবুত করা যায় সেটাই ভাবা উচিত সকলের। কিন্তু আরও এক মহলের বক্তব্য অনুসারে পড়ুয়াদের প্রতি মুখ্যমন্ত্রী শুভেচ্ছা জানানোর জন্যই এই কথা বলেছেন।

Swami Vivekananda Scholarship – স্বামী বিবেকানন্দ স্কলারশীপে টাকা দেওয়া শুরু হলো, নিজের নাম চেক করেছেন?

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সবার আগে পাওয়ার জন্য। ধন্যবাদ।  

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button