Trending News

Petrol Diesel Price – পেট্রোল ডিজেলের দাম নিয়ে স্বস্তিতে মধ্যবিত্ত, আরও দাম কমার ইঙ্গিত।

কলকাতা সহ দেশের বেশ কয়েকটি মেট্রো শহরে কমল পেট্রোল ডিজেলের দাম (Petrol Diesel Price). ভারতবর্ষের বাজারে পেট্রোল ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির পর মধ্যবিত্তের মুখে হাসি ফোটাতে লিটার পিছু জ্বালানি তেল এবার হতে চলেছে অনেকটা সস্তা। যদিও বিগত প্রায় এক বছর ধরে পেট্রোল ডিজেলের দাম যে একই জায়গায় দাঁড়িয়ে রয়েছে একথা আমাদের কারোরই অজানা নয়। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি প্রভাব ফেলেছে ভারতে।

Petrol Diesel Price Update In India.

দেশের বেশকিছু শহরে পেট্রোল ডিজেলের দাম (Petrol Diesel Price Hike) যেমন বেড়েছে পাশাপাশি কিছু জায়গায় কমেছে এই মূল্য। ভারতে পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন সকাল 6 টায় আপডেট করা হয়। আজ, বৃহস্পতিবার অনেক শহরে পেট্রোল এবং ডিজেলের দামে পরিবর্তন হয়েছে। এতে কলকাতা, বেঙ্গালুরুর মতো অনেক শহরের নাম রয়েছে। অপরিশোধিত তেলের দাম নিয়ে কথা বললে, আজ তাতে বাড়তি রেকর্ড হচ্ছে।

ভারতবর্ষের চার মহানগরে আজ 17ই সেপ্টেম্বর পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price). চেন্নাই- পেট্রোল 102.63 টাকা, ডিজেল 94.24 টাকা প্রতি লিটার। কলকাতা- পেট্রোল 106.03 টাকা, ডিজেল 92.76 টাকা প্রতি লিটার। মুম্বই- পেট্রোল 106.31 টাকা, ডিজেল 94.27 টাকা প্রতি লিটার।
নয়াদিল্লি- পেট্রোল 96.72 টাকা, ডিজেল প্রতি লিটার 89.62 টাকা।

আজ পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমানে পেট্রোলের দাম লিটার প্রতি 0.12 পয়সা কমেছে এবং ডিজেলের দাম লিটার প্রতি 0.11 পয়সা কমেছে। ভারতবর্ষে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহরে আজকে পেট্রোল ডিজেলের মূল্য (Petrol Diesel Price) আগ্রা – পেট্রোল 18 পয়সা বেড়েছে এবং প্রতি লিটার 96.38 টাকায় বিক্রি হচ্ছে, ডিজেল 18 পয়সা বেড়েছে এবং প্রতি লিটার 89.55 টাকায় বিক্রি হচ্ছে।

পুনে- পেট্রোল বিক্রি হচ্ছে 34 পয়সা কম দামে 106.20 টাকায়, ডিজেল 21 পয়সা কম দামে বিক্রি হচ্ছে 92.50 টাকা প্রতি লিটারে। নয়ডা – পেট্রোল 18 পয়সা কম দামে 96.58 টাকায় বিক্রি হচ্ছে, ডিজেল 18 পয়সা কম দামে বিক্রি হচ্ছে 89.75 টাকা প্রতি লিটারে। লখনউ- পেট্রোলের দাম 11 পয়সা কমে 96.36 টাকা, ডিজেল 10 পয়সা কমে 89.56 টাকা প্রতি লিটার।

পাটনা – পেট্রোলের দাম (Petrol Diesel Price) 50 পয়সা বেড়ে 107.74 টাকা, ডিজেলের দাম 47 পয়সা বেড়ে 94.51 টাকা প্রতি লিটার। এছাড়া, অন্ধপ্রদেশ, আসাম, বিহারে আজ লিটার প্রতি পেট্রোলের দাম যেমন বৃদ্ধি পেয়েছে তেমন জম্বু কাশ্মীর, হিমাচল প্রদেশের মতন জায়গায় লিটার প্রতি পেট্রোলের দাম অনেক কমেছে।তাৎপর্যপূর্ণভাবে, অপরিশোধিত তেলের প্রধান উৎপাদক সৌদি আরব ও রাশিয়ায় অপরিশোধিত তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

এরপর থেকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে বৃদ্ধি (Petrol Diesel Price) ঘটেছে। WTI ক্রুড অয়েল এবং ব্রেন্ট ক্রুড অয়েল উভয়ই সবুজে ট্রেড করছে । ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম 0.20 শতাংশ রেকর্ড করেছে এবং ব্যারেল প্রতি 90.22 ডলারে রয়েছে। একই সময়ে, WTI অপরিশোধিত তেলের দাম 0.24 শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং প্রতি ব্যারেল 86.90 ডলারে রয়েছে।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার পেট্রল ও ডিজেলের (Petrol Diesel Price) এক্সাইজ ডিউটি (Excise Duty) কমানোর পরেই রাজ্যে কমে আসে জ্বালানির দাম। যদিও এখনও ১০০ টাকার উপরেই রয়েছে পেট্রোল-ডিজেলের দাম। যেহেতু আগের থেকেই এত বেশি পরিমাণে জ্বালানির দাম চড়ে রয়েছে, তাই নতুন করে মূল্য কমলেও মধ্যবিত্তের কাছে তা যথেষ্টই বেশি। অপরদিকে, গ্যাসের দামেও গত কয়েকদিনে চড়া হারে বৃদ্ধি পেয়েছে। কিন্তু এই দাম লোকসভা ভোটের আগে আরও কমতে পারে বলে মনে করছেন অনেকে।

LPG Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি বাড়ল)

স্বাভাবিকভাবেই এক দিকে যেমন পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) জন্য পরোক্ষভাবে সবজি থেকে মাছ বাজারের উপর প্রভাব ফেলেছে। যাওবা কেনা সম্ভব হচ্ছে, তাও আবার হিমশিম খেতে হচ্ছে এলপিজির দাম বাড়তেই। নতুন করে দাম কমার অপেক্ষায় শহরবাসী তথা সারা দেশ। বর্তমানে পেট্রোল -ডিজেলের দাম নিয়ন্ত্রণে আনতে একে GST র আওতাভুক্ত করতে চাইছে সরকার। এই নিয়ে ইতি মধ্যেই আলোচনা হয়েছে রাজ্য সরকার গুলির সঙ্গে।

Holiday – টানা 3 দিন ছুটি ঘোষণা হয়েছে রাজ্যে? আসল খবর জেনে নিন।

তবে, এখন বাড়িতে বসেই SMS এর মাধ্যমে একজন জেনে যেতে পারবেন সেই দিনের সর্বশেষ পেট্রল ও ডিজেলের দাম সম্পর্কে। এক্ষেএে একজন BPCL গ্রাহক পেট্রল-ডিজেলের দাম দেখতে RSP <ডিলার কোড> লিখে 9223112222 নম্বরে পাঠাবে। অন্যদিকে, HPCL গ্রাহকরা HPPRICE <ডিলার কোড> লিখে 9222201122 নম্বরে পাঠাবে। পাশাপাশি ইন্ডিয়ান অয়েল (IOC) গ্রাহকরা RSP <ডিলার কোড> লিখে 9224992249 নম্বরে পাঠালে মেসেজের মাধ্যমে ওই দিনের পেট্রল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) সম্পর্কে জানতে পারবেন।

Ration Items List – রেশনে এবার চাল গমের সাথে 3 মাস বিনামূল্যে পাবেন এই নতুন আইটেম, রেশন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button